বাঘা পৌরসভার অর্থ লোপাটের অভিযোগ, মেয়র বললেন চেয়ার দখলের ষড়যন্ত্র

রাজশাহী

বাঘা প্রতিনিধি: এডিপির উন্নয়ন প্রকল্পের কাজ আর হাটবাজার ইজারার টাকাসহ বাঘা পৌরসভার বিভিন্নখাদে টাকা লোপাটের অভিযোগ উঠেছে। কোথাও কিছু কাজ করে কিংবা কাজ না করেই বিল ভাউচার দাখিল করে টাকা লোপাটের এমন অভিযোগ করা হয়েছে,স্থানীয় সরকার মন্ত্রনালয়ের,(স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায়) সচিব বরাবর । বাঘা পৌর এলাকার মাহামুদুল হক সৈকত নামের এক ব্যক্তি, বাঘা পৌর সভার মেয়র আব্দুল রাজ্জাক ও সচিবের অতিরিক্ত দায়িত্ব পালন কারি,সহকারী প্রকৌশলী শহিদুল ইসলাম এর অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে এ অভিযোগ করেছেন। যার অনুলীপি কপি দুর্ণীতি দমন কমিশনের চেয়ারম্যান,সংশ্লিষ্ট বিভাগের রাজশাহীর আঞ্চলিক উপ কমিশনার, রাজশাহীর জেলা প্রশাসক সহ পুলিশ সুপারের নিকট প্রেরণ করেছেন বলে জানা গেছে। এছাড়াও রিপা এন্টাপ্রাইজের স্বত্তাধিকারি রবিউল ইসলামের ঠিকাদারি লাইসেন্সে কাজ করে বিল উত্তোলনের অভিযোগে জিডি করা হয়েছে।

অভিযোগে জানা গেছে, ২০১৭-১৮ ও ২০১৮-১৯ অর্থবছরে হাট বাজার ইজারার অর্থসহ এডিপির প্রকল্পের আওতায় পৌর এলাকার বিভিন্ন উন্নয়ন কাজের এককোটি পঞ্চাশ লক্ষ টাকা ভুয়া বিলের মাধ্যমে লোপাট করা হয়েছে। যার মধ্যে রিপা এন্টারপ্রাইজের নামে ২০১৭-১৮ অর্থ বছরে পৌরসভার ১নম্বর ওয়ার্ডের বলিহার ও কদমতলা রোডের ৩লক্ষ ৫১ হাজার ৩৫৫ টাকাসহ আরো একটি প্রকল্পের (বিপি ২০১৬/২০১৭-২৯ আর) ২লক্ষ ২৭ হাজার ৫৪৩ টাকার কাজ দেখিয়ে বিল উত্তোলন করা হয়েছে।

অভিনব কায়দায় ৯নম্বর ওয়ার্ড কাউন্সিলরের নামে টয়লেট ও বসার সেড নির্মাণের চার লক্ষ টাকার বিল উত্তোলন করাসহ ডেংগু নিধনে নামমাত্র আবর্জনা পরিষ্কার ও চল্লিশ লিটার ঔষধ ছিটিয়ে পনেরো লক্ষ টাকা লোপাটের অভিযোগ করা হয়েছে। ডিসি অফিসে পাঁচ লক্ষ টাকার করোনা ভাইরাসের ভূয়া ভাউচার দাখিল, ওয়ানষ্টপ সার্ভিসের আয়ের টাকা ব্যাংকে জমা নাই বলে অভিযোগে বলা হয়েছে। শাহাজান সর্দারের ছেলে সুজনের বিয়েতে ডিজি পার্টি করে নারিদের মাঝে প্রায় লক্ষাধিক টাকা উড়ানোর অভিযোগও করা হয়েছে।

নারায়নপুর বাজার হয়ে গাওপাড়া পর্যন্ত ১কোটি ৬লক্ষ টাকা ব্যয়ে চলমান ড্রেন নির্মাণ কাজের অনিয়ম হলেও কর্তপক্ষের যোগসাজসে ইচ্ছাস্বাধীনভাবে ঠিকাদার কাজ করছেন বলে অভিযোগ করা হয়। নবায়ন নাই.এরকম ৬ টি লাইসেন্সে প্রায় ১৫ লক্ষ টাকার কোটেশান কাজ তাদের দেওয়া হয়েছে। যার আংশিক কাজ করে অর্থ উত্তোলন করা হয়েছে বলে জানান, বাঘা পৌর যুবলীগের সভাপতি শাহিন আলম, ঠিকাদার কামাল হোসেন ও হিমেল। পাকুড়িয়া এলাকায় ২৫ লক্ষ টাকা ব্যয়ে একটি রাস্তার কাজের ব্যাপক অনিয়মের কারণে সেই কাজ বন্ধ করে দিলেও পরে সেই কাজ অনিয়মের মধ্যে শেষ করেণ সংশ্লিষ্ট ঠিকাদার।

এছাড়াও ৬ কোটি টাকা ব্যয়ে ১৬টি কাজের অনিয়মের কথা জানিয়ে প্যানেল মেয়র শাহিনুর রহমান পিন্টু জানান, চন্ডিপুর ও বাঘা হাট বাজার ইজারার বিগত দুই বছরের পুরো টাকা পৌরসভার ফান্ডে জমা হয় নাই। অনাদায়ী রয়েছে কয়েক লক্ষ টাকা। অপরদিকে ইজারা টাকার আয়কর ভ্যাটও ব্যাংকে জমা হয়নি। অন্যদিকে বাঘা বাজারে পৌর মার্কেটের ২৩ টি দোকান থেকে পৌরসভার অনুকুলে ১ কোটি টাকা পাওয়া গেলেও ব্যাংকে জমা হয়েছে মাত্র ৬০ লাখ টাকা।

মেসার্স রিপা এন্টারপ্রাইজ এর স্বত্তাধিকারি রবিউল ইসলাম জানান, কাজ না করেই তার লাইসেন্সে কাজ দেখিয়ে বিল উত্তোলন করা হয়েছে। এমনকি কাজের বিপরিদে তার হিসেবের অনুকুলে কোন চেকও দেওয়া হয়নি। বিষয়টি জানার পর নিজের নিরাপত্তা ও তার ঠিকাদারি লাইসেন্সের সুনাম রক্ষার্থে ৩১ মে বাঘা থানায় জিডি করেছেন। (যার নম্বর১১৪৪)। এতে হুমকি দেওয়ায় ১জুন আরেকটি জিডি করেন। (যার নম্বর-০৮)।

কথা হয় পৌর সভার প্রকৌশলী শহিদুল ইসলামের সাথে। তিনি এ বিষয়ে মেয়রের সাথে কথা বলতে বলেন। তবে তার কথায়, চারঘাট-বাঘা সড়ক সংলগ্ন উপজেলার প্রাণী সম্পদ কার্যালয়ের পশ্চিমের দুটি রাস্তার একটি পশ্চিমে ছাতারি যাওয়ার আর উত্তর দিকের অপর রাস্তাটি পৌরসভার ১নম্বর ওয়ার্ডের বলিহার গ্রামে যাওয়ার কাঁচা রাস্তা। সেখানে পরিদর্শন করে কাজের কোন চিহৃ পাওয়া যায়নি। সেখানকার বাসিন্দারাও জানাতে পারেননি রোডের কদমতলা বলে কোন জায়গার কথা।

পৌর মেয়র আব্দুর রাজ্জাক বলেন,স্বার্থন্বেষী কতিপয় ব্যক্তিরা তার সুনাম ক্ষুন্ন করার ষড়যন্ত্রে মিথ্যা বানোয়াট অভিযোগ করেছে। কোটেশন প্রক্রিয়ার মাধ্যমে রিপা এন্টারপ্রাইজের নামে একটি রাস্তা সংস্কারের কথা জানিয়ে বলেন, ইজারাদারের মাধ্যমে হাট বাজার ইজারার টাকা জমা হয়। নগর অবকাঠামো উন্নয়ন মূলক প্রকল্পের বিপরিতে টেন্ডার আহŸান করা হযেছে। কাজ বাস্তবায়ন সাপেক্ষে ঠিকাদারে নামে বিল প্রদান করা হয়েছে। ২০১৮-২০১৯ অর্থ বছরে এডিপি প্রকল্পের আওতায় ১৬ টি প্যাকেজের কাজ চলমান। অবৈধভাবে পৌরসভায় রাজত্ব করার জন্য গভীর ষড়যন্ত্রে লিপ্ত ব্যক্তিদের একজন প্যানেল মেয়র পিন্টু আমার চেয়ার দখলের ষড়যন্ত্রে লিপ্ত হয়ে তার লোকের মাধ্যমে অভিযোগ করেছেন। সরকারি দল করলে তার বিরুদ্ধে অভিযোগ হতনা। তবে তদন্ত হলে প্রমান করে দিবো কে দুর্ণীতি করেছে।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *