ভার্চুয়াল সভার মধ্য দিয়ে আরডিএ’র আয়োজনে বিশ্ব বসতি দিবস পালন

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: রাজশাহী মহানগরীতে বিশ্ব বসতি দিবস পালিত হয়েছে।  ৫ অক্টোবর সোমবার সারাদেশের ন্যায় রাজশাহীতেও ভার্চুয়াল আলোচনা সভার মাধ্যমে এ দিবসটি পালন করা হয়েছে। রাজশাহী বিভাগীয় কমিশনারের সার্বিক তত্তাবধায়নে ও আরডিএ’র আয়োজনে বিশ্ব বসতি দিবস উদযাপন উপলক্ষে আরডিএ সভাকক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন আরডিএ-এর চেয়ারম্যান আনওয়ার হোসেন। প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিভাগীয় অতিরিক্ত কমিশনার (সার্বিক) জাকির হোসেন।

আরডিএ’র সিইও আবুল হায়াত মো: রফিক এর পরিচালনায় ভার্চুয়াল আলোচনার শুরুতে নিরাপদ ও সবার জন্য বাসস্থান বিষয়ে আলোচনা হয়। এতে  প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী বিভাগীয় অতিরিক্ত কমিশনার (সার্বিক) জাকির হোসেন বলেন, সবার জন্য সুন্দর বাসস্থান গড়ে তোলার লক্ষে সরকার কাজ করছে। তিনি বলেন, সরকার মানুষের ভাগ্যের উন্নয়নে সকল পরিকল্পনা হাতে নিচ্ছে এবং যাতে কাওকে  খোলা আকাশের নিচে বাস করতে না হয় সে ব্যাবস্থা করা হচ্ছে।

সভাপতির বক্তব্যে আরডিএ-এর চেয়ারম্যান আনওয়ার হোসেন বলেন, রাজশাহীকে পরিকল্পীতভাবে সাজানোর চেষ্টা চলছে। ইতিমধ্যে গুচ্ছগ্রাম প্রকল্পে  বেশ কয়েকজনকে আবাসন তৈরি করে দেয়া হয়েছে। আগামীতে আরো দেয়া হবে। গ্রামের মানুষ শহরের সুবিধা পাবে এমনভাবে পরিকল্পনা নেয়া হয়েছে।

আলোচনা সভায় রাজশাহীর নগরীতে বহুতল ভবন নির্মাণ ও পরিকল্পীত নগরায়নের বিষয় তুলে ধরেন রিয়েল এস্টেট এন্ড ডেভেলপার্স এসোসিয়েশনের (রেডা) সাধারণ সম্পাদক ও আল আকসা ডেভেরপার্স প্রাইভেট লিমিটেডের ব্যববস্থাপনা পরিচালক মিজানুর রহমান কাজি। তিনি বলেন, ২০১০সাল থেকে মূলত ডেভলপাররা রাজশাহীতে বহুতল ভবন নির্মাণ শুরু করে। এরপর থেকে রাজশাহীতে অনেক বহুতল ভবন নির্মাণ হয়েছে। ডেভেলপারদের জন্য এ পর্যন্ত প্রায় চারশ বিঘা জমি সাশ্রয়ী হয়েছে। এছাড়াও এই বিভাগ শুধু ভবন নির্মাণ নয়, বিপুল পরিমান মানুষের কর্মসংস্থান হয়েছে। আগামীতেও পরিকল্পীত ভবন নির্মাণে সুদুর প্রসারী পরিকল্পনাও রয়েছে বলে জানান তিনি।

ভার্চুয়াল আলোচনা সভায় অংশ নেয়, রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল, রাজশাহী পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মো: মনির হেসেন, জাতীয় গৃহায়ন কতৃপক্ষের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো: শামসুল আলম, রাজশাহী গনপূর্ত  জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো: খালেকুজ্জামান চৌধুরী। এছাড়াও ভার্চুয়াল সভায় উপস্থিত ছিলেন, আরডিএর অর্থরাইজ আবুল কালাম আজাদ, রাজশাহী সিটি কর্পোরেশনের সচিব, এল জি ই ডি, জনসার্থ প্রকৌশল অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও আরডিএ’র উর্ধতন কর্মকর্তাবৃন্দ।

সভায় উপকার ভোগীদের মধ্যে বক্তব্য রাখেন গুচ্ছগ্রাম প্রকল্পের উপকার ভোগী রাবেয়া বেগম ও দূর্যোগ সহনীয় ঘর প্রকল্পের উপকার ভোগী ফরিুক হোসেন।

স্ব.বা/বা

 

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *