তানোর পৌরসভায় অপরাধ কমেছে বিট পুলিশিং সেবায়

রাজশাহী

সারোয়ার হোসেন, তানোর: “পুলিশ জনতা জনতাই পুলিশ” এই শ্লোগানকে বাস্তবমুখী রূপ দিয়েছে তানোর পৌরসভা বিট পুলিশিং সেবা। তানোর পৌরসভার নয়টি ওয়ার্ডে প্রতিনিয়ত তানোর থানার দায়িত্বরত পুলিশ কর্মকর্তা এসআই হাফিজের নেতৃত্বে অপরাধ দমনে বিভিন্ন সভা সমাবেশের মাধ্যমে কমেছে অনেকটাই অপরাধ মূলক কর্মকান্ড। ফলে স্বস্তি মিলেছে পৌরসভার জনসাধারণের মাঝে। এখন আর পৌরবাসীকে চুরি ডাকাতি চিন্তায় রাহাজানির ভয়ে থাকতে হয়না আতংকে।

জানা গেছে, তানোর থানার পুলিশ কর্মকর্তা এসআই হাফিজ উদ্দিনের নেতৃত্বে প্রতিনিয়ত বিট পুলিশিং কমিটির মাধ্যমে একেক দিন একেক ওয়ার্ডের জনসাধারণ কে সঙ্গে নিয়ে বিভিন্ন অপরাধ মূলক কাজ থেকে জনসাধারণ কে দুরে থাকতে ও সচেতন করতে বিট পুলিশিং সভা সমাবেশ অব্যাহত রেখে কাজ করে চলেছেন। এতে করে পুলিশের এমন উদ্যোগে সুফল পাওয়ায় পুলিশ প্রশাসনকে সাধুবাদ জানাচ্ছেন তানোর পৌরসভার জনসাধারণগন। সেই সাথে পুলিশের এমন অপরাধ বিরোধী কর্মকান্ড দেশজুড়ে ছড়িয়ে দেয়ার জন্যেও আহবান জানান জনসাধারণ গন।

পৌর এলাকার বেশকিছু জনসাধারণ গন জানান, বিট পুলিশিং সভার মাধ্যমে অনেক কিছু পরিবর্তন ঘটেছে। বিশেষ করে বিট পুলিশিং কমিটির মাধ্যমে কমেছে মাদকের ভয়াবহতা,পাশাপাশি কমেছে সাধারণ অপরাধ মূলক কর্মকান্ড পারিবারিক দ্বন্দ্ব বিবাদ,ব্যবসা প্রতিষ্ঠানে ক্রেতাদের কাছে ন্যায্য মূল্যে পূণ্য বিক্রি। কেউ বেশি মুনাফার জন্য যেন নকল পূণ্য সরবরাহ না করে সেজন্য বাজার হাটে দেয়া হচ্ছে বিভিন্ন পরামর্শ। এমনকি আইনের চোখ ফাঁকি দিয়ে কোন অসাধু ব্যবসায়ী-অপরাধ মূলক কাজে সম্পৃক্ত হচ্ছে কিনা তা প্রতিনিয়ত বিট পুলিশিং কমিটির মাধ্যমে মনিটরিং করা হচ্ছে।

তানোর থানার সেকেন্ড অফিসার ও তানোর পৌরসভা বিট পুলিশিং কর্মকর্তা এসআই হাফিজ উদ্দিন বলেন, পুলিশের চাকরি নিয়েছি দেশ ও দেশের জনসাধারণের জানমান রক্ষা করার শপথ নিয়ে। জনসাধারণের নিরাপত্তা দিতে আমরা সর্বদা নিজের জীবন ঝুঁকিতে ফেলে সাধারণ মানুষকে সেবা দিতে ছুটে চলি। কিন্তু অপরাধ দমনে শুধু পুলিশ নয় পাশাপাশি জনসাধারণ কেও নিজ নিজ গ্রাম মহল্লায় পুলিশের সাথে সহযোগিতা করে প্রতিরোধ গড়ে তুলতে এগিয়ে আসতে হবে। তবেই খুব সহজে এ সমাজ থেকে অপরাধ মূলক কর্মকান্ড দূর হবে। সেই জন্য নিজ নিজ উদ্যোগে পুলিশের পাশাপাশি জনসাধারণকে এগিয়ে আসার জন্য আহবান জানান এ পুলিশ কর্মকর্তা।

 

 

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *