রাজশাহীতে করোনায় ৭ শতাধিক মৃত্যু

রাজশাহী লীড
স্টাফ রিপোর্টার: রাজশাহী বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৭ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত সরকারি হিসেবে মৃত্যু হয়েছে ৭১০ জনের।  তবে প্রকৃত সংখ্যা দ্বিগুণেরও বেশি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
রাজশাহী বিভাগের ৮ জেলায় শনিবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘন্টায় নতুন করে ৮১৮ জনের মধ্যে করোনা শনাক্ত হয়েছে। এই সংখ্যা শনাক্ত হয়েছে র্যাপিড এন্টিজেন টেস্ট ও ল্যাব টেস্টের মাধ্যমে; সেই সঙ্গে বিভাগের মধ্যে সর্বোচ্চ ৩৫৯ জনের করোনা শনাক্ত হয়েছে রাজশাহী জেলায়।
এদিকে প্রাদুর্ভাব শুরুর পর থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত  রাজশাহী বিভাগে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৮ হাজার ১০৯ জন।
বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দপ্তর সূত্র মতে, ঈদের পর চাঁপাইনবাবগঞ্জ করোনার হটস্পট হয়ে উঠলেও পরে হয়েছে রাজশাহী।  বর্তমানে বিভাগের নওগাঁ, বগুড়া, নাটোর, সিরাজগঞ্জ ও পাবনা জেলাতেও সংক্রমণ বৃদ্ধি অব্যাহত আছে। বিভাগে সংক্রমণের হার ৩০ ভাগের উপরে যা সারা দেশের গড় সংক্রমণের তুলনায় শতকরা ১৫ ভাগ বেশি।
রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দপ্তর সূত্রে জানা গেছে, বিভাগে করোনা মৃত্যু ৭১০ জনের মধ্যে সর্বোচ্চ ৩৪০ জন বগুড়ার বাসিন্দা।  বগুড়ায় প্রথম দফাতেই মৃত্যু হয় সবচেয়ে বেশি। তার পরে রাজশাহীতে ১২০ জন, চাঁপাইনবাবগঞ্জে ৮৭ , নওগাঁ জেলায় ৬০, নাটোরে ৩৯, সিরাজগঞ্জে ২৭ পাবনায় ২২ এবং জয়পুরহাটে ১৭ জন করোনায় মারা গেছেন।
শনিবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় শুধুমাত্র রাজশাহী মেডিকেলে মারা গেছেন ১০ জন। এর মধ্যে পাঁচজন চাঁপাইনবাবগঞ্জে ও রাজশাহীর পাঁচজন।

এদিকে বর্তমানে রাজশাহী বিভাগের বিভিন্ন হাসপাতাল ও করোনা ডেডিকেটেড হাসপাতালে ৪ হাজার ৬২৪ জন করোনা রোগী চিকিৎসাধীন রয়েছেন। শুরুর পর থেকে এই সময়ে সুস্থ হয়েছেন ৩৪ হাজার ৭১৬ জন করোনাক্রান্ত রোগী।
বর্তমানে বিভাগের আট জেলার হাসপাতালে ও হোম আইসোলেশানে থেকে চিকিৎসা নিচ্ছেন ১৩ হাজার ৩৯৩ জন শনাক্ত করোনা রোগী। এর মধ্যে বাসা বাড়িতেই আছেন ৮ হাজার ৭৬৯ জন করোনা রোগী।
এদিকে রাজশাহী  ও চাঁপাইনবাবগঞ্জে এখনো সংক্রমণের ঊর্ধ্বগতি চলছে বলে জানিয়েছেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার।
এই দুই জেলায় ডেল্টা ভ্যারিয়েন্টের সামাজিক সংক্রমণ ঘটায় সংক্রমণ নিয়ন্ত্রণে আসনে সময় লাগছে। এছাড়া বিভাগের অন্যান্য জেলাতেও ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণের আশঙ্কা দেখা গেছে। কারণ রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের পার্শ্ববর্তী জেলাগুলির সংক্রমণের হার গত এক সপ্তাহে ঊর্ধ্বমুখী।
অন্যদিকে শনিবার পর্যন্ত রাজশাহী মেডিকেলে ৩৮৫ জন করোনা রোগী চিকিৎসাধীন রয়েছেন। এই হাসপাতালে দৈনিক গড়ে ৪৫ জন করে করোনা রোগী ভর্তি হচ্ছেন। বর্তমানে রাজশাহী মেডিকেলে আইসিইউসহ করোনা বেডের সংখ্যা ৩০২টি। ফলে অতিরিক্ত ৮৩ জন করোনা রোগী ভর্তি আছেন এখানে।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *