নাটোরে পাঁচ বছরের জলাবদ্ধ পনি নিস্কাসনে সেচ্ছাশ্রমে নিজেরাই  ড্রেন করছেন ভুক্তভোগী গ্রামবাসী

রাজশাহী
 নাটোর প্রতিনিধি: নাটোরের গুরুদাসপুর উপজেলার নাজিরপুর ইউনিয়নের পাঁচ পুরুলিয়ায় গ্রামবাসী স্বেচ্ছাশ্রমের মাধ্যমে নিজেরাই মাটি খুড়ে পাইপ বসিয়ে দীর্ঘ প্রায় পাঁচ বছরের জলাবদ্ধ পানি বের হওয়ার পথ তৈরি করেছেন। শনিবার সকাল থেকে এলাকার প্রায় দুই শতাধিক মানুষ একসাথে এই পানি নিস্কাসনের জন্য কাজ করেন। তারা জলাবদ্ধতা নিরসনের জন্য দশ ফুট মাটি খুড়ে এক হাজার ফিট প্লাস্টিক পাইপ বসিয়ে পানি বের হয়ে যাওয়ার পথ তৈরি করেন। এই পাইপ বসানোর পরই বিলে জমে থাকা পানি গিয়ে পরে পাশের নদীতে। ভুক্তভোগীরা জানায় তারা দীর্ঘদিন ধরে জলাবদ্ধ অবস্থায় ছিলেন।
এলাকাবাসী জানায়, পাঁচ পুরুলিয়া গ্রামে অপরিকল্পিতভাবে পুকুর খননের কারনে গত ৫ বছর ধরে প্রায় তিন’শ বিঘা জমিতে স্বায়ী জলাবদ্ধতা সৃষ্টি হয়। এতে তিন ফসলি আবাদের ওই বিলে আর কোন ফসল ফালানো সম্ভব হচ্ছে না। বিভিন্ন সময় সরকারের বিভিন্ন দপ্তরে যোগাযোগ করেও কোন প্রতিকার মেলেনি। তাই গ্রামের কৃষকরা উদ্দ্যোগী হয়ে নিজেদের কাছ থেকে টাকা সংগ্রহ করে  একহাজার ফুট দুরে নদী পর্যন্ত দশ ফুট গভীর গর্ত করে তাতে প্লঅস্টি পাইপ বসিয়ে পানি নিস্কাসনের জন্য ড্রেন তৈরি করা হচ্ছে। গ্রামের দুই শতাধিক মানুষ সবাই ভেদাভেদ ভুলে একসাথে এই কাজ করছেন।
পাঁচ পুরুলিয়া গ্রামের হাফিজুর রহমান জানান, জমিতে চাষাবাদ করা আমাদের পেশা। কিন্তু গেল কয়েক বছর ধরে পুরুলিয়া ফসলি মাঠে পানি জমে থাকায় কোন ফসল আবাদ করা যাচ্ছিলনা। সরকারের বিভিন্ন দপ্তরে জানিয়েও কাজ হয়নি। তাই নিজেরা বসে সিদ্ধান্ত নেয়া হয়  প্লাস্টিকের পাইপ বসানোর। এতে জলাবদ্ধতা দুর হবে বলে আশা করছি।
একই গ্রামের মোকলেসুর রহমান বলেন, এমপি সাহেবের কাছে দরখাস্ত করার পরে তিনি তা সুপারিশ করে দেন। কৃষি বিভাগের লোকজন দেখেও যায়। ইউএনওর কাছেও যাওয়া হয়েছিল আবেদন নিয়ে। কিন্তু কোন কাজ হয়নি। পানি নিস্কাসনে সরকারী  কোন প্রতিকার না পেয়ে আমরা নিজেরাই উদ্দ্যোগী হয়ে পানি বের করার পথ তৈরি করতে কাজ করছি। আশা করছি বিল থেকে জলাবদ্ধ পানি বের হয়ে যাবে এবং  আমরা আবার আগের মত চাষাবাদ করতে পারব এই বিলের জমিতে।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *