রাকাব-এ চালু হলো Real Time Gross Settlement (RTGS) সেবা

রাজশাহী লীড

প্রেস বিজ্ঞপ্তি : ১১ এপ্রিল ২০২১ তারিখ রোববার সকাল ১১:৩০টায় Real Time Gross Settlement (RTGS) সেবা চালুর মাধ্যমে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) অনলাইন ব্যাংকিং সেবার এক নতুন ধারায় প্রবেশ করল। এই (জঞএঝ) সেবা চালুর ফলে এখন থেকে রাকাব-এর সকল গ্রাহক আন্তঃব্যাংকিং লেনদেন সুবিধা পাবে অর্থাৎ দেশের যে কোন ব্যাংকের বিভিন্ন শাখার সাথে তাৎক্ষণিকভাবে লেনদেন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।

রাকাব, স্থানীয় মুখ্য কার্যালয়, রাজশাহীতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরাসরি সংযুক্ত হয়ে এই জবধষ ঞরসব এৎড়ংং ঝবঃঃষবসবহঃ (জঞএঝ) কার্যক্রমের শুভ উদ্বোধন করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ ইসমাইল হোসেন। এসময় উপস্থিত ছিলেন রাকাব প্রধান কার্যায়ের মহাব্যবস্থাপক (প্রশাসন) মোঃ জয়নাল আবেদীন; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উপ-মহাব্যবস্থাপক মোঃ আবুল কালাম; ঋণ ও অগ্রিম বিভাগ-১ এর সহকারী মহাব্যবস্থাপক (বিভাগীয় দায়িত্বে) মোঃ শওকত শহীদুল ইসলাম; স্থানীয় মুখ্য কার্যালয়ের ব্যবস্থাপক (সহকারী মহাব্যবস্থাপক) এসএম আহসানউল্লাহ সহ সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীবৃন্দ। রাকাব, স্থানীয় মুখ্য কার্যালয় হতে ন্যাশলান ব্যাংক রাজশাহী শাখায় রাকাব-এর প্রাক্তন মহাব্যবস্থাপক মোঃ নূরুল ইসলামের একটি লেনদেনের মাধ্যমে কার্যক্রমটির সূচনা করা হয়। উল্লেখ্য বাংলাদেশ ব্যাংক ২০১৫ সালে ইউ-জঞএঝ কার্যক্রম শুরু করে। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ ইসমাইল হোসেন আশা প্রকাশ করেন আরটিজিএস চালুর মাধ্যমে ব্যবসায়ীগণ এবং ব্যাংকের সর্বস্তরের গ্রাহকদের দ্রæততম সময়ের মধ্যে আন্তঃব্যাংকিং লেনদেন সুবিধাসহ সকল ধরণের ব্যাংকিং সেবা প্রদান করা সম্ভব হবে।

এখানে উল্লেখ করা যেতে পারে যে, ১৯ ডিসেম্বর ২০১৯ তারিখে বাংলাদেশ ব্যাংকের সম্মানিত গভর্ণর ফজলে কবির রাকাব-এর সিবিএস অনলাইন ব্যাংকিং-এর লাইভ অপারেশন উদ্বোধন করেন এবং ১৪ ডিসেম্বর ২০২০ তারিখে রাকাব প্রধান কার্যালয়সহ সকল শাখায় (৩৮৩ টি শাখা) সিবিএস বাস্তবায়ন সম্পন্ন হয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *