বাঘায় পুলিশ কর্তৃক ২৫ মণ ভেজাল গুড় জব্দ

রাজশাহী

বাঘা প্রতিনিধিঃ রাজশাহীর বাঘায় পুলিশ কর্তৃক ১ হাজার কেজি ভেজাল গুড় জব্দ করা হয়েছে। বৃহস্পতিবার (১৯ মে) উপজেলার আড়ানী পিয়াদা পাড়া এলাকায় মোসলেম প্রামানিকের ছেলে শামসুল(৩৫) প্রামানিকের বাড়ী থেকে এই গুড় জব্দ করা হয়েছে।

পুলিশ জানায়,এখন কোন আখের মৌসুম নয়। এর পরেও কিছু অসাধু ব্যবসায়ীরা পাতিলজাত গুড়ের সাথে চিনি ও মানব দেহের জন্য ক্ষতিকর এম ধরনের কেমিকেল মিশিয়ে গুড় তৈরি অব্যাহত রেখেছে। এসব গুড়ে ব্যবহার করা হচ্ছে, মোনালিস(গো খাদ্য), তার সাথে চিনি, চুন,ফিটকারি ও রঙ । যা বাজারজাত করে অধিক মুনাফা অর্জন করছে তারা।

অন্যদিকে না বুঝে,না জেনে সেই গুড় কিনছেন ক্রেতারা। গোপনে এসব গুড় তৈরির বিষয়ে জানার পর আড়ানী পৌরসভার পিয়াদা পাড়া এলাকার মোসলেম প্রামানিকের ছেলে শামসুল প্রামানিকের বাড়িতে অভিযান পরিচালনা করা হয়। পুলিশের উপস্থিতি টের পেয়ে বাড়ির লোকজন পেছন দিক দিয়ে পালিয়ে যায়। পরে স্থানীয় লোকজনের সামনে ওই বাড়ি থেকে এক হাজার কেজি গুড় জব্দ করে থানায় নিয়ে আসেন।

স্থানীয়রা জানান, উপজেলার আড়ানী পৌর এলাকার বিভিন্ন গ্রামসহ বাউসা ও আড়ানী ইউনিয়নের বেশ কিছু এলাকায় দীর্ঘ দিন থেকে পাতিলজাত গুড়ের সাথে অধিক পরিমানের চিনি, মোনালিস(গো খাদ্য) চুন,ফিটকারি ও রঙ ব্যবহার করে গুড় তৈরি করা হচ্ছে। যা আখের গুড় বলে বাজারজাত করছে তারা। আইন শৃংখলা বাহিনীর সদস্যরা বিভিন্ন সময়ে ভেজাল গুড় তৈরীর কারখানায় অভিযান চালিয়ে গুড় জব্দসহ জড়িতদের আটকও করেছে । এর পরেও তাদের কার্যক্রম কন্ধ হয়নি।

বাঘা থানার পরিদর্শক (তদন্ত) আব্দুল করিম জানান, বৃহসপতিবার ওসি মোঃ সাজ্জাদ হোসেন স্যারের দিক নির্দেশনায় এসআই কামরুজ্জামানসহ সংগীয় পুলিশ ফোর্স কর্তৃক আড়ানী পৌর সভার পিয়াদাপাড়ার সামসুল প্রামানিকের নিজের কারখানা হতে রঙ,চুন,ফিটকারী ডালডা,চাউল, চিনি,শাবুদানাসহ ক্যামিকেল এবং পোকামাকড় মিশ্রিত ১হাজার কেজি ভেজাল গুড় জব্দ করা হয়েছে।গুড় জব্দের পর পলাতক শামসুল প্রামানিকসহ অজ্ঞাত আরো ২/৩ জনকে আসামি করে থানায় মামলা দায়ের করা হয়েছে।

অফিসার ইনচার্জ(ওসি) সাজ্জাদ হোসেন বলেন, মানুষ অন্যায়ের এমন এক পর্যায়ে এসে দাড়িয়েছে,যেখানে নীতি-নৈতিকতা বলতে কিছুই থাকছে না। কেমিক্যাল মিশ্রিত যে গুড় খেয়ে মৌমাছি, পোকাড়-মাকড় মারা যাচ্ছে, সেই গুড় মানুষকে খাওয়াচ্ছে। আর এমন ঘৃনিত কাজ করে ফায়দা লুটছে সংশ্লিষ্টরা । তাদের বিরুদ্ধে পুলিশের অভিযান অব্যাহত থাকবে।

 

 

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *