বাউয়েটের দুই শিক্ষার্থী নাসায় গ্লোবাল নমিনি হিসেবে ‘টিম মহাকাশ’ এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে 

রাজশাহী লীড শিক্ষা
আল-আফতাব খান সুইট, নাটোর: মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসায় গ্লোবাল নমিনি হিসেবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে নাটোরের বাগাতিপাড়ার বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বাউয়েট) এর দুই শিক্ষার্থী। প্রতিনিধিত্বকারী দুই শিক্ষার্থীরা হলেন, সিএসই বিভাগের ৫ম ব্যাচের বর্ণিতা বসাক তৃষা এবং একই বিভাগের ৭ম ব্যাচের মোঃ মোমিনুল হক।
খুলনা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (কুয়েট) এর শিক্ষার্থীদের সমন্বয়ে  সাত সদস্যের গঠিত ‘টিম মহাকাশথ এ বাউয়েটের ওই দুই শিক্ষার্থী প্রতিনিধিত্ব করছেন। বৃহস্পতিবার ১৫ অক্টোবর বাউয়েটের এক প্রেস বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, বাউয়েট এবং কুয়েট এর শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত সাত সদস্যের ‘টিম মহাকাশথ এই কনটেস্টের ক্রিয়েট ক্যাটাগরির ‘ভার্চুয়াল প্ল্যানেটারি এক্সপ্লোরেশন চ্যালেঞ্জথ এ অংশ নেয়। অংশগ্রহনকারীরা ভবিষ্যতে অন্য গ্রহে মহাকাশ অভিযানে মহাকাশচারীদের ব্যবহারের জন্য টুল সেট ডিজাইন করে। প্রথম পর্যায়ে খুলনা অঞ্চল এতে রানার্স আপ হয়। এতে বাউয়েটের শিক্ষার্থী বর্ণিতা বসাক তৃষা এবং মোঃ মোমিনুল হক টিমের সদস্য হিসেবে প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ১ থেকে ৪ অক্টোবর সারা দেশে টানা ৬ষ্ঠ বারের মতো বেসিস-এর তত্ত্বাবধানে এবং বেসিস স্টুডেন্টস ফোরামের সহায়তায় যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসার উদ্যোগে ভার্চুয়াল ইভেন্ট ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ বাংলাদেশ-২০২০থ অনুষ্ঠিত হয়েছে। বিশ্বের প্রায় ২৫০টি শহরের মতো বাংলাদেশের ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, বরিশাল, খুলনা, কুমিল্লা ও ময়মনসিংহ অঞ্চল পর্যায়ে বিজয়ী ১৭টি টিম বাংলাদেশের গ্লোবাল নমিনি হিসেবে আন্তর্জাতিক পর্যায়ে অংশ নিচ্ছে।
এই প্রতিযোগিতায় আগে থেকে প্রতিযোগীদের নির্দিষ্ট করে দেয়া যেকোনো চ্যালেঞ্জে অংশগ্রহণ করে সমস্যার সমাধান বের করতে হয়। নাসা থেকে এই প্রতিযোগিতার চূড়ান্ত ফলাফল খুব শীঘ্রই ঘোষণা করার কথা রয়েছে।
বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য কর্ণেল মোহাম্মদ হামিদুল হক, পিএসসি (অব.) প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বাউয়েটের সদস্যদের শুভেচ্ছা জানান এবং ‘টিম মহাআকাশথ এর সাফল্য কামনা করেন।

স্ব.বা/বা

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *