রাজশাহী নগরীতে ৩০ জুনের পর চিকন চাকার চার্জার রিকশা চলাচল বন্ধ

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার:
৩০ জুনের পর মহানগরীতে চিকন চাকার কোন চার্জার রিকশা চলাচল করতে পারবে না। ৩০ জুনের পর চিক চাকার চার্জার রিকশা চলাচল করতে সেগুলো আটক করা হবে। নগরবাসীর চলাচলের সুবিধার্থে ও যানজট নিরসরে অটোরিকশা ও চার্জার রিকশা চলাচলে শৃঙ্খলা আনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। নগরীতে দিনে দুই শিফটে লাল-সবুজ রঙের অটোরিকশা ও চার্জার রিকশা চলাচল করবে। আগামী ১ জুলাই থেকে রাজশাহী মহানগরী এলাকায় সকাল-বিকাল দুই শিফটে চলাচল করবে লাল-সবুজ রঙের ব্যাটারি চালিত অটোরিকশা ও চার্জার রিকশা। অটোরিকশা ও চার্জার রিকশা চলাচলে শৃঙ্খলা আনয়নের লক্ষ্যে এ ব্যাপারে একটি নীতিমালা প্রস্তুত করেছে রাজশাহী সিটি কর্পোরেশন। রাসিকের রাজস্ব বিভাগের এক জরুরী বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়েছে, সকল ব্যাটারি চালিত অটোরিকশা ও চার্জার রিকশার অনলাইন নিবন্ধন আগামী ১ জুলাই থেকে শুরু হবে। যে সকল অটোরিকশা ও চার্জার রিকশার মালিক রাজশাহী সিটি কর্পোরেশনের ভোটার/ নাগরিক নয়, তাদের রেজিস্ট্রেশন বাতিল হবে। কোন অটোরিকশা ও চার্জার রিকশার মালিকের নামে ৫টির অধিক অটোরিকশা ও চার্জার রিকশা থাকলে ৫টি বহাল রেখে বাকিগুলোর রেজিস্ট্রেশন বাতিল হবে। যে সকল অটোরিকশা ও চার্জার রিকশার রেজিস্ট্রেশন ৫ বছর পূণ হয়নি, মালিকগণ এসব অটোরিকশা ও চার্জার রিকশা নবায়ন ফি প্রদান সপেক্ষে অনলাইন নিবন্ধনের সুবিধা পানেব। বিদ্যমান নিবন্ধিত চালকগণ নবায়ন ফি পরিশোধ পূর্বক নতুন নিবন্ধন করতে পারবেন। এই সুযোগ ২০১৯-২০২০ অর্থ বছরের ১ম কোয়ার্টার (জুলাই-সেপ্টেম্বর) পর্যন্ত বলবৎ থাকবে। অটোরিকশা ও চার্জার রিকশাসমূহ নিবন্ধন কার্ডের নম্বর অনুযায়ী বিজোড় সংখ্যা লাল ও জোড় সংখ্যা সবুজ রঙ এর বডি ও হুড উভয়ই রঙ করতে হবে। মাসের প্রথম ও তৃতীয় সপ্তাহে সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত লাল রঙ এবং দুপুর ২টা থেকে রাত ১০টা পর্যন্ত সবুজ রঙ এর অটোরিকশা ও চার্জার রিকশা চলাচল করবে। মাসের দ্বিতীয় ও চতুর্থ সপ্তাহে সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত সবুজ রঙ এবং দুপুর ২টা থেকে রাত ১০টা পর্যন্ত লাল রঙ এর অটোরিকশা ও চার্জার রিকশা চলাচল করবে। শুক্রবার ও সরকারি ছুটির দিন এবং রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত উভয় রঙের অটোরিকশা ও চার্জার রিকশা চলাচল করতে পারবে। যানবাহনগুলি নিবন্ধন কার্ড ব্যতিত মহানগর এলাকায় চলাচল করতে পারবে না। এরূপ অনিবন্ধিত যানবাহন আটক করে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

মালিক, চালক ও অটোরিকশা ও চার্জার রিকশার পৃথক পৃথক নিবন্ধন থাকবে। রিকশা চালকদের সিটি কর্পোরেশন থেকে পরিচয়পত্র প্রদান করা হবে। এক বছর কোন অটোরিক্সা ও চার্জার রিক্সা নবায়ন না হলে তার নিবন্ধন বাতিল বলে গণ্য হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *