সিআরটি এর ৩য় পর্যায়ের প্রশিক্ষণ শেষে সদন প্রদান

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার:
আজ বুধবার বেলা ১০.৩০ টায় আরএমপি পুলিশ লাইন্সে আরএমপি’র নবগঠিত ক্রাইসিস রেসপন্স টিস(সিআরটি) এর ৩য় পর্যায়ের প্রশিক্ষণ শেষে প্রধান অতিথি হিসেবে সিআরটি এর সদস্যদের মাঝে সনদ বিতরণ করেন আরএমপি’র পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার বিপিএম(বার)।

রাজশাহী অঞ্চলের জঙ্গীবাদ দমন, সন্ত্রাস দমন, মাদক চোরাচালান প্রতিরোধসহ বড় ধরণের সংকটময় পরিস্থিতি মোকাবেলা করার জন্য বিশেষ টিম সোয়াট এর আদলে রাজশাহী মেট্রোপলিটন পুলিশে ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি) গঠন করা হয়েছে। এই টিমের সদস্য সংখ্যা ২৩ জন।

০১জন এডিসি’র নেতৃত্বে ০২ জন এসি, ০২ জন ইন্সপেক্টর, ০৫ জন এসআই, ০১ জন এএসআই, ০৩ জন নায়েক ও ০৯ জন চৌকষ কনস্টবল নিয়ে এই টিম গঠন করা হয়েছে। ইতোমধ্যে এই টিম প্রথম পর্যায়ে ০৮/০৭/২০১৮ তারিখ হতে ০৯/০৮/২০১৮ তারিখ পর্যন্ত জর্ডান ইন্টারন্যাশনাল পুলিশ ট্রেনিং সেন্টার, জর্ডানে মার্কিন যুক্তরাষ্ট্রের এটিএ (ATA) এর তত্বাবধানে সফলভাবে প্রশিক্ষণ সম্পন্ন করেছে।

যে কোন সংকটময় পরিস্থিতিতে সাহসিকতা নিয়ে অভিযান পরিচালনা করা, জঙ্গীবাদ দমন করা, বন্দী জিম্মিদের উদ্ধার করা, সন্ত্রাসীদের গ্রেফতার অভিযান পরিচালনা করা ইত্যাদি বিষয়ে বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়েছে। গত ০৭/১০/২০১৮ তারিখ হতে রাজশাহীতে সিআরটি এর ২য় পর্যায়ের প্রশিক্ষণ কার্যক্রম আরম্ভ হয়ে ২৫/১০/২০১৮ ইং তারিখ শেষ হয়। এবং গত ০৩/০২/২০১৯ তারিখ হতে রাজশাহীতে সিআরটি এর ৩য় পর্যায়ের প্রশিক্ষণ কার্যক্রম আরম্ভ হয়ে তা আজ ০৬/০৩/২০১৯ ইং তারিখ শেষ হচ্ছে।

ইউএস এ্যম্বাসির US Departertment of State Anti-Terrorism Assistance (ATA) প্রোগ্রামের প্রধান প্রশিক্ষক বেন কিরিংস্কি ও সহকারী প্রশিক্ষক জন বোয়াজ এই টিমের প্রশিক্ষণ প্রদান করছেন। প্রশিক্ষণের ৩য় পর্যায়ে জর্ডানে যে বিষয়গুলোর উপর প্রশিক্ষণ দেয়া হয়েছিল সেগুলো নতুন করে ঝালাই করা হয়েছে এবং আরো নতুন বিষয়ের উপর প্রশিক্ষণ দেয়া হয়েছে। পরবর্তীতে সিডিউল অনুযায়ী বিভিন্ন পর্যায়ে এই টিমের আরো প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য জঙ্গীবাদ দমন ও বড়ধরনের সংকটময় পরিস্থিতি মোকাবেলা করার জন্য বিভাগীয় পর্যায়ে ডিএমপি, সিএমপি ও এসএমপি’তে সিআরটি গঠন করা হয়েছে। উল্লেখ্য এ সময় উপস্থিত অতিথিদের উদ্দেশ্যে ডিসপ্লে প্রদর্শন করেন সিআরটি। পুলিশ কমিশনার তার বক্তব্যে বলেন আধুনিক পুলিশিং এর অংশ হিসেবে জঙ্গীবাদ দমন ও বড়ধরনের সংকটময় পরিস্থিতি মোকাবেলায় সিআরটি গঠন করা হয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *