৪০ বছর ধরে পাড়ায় ঘুরে নষ্ট টিউবওয়েল মেরামত করে সংসার চালাচ্ছেন সাজ্জাদ আলী

চারণ সংবাদ রাজশাহী
তানোর প্রতিনিধি: রাজশাহীর তানোর পৌর এলাকার গোকুল গ্রামের সাজ্জাদ আলী বুদ্ধি হওয়ার পর থেকে অভাবী সংসারে অর্থের যোগান দিতে স্কুলে না গিয়ে শুরু করেন পুরাতন নষ্ট টিউবওয়েল মেরামত করার কাজ। বর্তমানে সাজ্জাদ আলীর বয়স ৫৩ বছর। সংসারে রয়েছে স্ত্রীসহ ৩টি মেয়ে ও ১টি ছেলে।
গ্রামে গ্রামে এই নষ্ট টিউবওয়েল মেরামত কাজ করেই সাজ্জাদ আলী দিয়েছেন ৩ মেয়ের বিয়ে ও ১ছেলেকে করাচ্ছেন স্কুলে পড়াশোনা। সংসার চালাতে হিমশিম খেলেও সাজ্জাদ আলী ছাড়েন নি নষ্ট টিউবওয়েল মেরামত করার এ পেশা। জানা গেছে, প্রথমে টিউবওয়েল মিস্ত্রিদের সহযোগী হিসেবে সাজ্জাদ আলী কাজ শুরু করলেও এখন তিনি নিজেই হয়ে উঠেছেন ফুল মিস্ত্রি।
বর্তমানে তার আন্ডারে সহযোগী মিস্ত্রি হিসেবে কাজ করছেন বেশ কয়জন মানুষ। প্রতিদিন সকাল হলেই সাজ্জাদ আলী তার দলবল নিয়ে বেরিয়ে পড়েন উপজেলার একপ্রান্ত থেকে আরেক প্রান্ত। সারাদিন সাইকেলে করে পাড়ায় মহল্লায় ঘুরে খুঁজেন নষ্ট টিউবওয়েল। আবার অনেকে মোবাইল ফোনে ফোন দিয়ে ডাকেন টিউবওয়েল মেরামত করতে।
এতে করে কোনদিন ২টি, ৩টি আবার কোনদিন ১টি নষ্ট টিউবওয়েল মেরামত করার কাজ পান সাজ্জাদ আলী। সাজ্জাদ আলী জানান, দীর্ঘদিন ৪০ বছর ধরে নষ্ট টিউবওয়েল মেরামত করার কাজ করে আসছি। এ পেশায় আমার বড় ভাই কাজ করতেন। আমি ছোট থেকে নষ্ট টিউবওয়েল মেরামত কাজে বড় ভাইয়ের সাথে থেকে সহযোগিতা করতাম। আজ আমার ভাই পৃথিবীতে নেই কিন্তু আমি ভাইয়ের হাল ধরে এখনো এ কাজে নিযুক্ত আছি। আর ভবিষ্যতেও এই কাজের সাথেই যুক্ত থাকতে চান বলে জানান তিনি।স্ব.বা/

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *