নিদ্ধারিত সময় না মেনে গাছ থেকে আম নামানো হচ্ছে

কৃষি রাজশাহী লীড

বাঘা প্রতিনিধি: অপরিপক্ক আম বাজারজাত না করার শর্তে সময় বেঁধে দিয়েছে প্রশাসন। ১২ মে রাজশাহী জেলা প্রশাসনের এক সভায় বাজারে আম নামানোর সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। সেই মতে ২৫ মে তারিখ থেকে লক্ষনভোগ(লখনা) জাতের আম নামানোর কথা। কিন্তু সেই তারিখের আগেই গাছ থেকে লখনা আম নামানো শুরু করেছে ব্যবসায়ীরা।

সরেজমিন সোমবার (২৩ মে) রাজশাহীর বাঘা উপজেলার হাবাসপুর এলাকায় গিয়ে দেখা যায়, মনিগ্রাম এলাকার আম ব্যবসায়ী মালেক হোসেন তার আম বাগানের গাছ থেকে লক্ষনভোগ(লখনা) আম নামাচ্ছেন। নির্ধারিত সময়ের আগেই এই নামানোর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন,অনেকই নামাচ্ছেন তাই আমিও নামাচ্ছি। এর পর উল্টো প্রশ্ন ছুঁড়ে দিযে বললেন,দুইদিন আগে নামানোয় ক্ষতি কি হলো। এই আম ঢাকায় পাঠাবো আগামী ২৬ মে তারিখে । তিনি জানান,এর আগেও অনেকে গাছ থেকে লক্ষনভোগ(লখনা) আম নামিয়ে নিজ জেলার বাইরে পাঠিয়েছে।

ভারপ্রাপ্ত জেলা প্রশাসক শরীফুল হক জানান, ১৫ মে গুটি আম, গোপালভোগ ২০ মে, লক্ষণভোগ ২৫ মে, রানীপছন্দ ২৫ মে, হিমসাগর বা খিরসাপাত ২৮ মে, ল্যাংড়া ৬ জুন, আম্রপালি ও ফজলী ১৫ জুন, আশ্বিনা ও বারী-৪ ১০ জুলাই, গৌড়মতি ১৫ জুলাই ও ইলামতি আম ২০ আগস্টে নামানো যাবে। কৃষি বিভাগ, চাষি ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে সম্ভাব্য এই তারিখ নির্ধারণ করা হয়েছে বলে জানান তিনি।

বাঘার মনিগ্রামের আমচাষী জিল্লুর রহমান বলেন, আম নামানোর জন্য দুই বছর ধরেই এই তারিখ নির্ধারণ করা হচ্ছে। বাঘায় এবার কোনোভাবেই আমের উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণ হবে না। তাই বাজার দর ভালো থাকবে। আর ভালো দামের জন্য কেউ কেউ নিদ্ধারিত তারিখের আগে আম নামাতে পারেন।

বাঘা উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা বলেন, সরকার নির্ধারিত সময় বেঁধে দেওয়ার আগে কেউ যদি অপরিপক্ব আম গাছ থেকে নামায়, তাহলে খোঁজ নিয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে ।

 

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *