রাজশাহী সিটি করপোরেশনের ৫৪৭ কোটি টাকার বাজেট ঘোষণা

বিশেষ সংবাদ রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) ২০১৯-২০ অর্থবছরের বাজেট ঘোষণা করেছে। রোববার দুপুরে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান নগর ভবনে সংবাদ সম্মেলন করে ৫৪৭ কোটি ১৮ লাখ ১২ হাজার ২৭৪ টাকা ৬৬ পয়সার এই বাজেট ঘোষণা করেন। এবারের বাজেটে আয় ও ব্যয় সমান ধরা হয়েছে।

এর আগে ২০১৮-১৯ অর্থবছরে রাসিক ৭৫২ কোটি ৩৭ লাখ ৮১ হাজার টাকার বাজেট ঘোষণা করেছিল। সে তুলনায় এবার ২০৫ কোটি টাকার কম বাজেট ঘোষণা করা হলো। এ প্রসঙ্গে সিটি মেয়র বলেন, জনগণকে দেখিয়ে শুধু বাজেট দিলেই হবে না। বাস্তবায়ন করতে হবে। বাজেট দিয়ে বাস্তবায়ন করতে না পারাটা অপমানের। তাই এবার যতটুকু বাস্তবায়ন সম্ভব ততটুকুই ঘোষণা করা হলো।

নগর ভবনের অ্যানেক্স ভবনে আয়োজিত ওই সংবাদ সম্মেলনে মেয়র বলেন, এবার বাজেটে নতুন কোনো কর আরোপ করা হয়নি। এটি একটি উন্নয়নমুখী বাজেট। বাজেটে শহরের সড়ক ও বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে গুরুত্ব আরোপ করা হয়েছে। এছাড়া অবকাঠামো উন্নয়ন এবং এগুলোর রক্ষণাবেক্ষণে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে। ডেঙ্গু ও পানিবাহিত রোগ প্রতিরোধেও দেয়া হয়েছে বিশেষ গুরুত্ব।

সুনির্দিষ্ট আটটি কর্মকৌশল সামনে রেখে এই বাজেট দেয়া হয়েছে জানিয়ে মেয়র বলেন, বাজেট পরিকল্পিত নগর উন্নয়ন, উন্নত বর্জ্য ব্যবস্থাপনা ও পরিবেশ উন্নয়ন; জনস্বাস্থ্য, প্রাতিষ্ঠানিক সক্ষমতা ব্যবস্থাপনা ও কর্মক্ষমতার উন্নয়ন; রাজস্ব ব্যবস্থাপনার আধুনিকায়ন, কাজে গতি এনে নাগরিক সেবার মান বৃদ্ধি, দাপ্তরিক কর্মকাণ্ডে স্বচ্ছতা ও জবাবদীহিতা এবং আর্থিক ও সম্পদ ব্যবস্থাপনার উন্নয়ন ঘটাবে।

সংবাদ সম্মেলনে রাজশাহীকে ঘিরে মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন তার বিভিন্ন পরিকল্পনার কথাও তুলে ধরেন। এ সময় রাসিকের প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবুসহ অর্থ ও সংস্থাপন স্থায়ী কমিটির সদস্য এবং অন্যান্য কাউন্সিলর ও সংরক্ষিত নারী ওয়ার্ডের কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *