ঈদকে ঘিরে ব্যস্ত সময় পার করছেন মান্দার কামার পট্টি

রাজশাহী
রওশন আলম, নওগাঁ প্রতিনিধি: দরজায় কড়া নাড়ছে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা। আর মাত্র কয়েকটা দিন পরেই কুরবানির ঈদ। এই ঈদের অন্যতম কাজ হচ্ছে পশু কুরবানি করা। কোরবানি ঈদকে সামনে রেখে পশু জবাইয়ের সরঞ্জাম প্রস্তুতে ব্যস্ত সময় পার করছেন নওগাঁর মান্দা প্রসাদপুর বাজারের কামার শিল্পের কারিগররা।
কয়লার দগদগে আগুনে লোহাকে পুড়িয়ে পিটিয়ে তৈরি করছেন সব ধারালো সামগ্রী। তবে এসব তৈরিতে এখনো আধুনিকতার কোন ছোঁয়া লাগেনি।
পুরানো সেকালের নিয়মেই চলছে আগুনে পুড়ে লোহা হতে ধারালো সামগ্রী তৈরির কাজ। তবে দ্রব্য মূল্যের দাম কিছুটা বেশি এবং ঈদের এখনও কয়েক দিন বাকি থাকায় জমে উঠেনি দা,কাচি,হাসুয়া,ছুরি চাপাতির বেচাকেনা।
নওগাঁ মান্দার প্রসাদপুর বাজারের কামারি উজ্জল, পরিতোষ, রতন জানান আমরা বাপ দাদার আমল থেকে এপেশায় জড়িত। কুরবানীর ঈদ আসলেই আমাদের ব্যস্ততা বেড়ে যায় আমরাও এ সময়ের অপেক্ষায় থাকি।
ছোট-বড় চাপাতিগুলো কেজি হিসেবে বিক্রি হয় থাকে। প্রতি কেজি ওজনের চাপাতির দাম ৪০০ থেকে ৫০০ টাকা।লোহার তৈরি ছোট ছুরি ৫০ থেকে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। জবাই ছুরি মিলছে ৩০০- ৫০০ টাকায়। আবার অনেকে আছেন বিগত দিনের যেসব অস্ত্রপাতি কিনেছেন সেগুলাকে নতুন ভাবে ঠিকঠাক করে নেওয়ার জন্য জমা দিয়েছেন
উজ্জল কর্মকার বলেন,  সারা বছর বেচাকেনা কিছুটা কম থাকে। কোনো রকম দিন যায়। এই সময়ের জন্য সারা বছর অপেক্ষায় থাকি। কুরবানির ঈদের আগে এক সপ্তাহ ভালো বেচাকেনা হয়। এই সময় দামও ভালো পাওয়া যায়।
কয়েকজন ক্রেতা জানান, কুরবানির ঈদের আরও বেশ কয়েকদিন বাকি তাই আগেই পশু জবাইয়ের সরঞ্জাম কেনার কাজটি সেরে ফেলছেন। অন্য বছরের চেয়ে এবার ছুরি, চাকু, কাটারির দাম একটু বেশি বলে জানান তাঁরা।
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *