বাঘায় বিএনপির পকেট কমিটি গঠনের প্রতিবাদে সংবাদ সম্মেলন

রাজশাহী

বাঘা প্রতিনিধি: বিএনপির দলীয় গঠনতন্ত্র বর্হিভ’ত কমিটি গঠনের প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে বাঘা উপজেলার মনিগ্রাম ইউনিয়ন বিএনপির সাবেক সভাপতি ও সাবেক সাধারন সম্পাদকসহ ইউনিয়নটির দলীয় নের্তৃবৃন্দ। তারা পকেট কমিটি গঠনের প্রতিবাদে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে। শুক্রবার (৭ জানুয়ারী) বাঘা প্রেস কøাবে সকাল সাড়ে ১১ টায় এই সংবাদ সম্মেলন অনুষ্টিত হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠকালে মনিগ্রাম ইউনিয়ন বিএনপির সাবেক সাধারন সম্পাদক এনামুল হক বলেন, দলীয় গঠনতন্ত্র মেনে বিভিন্ন ইউনিট কমিটি গঠন করা হয়নি। উপজেলা বিএনপির আহŸায়ক কমিটির আহŸায়কসহ তার সমর্থিত কতিপয় ব্যক্তিরা মনগড়া কমিটি গঠন করছেন। ইউনিয়নটির ৮ ও ৯ নং ওয়ার্ড কমিটি গঠন না করেই ইউনিয়ন কমিটি গঠনের নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়েছে। সভাপতি,সাধারন সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদে নির্বাচনের ঘোষনা দেওয়া হয়েছে। এতে পদ প্রতাশিদের কাছে- সভাপতি পদে ১০ হাজার টাকা, সাধারণ সম্পাদক পদে ৮ হাজার এবং সাংগঠনিক সম্পাদক পদে ৬ হাজার টাকা জামানত দিয়ে মনোনয়ন দাখিলের ঘোষনা দেওযা হয়েছে। যা স্থানীয় সরকার নির্বাচনে চেয়ারম্যান পদের জমানতকেও হার মানায়।

এছাড়াও ওয়ার্ড পর্যায়ে কাউন্সিলের মাধ্যমে কমিটি গঠন না করে বাড়িতে বসে কমিটি গঠন করা হচ্ছে। সংবাদ সম্মেলনে এসব কমিটি বাতিল করে তৃণমুলের মতামতের ভিত্তিতে প্রত্যক্ষ ভোটে কমিটি গঠন করার দাবি জানান। নিজেদের স্বার্থে কোন কোন ওয়ার্ডে আ.লীগের সমর্থিত ব্যক্তিকে কমিটির সদস্য করা হয়েছে বলেও দাবি করা হয়েছে। সংবাদ সম্মেলনে অর্থের বিনিময়ে কমিটি অনুমোদন দেওয়ারও অভিযোগও আনা হয়েছে। সেই অর্থের কোন হিসাবও নেই।

সংবাদ সম্মেলনে উপস্থিত উপজেলা বিএনপির আহŸায়ক কমিটির সদস্য আনোয়ার হোসেন পলাশ বলেন,আমি নিজেও কমিটি সম্পর্কে জানিনা। আহŸায়ক কমিটির সভা না করেই কয়েকজন ব্যক্তি নিজেরা ইউনিয়নের ওয়ার্ড কমিটি গঠন করছে। কিন্তু দলীয় গঠনতন্ত্র অনুযায়ী ইউনিয়ন কমিটি বিলুপ্ত করে আহŸায়ক কমিটি গঠন করতে হবে। ইউনিয়নে সেই আহŸায়ক কমিটি ওয়ার্ড কমিটি গঠন করবে। কিন্ত দলীয় গঠনতন্ত্রের সেই নিয়ম মানা হয়নি।
সংবাদ সম্মেলনে উপস্থিত বাজুবাঘা ইউনিয়ন বিএনপির সাবেক সভাপতি ও আহবায়ক কমিটির সদস্য নজরুল ইসলাম মাষ্টার, উপজেলা বিএনপির সাবেক সহ-সভাপতি ও আহবায়ক কমিটি সদস্য আবদুল্লাহ আল মামুন, উপজেলা মনিগ্রাম ইউনিয়ন বিএনপির সাবেক সাধারণ সম্পাদক নজরুল ইসলাম,বক্তব্যকালে নিয়ম বর্হিভ’ত কমিটি গঠনের অভিযোগ করেন। তারা এসব কমিটি বাতিল করে গঠনতন্ত্র মোতাবেক কমিটি গঠনের দাবি জানান।

কমিটি গঠনে অনিয়মের প্রেক্ষিতে, বিএনপির কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি, সিনিয়র যুগ্ম মহাসচিব, বিভিাগীয় সিনিয়র সহ-সাংগঠনিক সম্পাদক, রাজশাহী জেলা আহবায়ক, যুগ্ম আহবায়ক, সদস্য সচিব বরাবর আবেদন করেছেন বলে জানান তারা।

মনিগ্রাম ইউনিয়ন বিএনপির সাবেক সভাপতি রফিকুল ইসলামের সভাতিত্বে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ৬ নং ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক কাজল রহমান, ৫ নং ওয়ার্ড বিএনপির সাংগঠনিক সম্পাদক সাকিম উদ্দিন, ৭ নং ওয়ার্ড বিএনপির সহ-সভাপতি বাবুল হোসেন, ৯ নং ওয়ার্ড বিএনপির সদস্য কেনার মেম্বার, ৮ নং ওয়ার্ড বিএনপির সভাপতি আনোয়ার হোসেন, সদস্য মোহাম্মদ পাশা, ৬ নং ওয়ার্ড বিএনপির সহ-সভাপতি আশরাফুল ইসলাম প্রমুখ।

উপজেলা বিএনপির আহবায়ক ফখরুল হাসান বাবুল বলেন, জেলা বিএনপির পরামর্শে কমিটি গঠন করা হচ্ছে। ইতিমধ্যে মনিগ্রাম ইউনিয়নে ৮ জানুয়ারী ব্যালট পেপারের মাধ্যমে কমিটি গঠনের জন্য তফসিল ঘোষণা করা হয়েছে। তিনটি পদে সাতজন প্রার্থী মনোনয়ন পত্র উত্তোলন করেছেন।
জেলা বিএনপির আহবায়ক আবু সাইদ চাঁদ বলেন, দলের গঠনতন্ত্র অনুয়াযী কমটি গঠন করা হচ্ছে। সম্মেলন করতে গিয়ে খুরচার বিষয় আছে, যারা প্রার্থী হচ্ছেন তাদের কাছে থেকে কিছু টাকা নেওয়া হচ্ছে, এটা সত্য। তবে যারা সাংবাদিক সম্মেলন করছেন তারা আ.লীগের এজেন্ডা হিসেবে বাস্তবায়ন করার চেষ্টা করছেন বলে জানান বিএনপির এই নেতা।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *