বাগাতিপাড়ায় কেমিক্যাল মেশানো আম বাজারে, ইউএনও’র অভিযান, আড়ৎ সিলগালা

রাজশাহী
আল-আফতাব খান সুইট:  নাটোরের বাগাতিপাড়ার তমালতলা বাজারে আমের আড়তে কেমিক্যাল মিশিয়ে অপরিপক্ক আম পাকানো হচ্ছে। গভীর রাতে আমের গায়ে স্প্রে করে এসব রাসায়নিক দ্রব্য মেশানো হয়। এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীরা বেশি মুনাফার আশায় এমন কর্মকান্ড করছেন বলে অভিযোগ উঠে।
এমন অভিযোগ পেয়ে কেমিক্যাল মিশিয়ে অপরিপক্ক আম পাকানোর খোঁজে আমের আড়তে গভীর রাতে অভিযান চালিয়েছেন বাগাতিপাড়ার ইউএনও প্রিয়াংকা দেবী পাল। অভিযান চালিয়ে এসব অভিযোগের সত্যতা পেয়ে এক ব্যবসায়ীকে অর্থদন্ড দিয়েছেন। এছাড়াও অপরিপক্ক আম বিক্রির দায়ে ওই ব্যবসায়ীর আড়ত সিলগালা করা হয়েছে।
মঙ্গলবার (৯ জুন) রাতে জেলার বৃহৎ আমের আড়ত বাগাতিপাড়ার তমালতলা বাজারে এ অভিযান চালানো হয়। একজন নারী ইউএনও হয়েও মধ্যরাতে এমন অভিযানে সাধুবাদ জানিয়েছেন সূধীমহল।
ইউএনও কার্যালয় সূত্রে জানা গেছে, বিভিন্ন জাতের আম গাছ থেকে নামানোর তারিখ নির্ধারণ করে দেওয়া হয়েছে প্রশাসন থেকে কিন্তু নির্দেশনা অমান্য করে  নির্ধারিত তারিখের পূর্বেই আম নামানো হচ্ছে।  তমালতলা বাজার আড়তে কিছু অসাধু ব্যবসায়ী মুনাফার আশায় কেমিক্যাল মিশিয়ে এসব অপরিপক্ক আম পাকিয়ে বাজারজাত করছেন।
এমন খবর পেয়ে ইউএনও প্রিয়াংকা দেবী পাল মঙ্গলবার রাত পৌনে দুইটায় পুলিশের সহায়তা নিয়ে ওই বাজারে হানা দেন। প্রায় দেড় ঘন্টা ব্যাপী অভিযান চালানো হয়। এসময় আমরূপালি জাতের অপরিপক্ক আমে রাসায়নিক দ্রব্য মিশিয়ে পাকানো এবং বিক্রির দায়ে আম ব্যবসায়ী মোশারফ হোসেনের আড়তে ভ্রাম্যমান আদালত বসিয়ে তাকে ৫০ হাজার টাকা অর্থদন্ড অনাদায়ে ৭ দিনে কারাদন্ডাদেশ দেওয়া হয়।
একই সাথে তার আড়তটি সিলগালা করে দেন ইউএনও। সেসময় কেমিক্যাল মেশানোর সরঞ্জামাদীসহ অপরিপক্ক আমরূপালি জাতের আম জব্দ করা হয়। জব্দ আম ওই রাতেই ফেলে দেওয়া হয়েছে এবং জরিমানার নগদ ৫০ হাজার টাকা আদায় করা হয়েছে।
ইউএনও প্রিয়াংকা দেবী পাল বলেন, দিন বা রাত বলে কথা নেই। অভিযানের প্রয়োজন হলে তা যেকোন সময়ই করা হবে। তিনি আরো বলেন, প্রশাসনের পক্ষ থেকে গাছ থেকে আমরূপালি জাতের আম নামানোর সময় ৩০ জুন নির্ধারন করে দেয়া হয়েছে। কিন্তু এর আগেই অপরিপক্ক আম নামিয়ে কেমিক্যাল মিশিয়ে বিক্রি করা হচ্ছে। কেমিক্যাল মিশিয়ে পাকানো এসব আম স্বাস্থ্য ঝুঁকি বাড়ায়। একারনেই মধ্যরাতে খবর পেয়ে আড়তে অভিযান চালানো হয়েছে।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *