বাঘায়  জলাবদ্ধতা নিরসন ও আবাদি জমি পুনরুদ্ধারের দাবিতে মানববন্ধন

রাজশাহী লীড
বাঘা প্রতিনিধি: রাজশাহীর বাঘায় উপজেলা কৃষকলীগের ব্যানারে মানববন্ধন কর্সসূচির মাধ্যমে জলাবদ্ধতা দূরীকরণ ও আবাদি জমি পুনরুদ্ধারের দাবি করা হয়েছে। রোববার (১২-০৯-২০২১) উপজেলা পরিষদ চত্বরে এই মানববন্ধনের আয়োজন করে উপজেলা কৃষকলীগ ।
মানববন্ধনে উপজেলার বাজুবাঘা ইউনিয়নের বসতবাড়িতে জলবদ্ধতা ও উপজেলার কয়েকটি ফসলের মাঠের আবাদি জমি পুনরুদ্ধারে খাল খনন প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে এলাকায় জমে থাকা পানি ও আবাদি জমিতে জমে থাকা পানি নদীতে প্রবাহিত করে এলাকার জলবদ্ধতা নিরসনের দাবি করা হয়েছে। সেই সাথে আবাদি জমিতে অপরিকল্পিত পুকুর  না  করারও দাবি জানানো হয়।  উপজেলা কৃষকলীগের সভাপতি শফিউর রহমান শফির সভাপতিত্বে আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন, কৃষকলীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বকুল, বাজুবাঘা ইউনিয়ন কৃষকলীগের সভাপতি হাবিবুর রহমান হাবিব, সাধারণ সম্পাদক মেহেদি হাসান মিলন ও  আজিজুল মাস্টার। উপস্থিত ছিলেন, বাঘা পৌর কৃষকলীগের সভাপতি বাদশা মিঞা, বাজুবাঘা ইউনিয়ন মহিলা  যুবলীগ সভাপতি শরিফা খাতুনসহ দেড় শতাধিক কৃষক।
বক্তারা বলেন,বাঘা পৌরসভার মুশিদপুর নদীর পাড় থেকে নওটিকা পর্যন্ত ৮ দশমিক ২ কিলোমিটার খাল পুণঃখননের কাজ শুরু করা হয়। প্রকল্পটির নাম দেওয়া হয় ‘রাজশাহী জেলার বাঘা, চারঘাট ও পবা উপজেলার জলাবদ্ধতা নিরসন এবং ভূ-অপরিস্থ পানির প্রাপ্যতা বৃদ্ধির মাধ্যমে সেচ সুবিধা সম্প্রসারণ।’ কৃষি মন্ত্রনালয়ের অধীনে পৌণে দুই কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়নে কাজ শুরু করেন বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী (বিএমডিএ)। পদ্মানদীতে পানি নামানেরার জন্য বর্তমান সরকারের সময়ে প্রায় আড়াই বছর আগে খালটি পুণঃখনন শুরু করা হয় । প্রকল্পের এক তৃতীয়াংশ কাজ শেষ হলেও মামলার কারণে এখনো প্রকল্পের কাজ শেষ করা যায়নি
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *