রাজশাহীর কেশরহাটে ৩০ মণের ‘পৌর রাজ’ 

রাজশাহী

মোহনপুর প্রতিনিধি: রাজশাহীর কেশরহাট পৌর এলাকার ২নং ওয়ার্ডের রায়ঘাটি গ্রামের ‘পৌর রাজ’ গরুটির ওজন এখন প্রায় ৩০ মণ। ঈদ-উল আযহা উপলক্ষে কোরমানির জন্য প্রস্তুত এ ‘পৌর রাজ’ গরুটি দেখতে প্রতিদিন আশপাশের এলাকার অসংখ্য মানুষ আসেন।

রায়ঘাটি গ্রামের মাহাবুর রহমান প্রায় সাড়ে তিন বছর ধরে লালন পালন করছেন ফ্রিজিয়ান জাতের এই গরুটি। পৌর এলাকায় বৃহৎ এ গরুর নাম রেখেছেন তিনি ‘পৌর রাজ’।

‘পৌর রাজ’ এর প্রতিদিনের খাবার তালিকায় থাকে মশুর, খেসারি, খৈল, ছোলা, গম, চাল, আঙ্গুর, আপেল, কলা ও ঘাস। নিয়মিত এ গরুর গোসল ও যত্ন সহকারে লালন পালন করায় গরুটির ওজন এখন প্রায় ৩০ মণ। গরুটির বুকের মাপ ১০৫ ইঞ্চি, হানা হতে দৈর্ঘ্য ৭০ ইঞ্চি, সম্পূর্ণ দৈর্ঘ্য লম্বায় ৯১ ইঞ্চি।

গরুর মালিক মাহাবুর রহমান বলেন, বর্তমানে আমি গরুর জন্যে যা খাবার ব্যবস্থা করি তার জন্যে প্রতিদিন ব্যয় হয় প্রায় ১৫০০-১৬০০ টাকা। ব্যবসায়ীরা গরুর দাম বলতে শুরু করেছে ৮-৯ লাখ টাকা। আমি দাম চাচ্ছি ১৫ লাখ টাকা। গরুটি কেনার আগ্রহীরা সরাসরি অথবা (০১৭৩৫-৩৩২৭৯৬) নাম্বারে ফোন করে যোগাযোগ করতে পারেন।

এদিকে মোহনপুর উপজেলার নির্বাহী অফিসার সানওয়ার হোসেন জানান, মোহনপুর উপজেলায় বিভিন্ন জাতের গরু রয়েছে। খামারীরা তাদের গরুর ছবি ও ভিডিও মাধ্যামে ক্রেতাদের আগ্রহী করে অনলাইনে গরু বিক্রি করতে পারেন। এতে করোনা ভাইরাস প্রতিরোধে সবাই উপকৃত হবেন।

 

স্ব:বা/না

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *