দেওপাড়া ইউপি চেয়ারম্যানের আশ্রায়ণ প্রকল্প পরিদর্শন

রাজশাহী
তানোর প্রতিনিধি: বাঙালী জাতির জনক ও মহান স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন দেশের একজন মানুষও গৃহহীন থাকবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন নির্দেশনায় রাজশাহীর গোদাগাড়ী উপজেলার দেওপাড়া ইউনিয়নে (ইউপি) মুজিব শতবর্ষ উপলক্ষে তৃতীয় ধাপে জমির মালিকানাসহ মাথা গোঁজার নতুন ঠিকানা পাচ্ছেন আরো ৩১টি ভুমি ও গৃহহীন পরিবার। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে আশ্রয়ন প্রকল্প-৩ এর আওতায় গৃহহীনদের এসব বসতবাড়ি নির্মাণ করে দেয়া হচ্ছে। উপজেলা প্রশাসনের তদারকিতে ঘরগুলোর নির্মাণ কাজ দ্রুত চলছে।
এদিকে প্রতিনিয়ত ইউপির ঢহরডাঙ্গী গ্রামে ঘর নির্মাণকাজ পরিদর্শন করেন ইউপি চেয়ারম্যান বেলাল উদ্দিন সোহেল। ইতি মধ্যে রাজশাহী জেলা প্রশাসক (ডিসি) আব্দুল জলিল, রাজশাহী বিভাগের স্থানীয় সরকার উপ-পরিচালক ডা. চিত্রলেখা নাজনীন, উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জানে আলমসহ প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তাগণ নির্মাণ কাজ পরিদর্শন করে কাজের মাণ ও অগ্রগতি নিয়ে সন্তোষ প্রকাশ করেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সরকারের এক নম্বর খাস খতিয়ানভূক্ত সম্পত্তিতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রেরিত ডিজাইন অনুসরণ করে এসব সেমিপাকা বসতবাড়ি নির্মাণ করছে উপজেলা প্রশাসন। প্রায় ২ লাখ ৪০ হাজার টাকা ব্যয়ে নির্মিত এ সব বসতবাড়িতে থাকছে দুইটি শয়নকক্ষ, একটি টয়লেট, রান্নাঘর ও একটি বারান্দা।
প্রত্যেক পরিবারের জন্য নির্মাণ করা হয়েছে আলাদা আলাদা বাড়ি। এ প্রসঙ্গে গোদাগাড়ী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) জানান, তৃতীয় ধাপের ঘরগুলোর নকশার কিছু পরিবর্তন হয়েছে, এবং নতুন ডিজাইন অনুসরণ করে যথাযথ ভাবে ঘরগুলো নির্মাণ কাজ চলছে, নির্মাণ কাজ সার্বক্ষণিক তদারকি করছে উপজেলা পরিষদ ও প্রশাসন।
জানা গেছে, সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানের মাধ্যমে ছিন্নমূল ও ভূমিহীন পরিবারের তথ্য স্থানীয় ভূমি অফিস থেকে যাচাই বাছাই করে নিশ্চিত হওয়ার পরেই সুবিধাভোগীদের তালিকা তৈরি করা হয়েছে। আর এই প্রকল্পের অধীনে ভূমিহীন-গৃহহীন বিধবা, অসহায়, বয়স্ক এবং প্রতিবন্ধীদের অগ্রাধিকার ভিত্তিতে বিনামূল্যে এই ঘরগুলো দেওয়া হবে। নির্মাণ কাজ শেষ হলেই সরকারি নির্দেশনা অনুযায়ী অতিদ্রুত ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে নতুন ঘর, জমি কবুলিয়াত করে দেয়া সহ অন্যান্য কাগজপত্র হস্তান্তর করা হবে।

দেওপাড়া ইউনিয়ন (ইউপি) পরিষদের চেয়ারম্যান বেলাল উদ্দিন সোহেল জানান,মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার স্বপ্ন পুরোনে প্রকাশ্যে যাছাই বাছাই করে প্রকৃত অসহায় দরিদ্র জনগোষ্ঠীর মাঝে মাননীয় প্রধানমন্ত্রী উপহার হিসেবে নির্মিত বাড়ি তুলে দেয়া হয়েছে।

স্ব.বা/

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *