ভিক্ষুক পূনর্বাসন চলছে বাঘায়

রাজশাহী

বাঘা প্রতিনিধি : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণার পরপরই ‘ভিক্ষুক পুনর্বাসন’ কার্যক্রমে তৎপরতা শুরু হয়েছে। ‘ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠীর পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান’ কর্মসূচির আওতায় ভিক্ষুক পুর্ণবাসন কার্যক্রম চলছে রাজশাহীর বাঘায়। সরকারের তরফ থেকে বিনা খরচে পুনর্বাসন করা হবে ভিক্ষুকদের। নারী, পুরুষ, প্রতিবন্ধীসহ বিভিন্ন ভাগে ভাগ করে তাদের দেওয়া হচ্ছে ছাগল, শেলাই মেশিন, কাপড়, মুদি দোকান, বেত সামগ্রী, জুতার ও ভ্রাম্যমান মাছের দোকান এবং প্রতিবন্ধীকে ভ্যান গাড়ি।

বুধবার (২৪ জুন) পর্যন্ত ১৪ জনকে ভিক্ষুককে উপরোক্ত জিনিসপত্র দেওয়া হয়েছে। বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. লায়েব উদ্দিন লাভলু, উপজেলা নির্বাহী অফিসার শাহিন রেজা তাদের নিকট সেগুলো হস্তান্তর করেণ।

এ সময় উপস্থিত ছিলেন ডাক্তার রোকনুজ্জামান, একটি বাড়ি একটি খামার প্রকল্প অফিসার মনিরুল ইসলাম, আনছার ভিডিবি কর্মকর্তা মিলন কুমার দাস প্রমুখ ।

উপজেলা নির্বাহী অফিসার জানান, ভিক্ষুক পূনর্বাসন প্রকল্প বাস্তবায়নের লক্ষে ৫০ জন ভিক্ষককে নিয়ে দু’দিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। যারা স্বাভাবিক জীবনে ফিরতে চান তাদের তালিকা করে পূনর্বাসন করা হচ্ছে। এরা চরিত্রগতভাবে ভিক্ষুক। এ উপজেলায় ভিক্ষুক আছে প্রায় ৪০০ জন।

 

উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড: লায়েব উদ্দিন লাভলু জানান, বর্তমান সরকার দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। ভিক্ষাবৃত্তির বিরুদ্ধে অবস্থান নিয়ে দেশ থেকে ভিক্ষাবৃত্তি উচ্ছেদ ও ভিক্ষুকদের তালিকা করা হয়েছে। এই তালিকা অনুযায়ী পর্যায়ক্রমে পূনর্বাসন কার্যক্রম শুরু করা হয়েছে।

 

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *