রাজশাহীতে ছয় দিনব্যাপী নাট্যোৎসব এর উদ্বোধন করলেন মেয়র লিটন

রাজশাহী

স্টাফ রিপোর্টার: আইনজীবী, সমাজকর্মী, খ্যাতনামা ইতিহাসবিদ, নাট্যকার ও প্রত্মতত্ত্ববিদ অক্ষয়কুমার মৈত্রেয় -এর জন্মদিন উপলক্ষে রাজশাহী থিয়েটারের আয়োজনে ছয় দিনব্যাপী ‘৫ম অক্ষয়কুমার মৈত্রেয় নাট্যোৎসব-২০২১’ শুরু হয়েছে। সোমবার সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমিতে এ নাট্যোৎসবের উদ্বোধন করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। শুরুতেই প্রধান অতিথি ও অন্যান্য অতিথিবৃন্দ প্রদীপ প্রজ্জ্বলন করেন। এ সময় পরিবেশিত হয় মনমুগ্ধকর নৃত্য।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে স্বপ্ন দেখেছিলেন, যে স্বপ্নে বীর মুক্তিযোদ্ধারা জীবন দিয়েছেন, সেই অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার কাজ করছেন বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় থাকলেই দেশে মুক্তবুদ্ধির চর্চা হয়, গুনীজনদের গুনকীর্তন করা হয়। প্রধানমন্ত্রীর নির্দেশে বাংলাদেশ আওয়ামী লীগ ও আমরা সেটি ধারণ করেই চলি।

উদ্বোধনের পর আলোচনা সভা ও বিশেষ সম্মাননা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।  উৎসবের আহ্বায়ক ও  রাজশাহী থিয়েটারের সভাপতি নিতাই কুমার সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাট্যজন অধ্যাপক মলয় কুমার ভৌমিক ও সম্মিলিত সাংস্কৃতিক জোট রাজশাহীর সাধারণ সম্পাদক দিলীপ কুমার ঘোষ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রাজশাহী ফিল্ম সোসাইটির সভাপতি আহসান কবির লিটন। অনুষ্ঠানে নাট্যজন অধ্যাপক মলয় কুমার ভৌমিককে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

এ সময় উৎসবের সচিব ও রাজশাহী থিয়েটারের সাধারণ সম্পাদক কামার উল্লাহ সরকার, বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতিমন্ডলীর সদস্য কাজী সাঈদ হোসেন দুলাল, রাজশাহী থিয়েটারের আজীবন সদস্য নাট্যজন তাজুল ইসলাম, সেক্টর কমান্ডার ফোরাম রাজশাহী জেলার সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল হাসান খন্দকার, রাজশাহী থিয়েটারে নির্বাহী সদস্য আব্দুস সাত্তার ডলার প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১লা মার্চ থেকে ৬ মার্চ পর্যন্ত প্রতিনিধ সন্ধ্যা ৭টায় ভারত ও বাংলাদেশের ৬টি বিখ্যাত নাটক মঞ্চায়িত হবে। উদ্বোধনী দিনে রাজশাহী থিয়েটারের ‘পুত্রহীন’ নাটক মঞ্চস্থ হয়। ২ মার্চ রাজশাহী সাংস্কৃতিক সংঘের ‘গিরগিটি’, ৩ মার্চ রাজশাহী জেলা শিল্পকলা একাডেমির ‘বাতিঘর’, ৪ মার্চ বগুড়া থিয়েটারের ‘দ্রোহ’, ৫ মার্চ বিবর্তন যশোরের ‘পেজগী’ এবং ৬ মার্চ শব্দ নাট্যচর্চা কেন্দ্র ঢাকার  ‘চম্পাবতী’  নাটক মঞ্চস্থ হবে। রাজশাহী থিয়েটার আয়োজিত এই নাট্যোৎসবে পৃষ্ঠপোষকতা করেছে রয়েছে রাজশাহী সিটি কর্পোরেশন এবং সহযোগিতায় রয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

 

 

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *