রাজশাহী সিটি কর্পোরেশন পরিষদের ৩য় সাধারণ সভা অনুষ্ঠিত

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার:
রাজশাহী সিটি কর্পোরেশন পরিষদের ৩য় সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে আজ। দুপুরে নগর ভবন সিটি হল কক্ষে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

সভাপতির বক্তব্য রাখতে গিয়ে মেয়র বলেন, নগরবাসীর প্রত্যাশা পূরণে বর্তমান পরিষদ দায়িত্ব গ্রহণের পর থেকেই নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে শহরটি পরিচ্ছন্নতা, স্বাস্থ্যকর, বায়ু দূষণ রোধে বিশে^র সেরা নগরীর স্বীকৃতি লাভ করেছে। দায়িত্বগ্রহণের পর নগরীর পরিচ্ছন্নতা কার্যক্রম জোরদারকরণে নাগরিকদের ডাস্টবিন বিতরণ, সচেতনতামূলক র‌্যালীসহ পরিচ্ছন্নতায় নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। মশক নিয়ন্ত্রনসহ পরিচ্ছন্নতায় বিশেষ অভিযান চালানো হবে। আগামী ২৩ ফেব্রুয়ারি রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পরিচ্ছন্নতার বিশেষ অভিযানের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। নাগরিকদের চলাচলের সুবিধার্থে এবং যানজট মুক্ত নগরী গড়তে আরএমপির সহযোগিতায় নানা উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। ইজিবাইক নিয়ন্ত্রণে ইতোমধ্যে নীতিমালা প্রণয়ন করা হয়েছে খুব শীঘ্রই তা বাস্তবায়ন করা হবে। দুটি আলাদা রঙে ইজিবাইক পরিচালিত হবে এবং একটি নির্দিষ্ট সময়ে এক একটি গাড়ী চলবে।

মেয়র বলেন, দ্রুত নগরায়নের ফলে নগরীতে নতুন নতুন হাই রাইজ বিল্ডিং গড়ে উঠছে এ কারণে রাস্তার ধারে যত্রতত্রভাবে নির্মাণ সামগ্রী পড়ে থাকছে। এ বিষয়ে দ্রুততম সময়ে ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্টদের আরও বেশি দায়িত্বশীল হবার পরামর্শ প্রদান করা হয়। ওয়ার্ড পর্যায়ে পরিচ্ছন্ন কার্যক্রম জোরদারকরণে নানা উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। রাস্তা বা ফুটপাত ব্যবহারে রাসিকের অনুমতি গ্রহণ ও নির্মাণ সামগ্রী অপসারণে রাসিকের ট্রাক স্বল্পমূল্যে ভাড়া নেওয়ার জন্য নগরবাসীকে উদ্বুদ্ধ করতে ওয়ার্ড কাউন্সিলরদের অগ্রনী ভুমিকা রাখার আহবান করা হয়। ওয়ার্ড পর্যায়ে অবৈধ ভূমি দখলমুক্ত করতে অভিযান চালানো হবে বলেও জানানো হয়।

সভায় জানানো হয়, সিটি কর্পোরেশন পরিচালিত হাসপাতালের উন্নয়নে ইতোমধ্যে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে। নাটোর রোড হতে সিটি হাসপাতাল পর্যন্ত প্রশস্ত রোড নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আগামীতে সিটি হাসপাতালটিকে পূর্ণাঙ্গ মহিলা মেডিক্যাল কলেজ হাসপাতাল স্থাপনের পরিকল্পনা রয়েছে। সভায় বকেয়া সকল কর আদায়ে সংশ্লিষ্টদের আরও দায়িত্বশীল হবার পরামর্শ প্রদান করে মেয়র বলেন, চলমান বকেয়া হোল্ডিং আদায়ের ক্যাম্প অব্যাহত রাখা হবে। এ বিষয়ে নাগরিকদের উদ্বুদ্ধকরণে জনসচেতনতামূলক আরও পদক্ষেপ গ্রহণ করার পরামর্শ প্রদান করা হয়। আরএমপির আয়তনে রাসিকের আয়তন বৃদ্ধি বিষয়ে সভায় আলোচনা করা হয়।

সভায় নতুন সেকেন্ডারী পয়েন্ট স্থাপন ও নতুন ডাম্পিং পয়েন্ট স্থাপন ছাড়াও পরিছন্ন কার্যক্রম জোরদারকরণে মধ্যশহরের গুরুত্বপূর্ণ এলাকায় দিনের বেলায় কাজ করার বিষয়ে আলোচনা করা হয়। সভায় বিগত সাধারণ সভার বিভিন্ন স্থায়ী কমিটির সিদ্ধান্তসমূহ দৃঢ়িকরণ করা হয়। সভায় রাসিকের অনুমোদিত সাংগঠনিক কাঠামোকে আরও যুগোপযোগী করতে কাঠামোতে আরও কয়েকটি নতুন শাখা সংযোজনের বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়।

সভার শুরুতে বিগত ১ম সাধারণ সভা হতে ৩য় সাধারণ সভা পর্যন্ত নগরীর বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক ব্যক্তিবর্গ, বিশিষ্ট নাগরিকবৃন্দের মৃত্যুতে শোক প্রস্তাব করা হয়। শোক প্রস্তাব শেষে তাঁদের আতœার শান্তি কামনায় দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন সোনাদীঘিস্থ রাজশাহী সিটি কর্পোরেশন জামে মসজিদের পেশ ইমাম ক্বারী মোঃ মামুনুর রশীদ।

এ সময় মঞ্চে রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ সরিফুল ইসলাম বাবু, প্যানেল মেয়র-২ ও ০১নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ রজব আলী, প্যানেল মেয়র-৩ ও ১নং সংরক্ষিত আসনের কাউন্সিলর মোসাঃ তাহেরা খাতুন, ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিব মোঃ রেজাউল করিম , প্রধান রাজস্ব কর্মকর্তা মোসাঃ শাহানা আখতার জাহান উপস্থিত ছিলেন।
সভায় রাসিকের সকল কাউন্সিলর, বিভিন্ন শাখা ও বিভাগের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Spread the love
  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    2
    Shares

Leave a Reply

Your email address will not be published.