বাঘায় বিষ দিয়ে পুকুরের মাছ নিধন,সেই মাছ বিক্রি হলো আড়তে

রাজশাহী

বাঘা প্রতিনিধি: রাজশাহীর বাঘায় দুর্বৃত্তের দেওয়া বিষে মারা গেছে, আড়াই বিঘা জমির একটি পুকুরের প্রায় লাখ টাকার মাছ। পরে সেই মাছগুলো বাঘা ও লালপুর আড়তে বিক্রি করা হয়েছে । শুক্রবার(০৫-০৬-২০২০) ভোরে পুকুরে গিয়ে মরা মাছ ভাসতে দেখে বিষয়টি জানেন পুকুর মালিক নিত্য গোপাল দাস । আগেরদিন রাতের কোন এক সময়ে তার পুকুরে বিষ দিয়ে মাছগুলো নিধন করা হয়েছে বলে জানান তিনি। ঘটনাটি ঘটেছে উপজেলার মনিগ্রাম ইউনিয়নের উত্তর পাড়া মাদ্রাসা মোড় এলাকায়।

জানা গেছে, দুই মাস আগে ওই পুকুরে বিভিন্ন প্রজাতির মাছ ছাড়েন গ্রামের ননিগোপাল দাসের ছেলে নিত্য গোপাল দাস। এতে তার ব্যয় হয়েছে প্রায় ৬০ হাজার টাকা। আর কিছুদিন পরেই পুকুরের মাছ ধরে বিক্রির আশা করছিলেন তিনি। কিন্তু তার আগেই শুক্রবার রাতে পুকুরে বিষ দিয়ে মাছগুলো নিধন করেছে দুবৃর্ত্তরা। পরে ভেসে ওঠা মরা সেই মাছগুলো ধরে মাছের আড়তে বিক্রি করা হয়েছে বলে জানা গেছে।

পুকুরের মালিক নিত্য গোপাল দাস জানান, বিভিন্ন প্রজাতির প্রায় ১০/১২ মণ মাছ নিধন করা হয়েছে। পরে সেই মাছগুলো বাঘার মামুন হোসেনের ও লালপুরের ফুরকানের মাছের আড়তে বিক্রি করেছেন। বিক্রি করা সেই মাছের দাম পেয়েছেন ৩৫ হাজার টাকা। এ বিষয়ে থানায় অভিযোগ করেছেন। এবার দিয়ে ৫ বার এই পুকুরে বিষ প্রয়োগ করে মাছ নিধন করা হয়েছে বলে জানান তিনি। সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ বলেই এমন হিং¯্রতার সাহস পেয়েছে। বাঘা থানার ডিউটি অফিসার,এসআই গোলাম হোসেন জানান,এ বিষয়ে অভিযোগ পেয়েছেন। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

এ বিষযে উপজেলা মৎস্য অফিসার আমিরুল ইসলামের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, বিষয়টি আগে শুনেননি। তবে বিষ প্রয়োগে মরা মাছগুলো স্বাস্থ্যর জন্য ঝুকিপূর্ণ। যার কারণে বিক্রি করা আইন সন্মত নয়।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *