রাজশাহী নগরীতে হঠাৎ শিবিরের মিছিল, সমালোচনার ঝড় সোস্যাল মিডিয়ায়

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে এবার প্রকাশ্যেই মিছিল করেছে ইসলামী ছাত্রশিবির। স্বাধীনতাবিরোধী দল জামায়াতে ইসলামী’র ছাত্র সংগঠন ইসলামী ছাত্রশিবিরের এমন তৎপরতা দেখে সমালোচনার ঝড় উঠেছে সোস্যাল মিডিয়ায়। বিষয়টি নিয়ে ফেসবুকে ক্ষোভ ঝাড়তে দেখা যাচ্ছে অনেককে। ছাত্রশিবির ক্যাডাররা রাজশাহীতে অবস্থান করে প্রকাশ্যে এমন কর্মসূচি পালনে জনমনে আতঙ্ক বিরাজ করছে। শিবির নতুন করে কোনো নাশকতা কর্মকাণ্ড চালাতে পারে এমনটা আশঙ্কা করছেন রাজশাহীবাসী।

খোঁজ নিয়ে জানা গেছে, গত বুধবার নগরীর গ্রেটার রোডে ছাত্রশিবির বিক্ষোভ মিছিল করে। আয়োজক হিসেবে ব্যানারে ‘রাজশাহী মহানগর ছাত্রশিবির’ লেখা ছিল। নগরীর বিলশিমলা এলাকা থেকে মিছিলটি বের করা হয়। কাদিরগঞ্জ মসজিদের সামনে গিয়ে মিছিলটি শেষ হয়। মিছিল থেকে সরকারবিরোধী নানা শ্লোগান দেয়া হয়।

আমিনুর রহমান খান রুবেল নামে এক ব্যক্তি ফেসবুকে শিবিরের মিছিলের এই ছবি পোস্ট করেছেন। ছবির ক্যাপসনে স্থানটা কোথায় তা তিনি জানতে চেয়েছেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এসএম তৌহিদ আল হোসেন তুহিন ছবিটি নিজের টাইমলাইনে পোস্ট করে লিখেছেন, ‘সারা বাংলাদেশ যখন আওয়ামী লীগে ভরপুর, তখন শিবির আবার কোথা থেকে এল! ছাত্রলীগকে যেভাবে ঘরে ঢুকিয়ে দিচ্ছেন, আপনারা প্রস্তুত থাকুন দুই বছর পর এমন চিত্র সারাদেশে নিয়মিত হয়ে যাবে।’ এই লেখা এবং ছবি ছাত্রলীগের অনেক সাবেক নেতাকে পোস্ট করতে দেখা গেছে নিজেদের ফেসবুকে।

রাজশাহী মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মির্জা শাহেনশাহ আলী শোভা ছবিটি পোস্ট করে লিখেছেন, ‘সারাদেশে যখন সবাই আওয়ামী লীগ তখন এই মিছিল কিসের অশনিসংকেত! আসলে সর্ষের ভেতরে ভূত ঢুকে বসে আছে! আওয়ামী লীগের নীতিনির্ধারকদের ঘুম ভেঙে সজাগ হওয়ার সময় হয়েছে মনে হয়…।’

ছোট ছোট কর্মসূচি দিয়ে রাজশাহীতে আবারো হঠাৎ করে সক্রিয় হয়ে উঠেছে স্বাধীনতা বিরোধী সংগঠন ইসলামী ছাত্রশিবির।সিলেট এমসি কলেজে ছাত্রলীগ নেতাদের দ্বারা ধর্ষণের বিষয়কে ইস্যু করে রাজশাহীতে সক্রিয় হবার চেষ্টা চালাচ্ছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির। রাজশাহীতে দীর্ঘদিন হতে কোনঠাসা হয়ে থাকা ছাত্রশিবির নানান ইস্যুতে হঠাৎ করেই মাঝে মধ্যে তাদের রাস্তায় নেমে মিছিল করতে দেখা যাচ্ছে। ফলে রাজনৈতিকসহ বিভিন্ন মহলে আলোচনা চলছে রাজশাহীতে কি তাহলে সন্ত্রাসী কর্মকাণ্ডের সংগঠন ছাত্রশিবির আবারো শক্তি জানান দিতে রাস্তায় নামছে?।

প্রসঙ্গত, গত বুধবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে নগরীর গ্রেটার রোডে এবং বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে নগর ভবনের সামনে দিয়ে গ্রেটার রোড জামে মসজিদের সামনে দিয়ে মিছিল নিয়ে সম্প্রতি সময়ে সিলেট এমসি কলেজের ধর্ষণের ঘটনাকে কেন্দ্র করে বড় ব্যানারে মিছিল করে। পরে একটি পথসভাও করেছে তারা। প্রায় সময়ে ছাত্রশিবিরকে নগরীর বিভিন্ন এলাকায় মিছিল করতে রাস্তায় দেখা যাচ্ছে। দিনের বেলা প্রকাশ্যে জামায়াতের সহযোগী সংগঠন ছাত্রশিবির রাস্তায় নামলেও পুলিশের ভূমিকা ছিলো নিস্ক্রিয়।

শিবিরের এই মিছিলের বিষয়ে জানতে চাইলে রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র গোলাম রুহুল কুদ্দুস বলেন, শিবির মিছিল করেছে এমন খবর তার জানা নেই। খোঁজ-খবর নিয়ে তিনি এ বিষয়ে জানাতে পারবেন।

বিএনপি-জামায়াত জোট সরকারের সময় জামায়াতের সংগঠন ছাত্রশিবির রাজশাহীজুড়ে ছিলো তাদের সন্ত্রাসী কর্মকাণ্ড। রাজশাহী বিশ্বিবিদ্যালয় ছিলো ছাত্রশিবির আর ছাত্রলীগের দখলে। সেই সময় ছাত্রলীগ ছিলো কোণঠাসা। সাংগঠনিকভাবে তেমন কোনো ভূমিকা রাখতে পারেনি।

২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসলে ছাত্রলীগের শক্তিশালী সাংগঠনিক কার্যক্রম শুরু করে। রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে শিবিরের কর্মকাণ্ডকে কোণঠাসা করে ফেলে। ফলে এক সময় তারা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তাদের সাংগঠনিক কর্মকাণ্ড দুর্বল হয়ে পড়লে তারা অন্তরালে চলে যায়।

তবে ২০১৩ সালে রাজকারদের বিচার করে বাঘা বাঘা জামায়াত নেতাদের ফাঁসির রায় দিলে পুনরায় তারা প্রকাশ্যে রাজপথে এসে আন্দোলন করতে থাকে। সড়ক-মহাসড়কে গাছের গুঁড়ি ফেলে রাস্তা অবরোধসহ গাড়ীতে জ্বালাও পোড়াও কাজে লিপ্ত হয়ে পড়ে।

পুলিশ এসব সন্ত্রাসী কর্মকাণ্ডে বাঁধা দিলে পুলিশের সাথেও দফায় দফায় সংঘর্ষের মত ঘটনা ঘটে। এমনকি ছাত্রশিবিরের হামলার শিকার হয়ে পুলিশ সদস্য প্রাণ হারায়। পুলিশ ও আওয়ামী লীগের নেতারা সক্রিয় ভূমিকা পালন করলে তারা আবারো আত্মগোপনে চলে যায়। সূত্র: পূর্বপশ্চিমবিডি।

তবে সাম্প্রতিক সময়ে শিবির হঠাৎ করেই মাথাচাড়া দেওয়াই তাদের কর্মকাণ্ড আলোচনায় চলে এসেছে। শিবিরের যেকোনো ধরনের নাশকতা নস্যাৎ করতে এখনই আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের তৎপর হওয়ার আহ্বান জানিয়েছেন প্রগতিশীল সাধারণ মানুষ।

নগরীর বোয়ালিয়া থানার ওসি নিবারণ চন্দ্র বর্মনের সাথে যোগাযোগ করা হলে ছাত্রশিবিরের তৎপরতা নিয়ে প্রশ্ন করা মাত্রই কাজের ব্যস্ততা দেখিয়ে পরে কথা বলতে বলেন।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *