নাটোরে আত্রাই নদীতে অবৈধ সোঁতি জাল বসানোর অভিযোগে আ’লীগ নেতা সহ ২ জন গ্রেফতার

রাজশাহী
আল-আফতাব খান সুইট, নাটোর: নাটোরের সিংড়ায় আত্রাই নদীতে অবৈধ সোঁতি জাল বসানোর অভিযোগে আওয়ামীলীগ নেতা সহ ২ জন গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার ৮ অক্টোবর সকালে উপজেলার কলম ইউনিয়নের বলিয়াবাড়ি নুরপুর এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলেন কলম ইউনিয়ন আওয়ামীলীগ সাধারন সম্পাদক আলাউদ্দিন মুন্সি ও সোঁতি ব্যবসায়ী খোরমান আলী। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে মৎস্য আইনে মামলা দায়ের করা হয়েছে।
সিংড়ার আত্রাই নদীতে এসব নিসিদ্ধ সোঁতি জাল ও জালের বাঁধ স্থাপনের কারনে নদীর পানির স্বাভাবিক প্রবাহ বন্ধ হয়ে যাওয়ায় ভয়াবহ বন্যার সৃষ্টি হয়। এসময় নদীর পানি প্রবাহে বাধাগ্রস্থ হওয়ায় পানি ফুলে ফেঁপে নদীতীরবর্তী সড়ক ও বাধঁ ধবসে অন্তত ২০টি বাড়িঘর সম্পুর্ন ধসে পানিতে তলিয়ে যায়। এছাড়া আরো অর্ধশত ঘরবাড়ি এবং প্রায় সাড়ে ৩ হাজার জমির ফসল তলিয়ে ক্ষতিগ্রস্থ হয়। এই মানবসৃষ্ট বন্যায় কেবল মাত্র সিংড়া উপজেলায় প্রায় ২শ কোটি টাকার ক্ষতি হয়েছে। এদিকে সিংড়ার আত্রাই নদীতে নিষিদ্ধ সোঁতি জাল স্থাপনের অভিযোগে ১৭ জনের নাম উল্লেখ সহ ৩২ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।
পুলিশ ও এলাকাবাসী সুত্রে জানাযায়, দ্বিতীয় দফা বন্যায় সিংড়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় স্থানীয় সংসদ সদস্য ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সোঁতি জালের বিরুদ্ধে জেহাদ ঘোষনা করেন। প্রতিমন্ত্রীর নির্দেশে সোঁতি জাল ও বাধ অপসারনে নামে স্থানীয় প্রশাসন। অব্যাহত অভিযানের অংশ হিসেবে আলাউদ্দিন মুন্সি ও খোরমান আলীকে গ্রেফতার করে পুলিশ।
সিংড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) নুর মোহম্ম সিদ্দীক দুই জনকে গ্রেফতারের সত্যতা নিশ্চিত করে বলেন, তাদের দুইজনকে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে। নদীতে অবৈধ সোঁতি জাল স্থাপনের অভিযোগে ১৭ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরো ১৫ জন সহ ৩২ জনের বিরুদ্ধে থানায় মঃস্য আইনে মামলা রুজু করা হয়েছে। মামলার এসব আসামীদের ধরতে এবং অবৈধ সোঁতি জাল অপসারনে পুলিশের অভিযান অভ্রাহত রয়েছে।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *