নিষেধাজ্ঞা শেষে পদ্মায় ইলিশ ধরা শুরু

রাজশাহী
বাঘা  প্রতিনিধি : সোমবার মধ্যরাতে ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞার পর পদ্মায় আবার ইলিশ শিকারে নেমেছেন জেলেরা। গত ৩ অক্টোবর রাত ১২টা থেকে ২২ দিন ইলিশ শিকারে নিষেধাজ্ঞা শুরু হয়েছিল। উপজেলা মৎস্য অধিদপ্তর  দাবি করেছে, গত বছরের মতো এবারও অভিযান চালিয়ে  ২২দিনে ৯লক্ষ ৩০হাজার টাকা মূল্যের ৪৭ হাজার মিটার জাল, ৮ কেজি ইলিশ মাছ ও ৬টি মোবাইল কোর্ট পরিচালনা করে ১জনের নামে মামলা এবং ২হাজার টাকা জরিমানা আদায় করেছেন। এবার অভিযান পরিচালনা করা হয়েছে ৫৮টি । এছাড়াও মাছঘাট,বাজার ও আড়ৎ  পরিদর্শন করেছেন।
তবে ভিন্নমত পোষণ করে পদ্মা পাড়ের স্থানীয় লোকজন জানান, মৎস্য অধিদপ্তর নদীতে অভিযান চালালেও  প্রতি বছরের মতো এবারও নিষেধাজ্ঞা অমান্য করে  বেপরোয়াভাবে ইলিশ নিধন করা হয়েছে। মাছঘাট মালিক ও স্থানীয় কতিপয় নেতাসহ কয়েকজন জনপ্রতিনিধি প্রতি বছরের মতো এবারও বেপরোয়া ছিলেন।  জাল ও মাছ আটক করলেও ইলিশ নিধনের দায়ে কারাদন্ড  দেওয়া হয়েছে অনেক কম সংখ্যক জেলেকে।
চকরাজাপুর ইউনিয়নের মৎস্যজীবি সমিতির সভাপতি ওলিউর রহমান জানান,জেলে সমিতির লোকজন ছাড়াও বাইরের লোকজনও নিষেজ্ঞার মধ্যে পদ্মায় ইলিশ শিকার করেছে। জাটকা ইলিশ মাছ বিক্রি হয়েছে ৩০০ টাকা কেজি দরে। আর  কেজির উপরে ইলিশ বিক্রি হয়েছে এক হাজার টাকা থেকে এক হাজার ২০০ টাকা কেজি দরে। তবে এ বছর নদীতে ইলিশ ধরা পড়েছে কম।
স্থানীয় তমসু মোল্লা বলেন, নদী তীরবর্তী জনপ্রতিনিধি ও নেতাদের অসহযোগিতার কারণে পুরোপুরি সফল হওয়া যায়নি। ইউপি চেয়ারম্যান আজিজুল আযম বলেন, ইলিশ নিধন বন্ধ রাখতে প্রশাসনের চেষ্টা ছিল। উপজেলা মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা আমিরুল ইসলাম বলেন, নিষেধাজ্ঞা কার্যকর করতে ৬০ ভাগ সফল হয়েছেন
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *