যুগান্তরের রাবি প্রতিনিধির মুক্তির দাবি বাঘা প্রেসক্লাবের

রাজশাহী

স্টাফ রিপোর্টার, বাঘা : সংবাদ প্রকাশের জের ধরে তথ্যপ্রযুক্তি আইনে গ্রেফতার দৈনিক যুগান্তরের রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রতিনিধি মানিক রাইহান বাপ্পীর নিঃশর্ত মুক্তির দাবি জানিয়েছেন বাঘা প্রেস ক্লাব।

এদিকে শুধু রাবি প্রতিনিধি না, দৈনিক যুগান্তরের সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সভাপতি সাইফুল আলম, দৈনিক সোনালী সংবাদের সম্পাদক লিয়াকত আলীসহ আটজন সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল হওয়া মামলাটি অবিলম্বে প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।

সোমবার এক প্রেস বিজ্ঞপ্তিতে মুক্তিসহ মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন বাঘা প্রেস ক্লাবের সভাপতি আবদুল লতিফ মিঞা, সহ-সভাপতি গোলাম তোফাজ্জল কবীর মিলন, সাধারণ সম্পাদক নুরুজ্জামান, যুগ্ম সাধারণ সম্পাদক আমানুল হক আমান, সাংগঠনিক সম্পাদক আসলাম আলী, দপ্তর সম্পাদক লালন উদ্দিনসহ আশরাফুল আলম, আকতার রহমান, শাহিনুর আলম বাবু, ফজলুর রহমান মুক্তা, আবদুল সালাম, আবদুল হামিদ মিঞা, নাহিদ কাদির, জহুলরুল ইসলাম, শহিদুল ইসলাম সুব্রত প্রামানিক, ফাইজুল ইসলাম জনি, রবিউল ইসলাম প্রমুখ।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করায় সাংবাদিকদের স্বাধীনতার প্রতি নগ্ন আঘাত। অভিযুক্ত ব্যক্তির কর্মকান্ডের আড়াল করার জন্য সাংবাদিকদের হয়রানি করার জন্য এ মামলা করা হয়েছে বলে প্রেস ক্লাবের পক্ষ থেকে দাবি করা হয়েছে। এদিকে সাংবাদিকেরা পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে যদি হয়রানির শিকার হন, তাহলে কাজের পরিবেশ রুদ্ধ হবে। তাই দ্রুত এই মামলাটি প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালের অক্টোবরে বিশ্ববিদ্যালয়ের শহীদ সোহরাওয়ার্দী হলের তৎকালীন আবাসিক শিক্ষক ও কম্পিউটার সায়েন্স বিভাগের অধ্যাপক কাজী জাহিদের বিরুদ্ধে সিট বরাদ্দ দিতে শিক্ষার্থীদের কাছ থেকে চাঁদা দাবির অভিযোগ ওঠে। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়।

সংবাদ প্রকাশের জের ধরে ২৪ অক্টোবর ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন ওই শিক্ষক। তিনি যুগান্তরসহ ১৬টি পত্রিকার বিরুদ্ধে আইসিটি আইনে এই মামলা দায়ের করেন। সে সময়ে বাপ্পী ২৪ বিডি টাইম ডটকম নামে একটি অনলাইন নিউজ পোর্টালের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি হিসেবে কাজ করতেন।

গত বছরের ২৯ নভেম্বর যুগান্তরের সম্পাদক সাইফুল আলম ও সোনালী সংবাদ সম্পাদক লিয়াকত আলীসহ ৮ সাংবাদিককে বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা উপ-পুলিশ পরিদর্শক (এসআই) মোমিন। এ মামলার প্রেক্ষিতেই গত শুক্রবার সন্ধ্যায় চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের নিজ বাসা থেকে গ্রেফতার হন সাংবাদিক মানিক রাইহান বাপ্পী। বর্বমানে হাজতে রয়েছেন।

স্ব. বা. শ

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *