তানোরে উন্নতমানের ডাল,তেল, মশলা উৎপাদন সংরক্ষন সভা অনুষ্ঠিত

কৃষি রাজশাহী

তানোর প্রতিনিধি: কৃষি প্রধান এলাকা হিসেবে পরিচিত রাজশাহীর তানোর উপজেলা। উপজেলার মাঠে মাঠে শোভা পাচ্ছে রোপা আমনের সবুজ ধানের শীষের সমারোহ। ভালো ফলনের আশা বাদী কৃষি দপ্তর। এবার জোর দেওয়া হয়েছে উন্নত মানের ডাল তেল মসলা উৎপাদন সংরক্ষণ ও বিতরণ প্রকল্প। এজন্য কৃষকের মাঝে সচেতনতা গড়ে তুলতে উপজেলা কৃষি দপ্তরের আয়োজনে অনুষ্ঠিত হয় কৃষক সভা।

উপজেলা কৃষি অফিসার শামিমুল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শামসুল হক। তিনি কৃষকদের বলেন ধান চাষের সাথে সাথে উন্নত মানের ডাল তেল মসলা চাষ করতে হবে। যে সবকিছু এসব চাষ করবেন তাদেরকে সব ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হবে। এইসব উৎপাদনের জন্য আপনারা যাতে করে স্থানীয়ভাবে চাহিদা পূরণ করে দেশের বিভিন্ন জায়গায় রপ্তানি করা যায়।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ অতিরিক্ত উপ-পরিচালক (শস্যা) উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শামসুল হক তিনি বলেন ডাল তেল মসলা জাতীয় ফসলের বীজের চাহিদা স্থানীয়ভাবে পূরণের জন্য বিভিন্ন এলাকায় নতুন নতুন উদ্যোক্তা তৈরি করতে নিয়মিত কাজ চলছে। যার ফলে অনেকেই এর সুফল পেয়েছেন। স্বাগত ও সভাপতির বক্তব্য উপজেলা কৃষি অফিসার বলেন, এ প্রকল্প ৭ ইউপি ও ২ পৌর এলাকার ৯জন উদ্যোক্তা রয়েছেন।

তাদের উৎপাদিত এসব পণ্য উপজেলার জনসাধারণের ৩৫ ভাগ চাহিদা মিটিয়েছে। আশা করছি চলতি অর্থ বছরে ৫০ ভাগ চাহিদা মিটানো যাবে। দিন দিন নতুন উদ্যোক্তা তৈরি করছি। কৃষি দপ্তর সার্বক্ষণিক খোঁজ খবর রাখছে। কারন এ উপজেলার জনসাধারণ আদিকাল থেকেই ব্যাপকহারে ধান উৎপাদন করে থাকেন। এছাড়াও ধানের পর আলু চাষ করেন। সরকার এ সবের পাশাপাশি নানা ধরনের কৃষি পণ্য উৎপাদনে জোর দিয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা এক ইঞ্চি পতিত জমি যাতে কোনোভাবেই পড়ে না থাকে। এ লক্ষ্যে কাজ করা হচ্ছে। এদিকে মাঠজুড়ে রোপা আমনের ধানের শীষ বের হওয়া শুরু হয়েছে।

কার্তিক মাসের শেষের দিক থেকে ধান কাটা শুরু হবে। কৃষি অফিস জানায় চলতি মৌসুমের রোপা আমনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২২হাজার ৪৩৫ হেক্টর জমিতে। কিন্তু অর্জন হয়েছে ২২হাজার ৩৮৭ হেক্টর জমিতে ধান চাষ হয়েছে। আশা করছি বরাবরের মতো এবারও ফলন ভালো হবে।

 

স্ব:বা/না

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *