লালপুরে বিদ্যুৎ-পানি না থাকায় কোটি টাকার আশ্রয়ন প্রকল্প তালাবদ্ধ হয়ে পড়ে আছে 

রাজশাহী লীড
আল-আফতাব খান সুইট, নাটোর প্রতিনিধিঃ নাটোরের লালপুরে ৩৫ জন ভূমিহীন ও গৃহহীনদের মাঝে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ঘোষিত মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে আধা পাকা ঘর এবং জমি হস্তান্তর করা হয়েছে প্রায় তিন মাস আগে। কিন্তু সেসব ঘরে নেই বিদ্যুৎ সংযোগ, নেই পানির ব্যবস্থা, বসানো হয়নি কোন নলকুপ। তাই হস্তান্তরের তিন মাস পার হলেও ঘরে উঠেনি বেশিরভাগ গৃহহীন পরিবার। ঘরগুলোতে ঝুলছে তালা।
উপলোর মঞ্জিলপুকুর এলাকার প্রকল্প এলাকায় সরেজমিনে গিয়ে দেখা যায়, সেখানে ১৩ টি ঘর হস্থান্তর করা হয়েছে। কিন্তু দুটি ছাড়া বাকি ঘরে ঝুলছে তালা। কারন জানতে এলাকার মানুষের সাথে কথা বলে জানা যায়, নতুন ঘরে বিদ্যুৎ সংযোগ ও পানিয়জলের ব্যবস্থা না করেই খুব তড়িঘড়ি করে ঘর গুলো হস্তান্তর করা হয়, তাই কেউ ঘরে উঠেনি। আর যাদের ঘর বরাদ্দ দেয়া হয়েছে তাদের বেশিরভাগেরই নিজস্ব ঘর বাড়ি রয়েছে। ওই প্রকল্পে ঘর পাওয়া এবং সেখানে বাস করা মমতাজ বেগম (৪৮) জানান, আমার সাথে বাকিরাও ঘর পেয়েছেন কিন্তু পানি ও বিদ্যুৎ না থাকায় তারা কেউ এখানে আসছে না, আগের বাড়িতেই থাকছে, পানি ও বিদ্যুৎ ছাড়া খুব কষ্টে দিন যাচ্ছে আমার, কিন্তু আমার তো আর কোন যায়গা নেই তাই শত কষ্টেও এখানে থাকছি। এমন চিত্র উপজেলার গোধড়া, বাহাদুরপুর সহ বাকি প্রকল্প গুলোতেও দেখা যায়।
স্থানীয় ইউপি সদস্য আব্দুল গনি জানান, মানুষের বেঁচে থাকার জন্য সর্ব প্রথম প্রযোজন পানি, আর এখানে সেই পানির কোন ব্যবস্থা নেই, এছাড়া এখানে এখন পর্যন্ত বিদ্যুৎ সংযোগ দেয়া হয়নি তাই কেই এখানে থাকছে না। এসমস্যা সমাধানে আমি অনেক চেষ্টা করছি কিন্তু কোন কাজ হচ্ছেনা।
লালপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাহাফুজুর রহমান জানান, ঘর নির্মান করা ছিল আমাদের দায়িত্ব, আমরা আমাদের কাজটি সম্পন্ন করে হস্তান্তর করেছি। নলকুপ দিবে জনস্বাস্থ্য প্রকৌশল এবং বিদ্যুৎ এর ব্যবস্থা করবে পল্লী বিদ্যুৎ।
প্রকল্পে নলকুপ স্থাপনের বিষয়ে লালপুর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী রবিন আহম্মেদ জানান,প্রকল্প এলাকায় নলকুপ স্থাপনের জন্য মন্ত্রনালয়ের মৌখিক নির্দেশনা রয়েছে, অতি সত্তর প্রকল্প এলাকায় নলকুপ স্থাপনের জন্য দরপত্র আহবান করা হবে।
প্রকল্পে বিদ্যুৎ সংযোগের বিষয়ে নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি -২ ডিজিএম রেজাউল করিম জানান, সংযোগ দেয়ার জন্য আমরা প্রস্তুত আছি, কয়েকটি স্থানে ইতিমধ্যেই সংযোগ দেয়া হয়েছে, প্রকল্প এলাকায় সংযোগ দেয়ার জন্য লাইনও নির্মান করা হয়েছে, কিন্তু প্রকল্পের সুবিধাভোগিদের ঘর ওয়ারিং না করায় এবং মিটার এর জন্য অর্থ জমা না দেয়ায় আমরা সংযোগ দিতে পারছিনা। এ বিষয়ে তাদের বার বার তাগিদ দিলেও তারা আগ্রহী হচ্ছে না।
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *