রাজশাহীতে ক্ষুদে ডাক্তার কর্তৃক স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম ও জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালন উপলক্ষ্যে এ্যাডভোকেসি সভা

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: বিদ্যালয় পর্যায়ে ক্ষুদে ডাক্তার কর্তৃক স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম ও মহানগরীতে ২৪তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালন করবে রাজশাহী সিটি কর্পোরেশন। এ লক্ষ্যে বুধবার বিকালে নগরভবনের সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে এ উপলক্ষে কেন্দ্রীয় এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা জানান, ভবিষ্যত প্রজন্মকে স্স্থ্যু ও সবলভাবে গড়ে তুলতে তাঁদের কৃমিমুক্ত রাখতে হবে। এ লক্ষ্যে জাতীয় কর্মসূচির অংশ হিসেবে আগামী ৩০ অক্টোবর থেকে ৫ নভেম্বর ২০২১ রাজশাহী মহানগরীতে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালন করবে রাজশাহী সিটি কর্পোরেশন। এ কার্যক্রম সফলভাবে বাস্তবায়নে সকলকে একযোগে কাজ করতে হবে। শিশুদের রোগমুক্ত, সুস্থ্য সবলভাবে গড়ে তুলতে তাঁদের স্বাস্থ্য সচেতনতার বিষয়ে জোর দিতে হবে। এজন্য অভিভাবক ও শিক্ষকদের অগ্রণী ভূমিকা রাখতে হবে। কোন শিশু যেন কৃমিনাশক ট্যাবলেট খাওয়া থেকে বাদ না পড়ে সেজন্য সংশ্লিষ্ট সকলকে আরও বেশি দায়িত্বশীল হতে হবে। ২৩-৩০ অক্টোবর পর্যন্ত ক্ষুদে ডাক্তার কর্তৃক স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে।

রাসিকের শিক্ষা, স্বাস্থ্য, পরিবার, পরিকল্পনা স্বাস্থ্য রক্ষাব্যবস্থা স্থায়ী কমিটির সভাপতি ৬নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ নূরুজ্জামান টুকুর সভাপতিত্বে আয়োজিত সভায় সম্মানিত অতিথির বক্তব্য রাখেন রাসিকের বিজ্ঞ ম্যাজিস্ট্রেট ইমরানুল হক, জেলা শিক্ষা অফিসার মোঃ নাসির উদ্দিন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ আব্দুস সালাম। সভায় স্বাগত বক্তব্য ও এ কার্যক্রম সম্পর্কে বিস্তারিত প্রতিবেদন উপস্থাপন করেন রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এফ.এ.এম আঞ্জুমান আরা বেগম।
উল্লেখ্য ৩০ অক্টোবর থেকে ৫ নভেম্বর ২০২১ জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহে এবার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি মাদ্রাসা, মক্তব ও এতিমখানাসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানকে এ কার্যক্রমের আওতায় নিয়ে আনার লক্ষ্য নিয়ে ৫-১৬ বছর বয়সী বিদ্যালয়গামী ও একই বয়সী বিদ্যালয় বহির্ভূত, ঝরে পড়া, পথ শিশু, কর্মজীবি শিশুসহ সকল শিশুকে এ কার্যক্রমের আওতায় আনা হবে। মহানগরীর সকল বিদ্যালয়ের ৯৩ হাজার ১শ ১৩জন ছাত্র-ছাত্রীকে একটি করে কৃমিনাশক ঔষধ খাওয়ানোর লক্ষ্যমাত্রা নিয়ে এ কার্যক্রম বাস্তবায়ন করা হবে। এ্যাডভোকেসি সভায় থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ জাহিদ হাসান, থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মিজানুর রহমান, বোয়ালিয়া থানা শিক্ষা অফিসার শামীম আহমেদ, রাসিকের স্বাস্থ্য কর্মকর্তা উম্মুল খায়ের ফাতিমা এবং স্বাস্থ্য বিভাগের টিমলিডারগণ উপস্থিত ছিলেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *