রোজিনাসহ সারাদেশে সাংবাদিকদের উপর হামলা মামলার প্রতিবাদে আরআরইউ’র বিক্ষোভ ও মানববন্ধন

রাজশাহী লীড

সংবাদ বিজ্ঞপ্তি: প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক সাংবাদিক রোজিনা ইসলামকে সচিবালয়ে আটকে রেখে হেনস্তা করে মিথ্যা মামলায় গ্রেফতারসহ সারাদেশে সাংবাদিকদের উপর হামলা মামলার প্রতিবাদে এবং গ্রেফতারকৃদের মুক্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছে রাজশাহী রিপোর্টার্স ইউনিটি (আরআরইউ)।

বুধবার বেলা সাড়ে ১১টার দিকে নগরীর আলুপট্রির মোড়ে এ কর্মসূচির আয়োজন করা হয়। রাজশাহী রিপোর্টার্স ইউনিটি সভাপতি এস.এম. আব্দুল মুগনী নীরোর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মঈন উদ্দীন এর পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন, রাজশাহী রিপোর্টার্স ইউনিটির সিনিয়র সহ-সভাপতি মাসুদ রানা রাব্বানী, রাজশাহী ফটো জার্নালিষ্ট এ্যাসোসিয়েশনের সভাপতি ও আরআরইউ‘র নির্বাহী সদস্য আসাদুজ্জামান আসাদ, সাংগঠনিক সম্পাদক আবু হেনা মোস্তফা জামান, দপ্তর সম্পাদক ইফতেখায়ের আলম বিশাল, ক্রিড়া সম্পাদক আহম্মদ মোস্তফা শিমুল দৈনিক উপচার পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক নূরে-ইসলাম মিলন। এ সময় বক্তারা বলেন, প্রথম আলোর সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামের সঙ্গে যে আচরণ করা হয়েছে, তা ন্যক্কারজনক এবং সারাদেশে যেভাবে সাংবাদিকদের উপর হামলা-মামলাসহ নির্যাতন চলছে এসমস্ত ঘটনায় সাংবাদিকেরা উদ্বিগ্ন, ক্ষুব্ধ ও বিস্মিত। তারা আরও বলেন, ‘আমরা লক্ষ্য করছি সাম্প্রতিক সময়গুলোতে সাংবাদিক নির্যাতন বা হেনস্তার মতো ঘটনাগুলো দিন দিন আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাচ্ছে যা গণমাধ্যামের স্বাধীনতা হরণের পাঁয়তারা বলে আমরা মনে করছি। সাংবাদিকদের উপর হামলা নির্যাতন রোধে কঠোর আইন প্রণয়নের দাবি জানান সাংবাদিক নেতৃবৃন্দ।
তারা বলেন, স্বাধীন ও অনুসন্ধানী সাংবাদিকতা এবং মুক্ত গণমাধ্যমের প্রতি ধারাবাহিক আক্রোশেরই প্রতিফলন হচ্ছে সাংবাদিকরা। রোজিনা ইসলামকে আটক ও হেনস্তার নিন্দা জানিয়ে তারা বলেন, বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে জনগণের তথ্য পাওয়ার অধিকার নিশ্চিত করতে রোজিনা ইসলাম কাজ করছেন। করোনাকালে জনগণের স্বাস্থ্য অধিকার রক্ষায় মন্ত্রণালয়ের দুর্বলতাগুলোও তার প্রতিবেদনে পরিষ্কারভাবে উঠে এসেছে। এসব প্রতিবেদন নিঃসন্দেহে স্বাস্থ্যখাতে সুশাসন ও জবাবদিহিতা নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এমন একজন সাংবাদিককে পেশাগত কাজের সময় এভাবে আটক করা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। রোজিনাকে আটকের এ ঘটনা গণমাধ্যমের স্বাধীনতা ও সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে একটি অত্যন্ত বাজে দৃষ্টান্ত স্থাপন করবে, যা কোনোভাবেই প্রত্যাশিত নয়।

বক্তারা আরো বলেন, বাংলাদেশে সচিবালয়ে তিনি পেশাগত দায়িত্ব পালন করতে গিয়েছিলেন। মন্ত্রণালয়ের অভ্যন্তরে সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা করার ঘটনায় নিরপেক্ষ তদন্ত প্রয়োজন। এ ঘটনায় তারা স্বাস্থ্য সচিবকে ধিক্কার জানান এবং সাংবাদিক রোজিনা ইসলামসহ কারাবরণকারী সকল সাংবাদিকদের অবিলম্বে মুক্তির দাবি করেন এবং এ ঘটনার সুষ্ঠ তদন্তের মাধ্যমে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। অন্যথায় আগামীতে কঠোর কর্মসূচি দেয়া হবে বলে হুঁশিয়ারী দেন সাংবাদিক নেতৃবৃন্দ।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রাহিদুল ইসলাম রাহিদ, আরআরইউ এর নির্বাহী সদস্য, মো. ফায়সাল হোসেন। এছাড়াও উপস্থিত ছিলেন সদস্য মো. মোজাম্মেল হক রনি, মিজানুর রহমান টনি, জুয়েল আহম্মেদ, মানিক হোসেন, সাংবাদিক এহসান হাবিব তারা, রোমেল প্রমূখ। এ সময় রাজশাহীতে কর্মরত বিভিন্ন মিডিয়ার প্রায় শাতাধিক সংবাদকর্মী উপস্থিত ছিলেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *