জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে সংবাদ সম্মেলন বাঘায় চাহিদা মিটিয়ে বছরে উদ্বৃত্ত হচ্ছে ৪০ মেট্রিক টন মাছ

রাজশাহী

বাঘা প্রতিনিধিঃ “বেশি বেশি মাছ চাষ করি,বেকারতœ দূর করি” এই প্রতিপাদ্য বিষয় নিয়ে জাতীয় মৎস্য সপ্তাহের কর্মসূচি বিষয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। উপজেলা মৎস্য কার্যালয়ের আয়োজনে শনিবার (২৮-৮-২০২১) সকাল ১১টায় নির্বাহি অফিসারের সভাপতিত্বে উপজেলা সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান,প্রাণী সম্পদ অফিসার ডাঃ আমিনুল ইসলাম,বাঘা প্রেস ক্লাবের সভাপতি আব্দুল লতিফ মিঞা, সাধারন সম্পাদক নুরুজ্জামানসহ বাঘা প্রেস ক্লাবের সংশ্লিষ্ট সাংবাদিকগন।

স্বাগত বক্তব্যকালে মৎস্য অফিসার আমিরুল ইসলাম (চলতি দায়িত্বে) জানান, উপজেলায় বাৎসরিক মাছের উৎপাদন ৪ হাজার ২০ মেট্রিক টন। বছরে মোট মাছের চাহিদা ৩ হাজার ৯৮০ মেট্রিক টন। এই হিসেবে বছরে ৪০ মেট্রিক টন মাছ উদ্বৃত্ত হচ্ছে। ২০২০-২১ অর্থ বছরে ৪ হাজার ১০০ মেট্রিক টন মাছ উৎপাদনের আশা করছেন। গুড একোয়াকালচার প্রাকটিসের মাধ্যমে নিরাপদ মাছ উৎপাদন ও বিপণন মৎস্য অধিদপ্তরের একটি চ্যালেঞ্জ। এই লক্ষে উপজেলায় মৎস্য চাষিদের প্রশিক্ষন ও প্রদর্শনী খামার স্থাপনের মাধ্যমে নিরাপদ মাছ উৎপাদনের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। উৎপাদিত নিরাপদ মাছ দেশের চাহিদা মিটিয়ে বিদেশের বাজারে রপ্তানির জন্য অংগীকারবদ্ধ। একই সাথে উপজেলার অভ্যন্তরীণ ও মুক্ত জলাশয়ে পোণা অবমুক্তি কার্যক্রম,মৎস্য অভয়আশ্রম স্থাপন, মাছের আবাসস্থল উন্নয়ন,মা ইলিশ ও জাটকা রক্ষা,মুক্তা চাষ, মৎস্য আইন বাস্তবায়নে মোবাইল কোর্টের মাধ্যমে অভিযান পরিচালনা কার্যক্রম চলমান রয়েছে। সংবাদ সম্মেলনে মৎস্য অফিসার জানান, উপজেলায় ১৩০৫ জন নিবন্ধিত মৎস্যজীবি,৭২০ জন মৎস্য চাষি ও ৭টি মৎস্য সমবায় সমিতি রয়েছে।
সপ্তাহব্যাপি কর্মসূচির মধ্য রয়েছে, উদ্বোধনী অনুষ্ঠান,পুরুস্কার বিতরণ ও পোনামাছ অবমুক্তকরণ (২৯ আগষ্ট) ছাড়াও মৎস্যচাষি,মৎস্যজীবিদের নিয়ে বিভিন্ন কর্মশালা,পুকুরের মাটি,পানি পরীক্ষা এবং সপ্তাহব্যাপি কর্মসূচির সমাপ্তি দিনে ( সেপ্টেম্বর) ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে জেলা পর্যায়ের কর্মকর্তাদেও সাথে উপজেলা পর্যায়ের কর্মকর্তাদেও মতবিনিময়।

উপজেলা নির্বাহি অফিসার পাপিয়া সুলতানা, মৎস্য সেক্টরের উন্নয়ন ধারা অব্যাহত রাখার লক্ষে প্রশাসন,গনমাধ্যম কর্মী,জনপ্রতিনিধি ও এখাতে সংশ্লিষ্ট সকল মহলের কার্যকরি সহযোগিতা কামনা করেন।

সংবাদ সম্মেলনে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন, গোলাম তোফাজ্জল কবীর মিলন,আশরাফুল আলম, ফজলুর রহমান মুক্তা, লালন উদ্দীন, সাইদুল ইসলাম, আব্দুল হামিদ, আব্দুস সালাম, হাসানুজ্জামান প্রিন্স, সুব্রত, মোস্তাফিজুর রহমান,জহুরুল ইসলাম,দোয়েলসহ বাঘা প্রেস ক্লাবের সদস্যবৃন্দ ।

 

 

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *