রাসিকের বর্জ্য ব্যবস্থার আধুনিকায়নে ১ম পর্যায়ে ১২টি এসটিএস স্থাপনের উদ্যোগ

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকায়নে ১ম পর্যায়ে ১২টি অত্যাধুনিক সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন (এসটিএস) নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পর্যায়ক্রমে বাকি ওয়ার্ডগুলোতেও এসটিএস নির্মাণ করা হবে।

শনিবার দুপুরে নগর ভবনের সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের সাথে কাউন্সিলরবৃন্দ, বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটি এবং কঞ্জারভেন্সী বিভাগের কর্মকর্তাদের মতবিনিময় সভায় এই তথ্য জানানো হয়।

সভায় সভাপতির বক্তব্যে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকায়নে ৩০টি মহানগরীতে এসটিএস নির্মাণ করা প্রয়োজন। পর্যায়ক্রমে এসব এসটিএস নির্মাণের পরিকল্পনা রয়েছে। ১ম পর্যায়ে ১২টি এসটিএস নির্মাণে স্থান নির্ধারণ করা হয়েছে। ১ম পর্যায়ের ১ম ধাপে ৪/৫টি এসটিএস নির্মাণ কাজ শিগগিরই শুরু করা হবে।

মেয়র আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্জ্য ব্যবস্থাপনার উপর আলাদা একটি প্রকল্প তৈরি করতে বলেছেন। করোনা পরিস্থিতির সম্মুখীন না হতে হলে এতোদিনে আমরা প্রকল্পটি তৈরি করতাম।

মেয়র আরো বলেন, প্রথম মেয়াদে ২০১০ সালে মহানগরীর বড় বড় ড্রেনের কাদামাটি উত্তোলন কাজ কিছুটা করেছিলাম। এর সুফল নগরবাসী পেয়েছেন। এবার ৯০ দিনব্যাপী মহানগরীর সকল বড় বড় ড্রেনের কাদামাটি উত্তোলন কাজ শেষ পর্যায়ে। এর সুফলও নগরবাসী পাবেন। ড্রেন পরিষ্কার কাজ বেশ ঝুঁকিপূর্ণ। ঝুঁকি নিয়ে ড্রেনের কাদামাটি উত্তোলন কাজ সম্পন্ন করায় সংশ্লিষ্ট ব্যক্তিবর্গসহ শ্রমিকদের ধন্যবাদ জানাই।

ডেঙ্গু প্রতিরোধে মহানগরবাসীকে সচেতন হওয়ার আহŸান জানিয়ে মেয়র বলেন, করোনা মোকাবেলা ও ডেঙ্গু প্রতিরোধে আমরা বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছি। মহানগরবাসীকেও নিজ নিজ জায়গা থেকে সচেতন হতে হবে।
সভায় বক্তব্য দেন বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি, প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, ২১নং ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযিম, ৩ নং ওয়ার্ড কাউন্সিলর কামাল হোসেন, ৫ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ কামরুজ্জামান, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মমিন, ১৪নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন, ১৮নং ওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন, সচিব আবু হায়াত মোঃ রহমতুল্লাহ। সভায় পরিচালনা করেন প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মোঃ মামুন ডলার।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *