ভাড়া বাড়েনি পূর্বেই ভাড়া বাড়ানো হয়েছে, সিদ্ধান্ত বিকেলে !

আন্তর্জাতিক জাতীয় রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার : সড়ক পরিবহন সমিতি পক্ষ থেকে ভাড়া বাড়ানো হয়নি। তবে, ভাড়া বাড়বে এমন আভাস পেয়ে লোকাল পরিবহনগুলোতে যাত্রীদের কাছ থেকে পূর্বেই ভাড়া বেশি নেয়া হচ্ছে বলে অভিযোগ জানিয়েছেন যাত্রীরা।আজ শনিবার বিকেল ৫টায় জ্বালানি তেলের দাম বৃদ্ধির সাথে সাথে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির পক্ষ থেকে সমন্বয় করে ভাড়া বাড়ানো হবে বলে জানা গেছে।

শনিবার ( ৬ আগস্ট) রাজশাহী রেরওয়ে স্টেশন, রেলগেল, বাইপাস মোড়, শিরোইল বাস টার্মিনাল, বাঘা বাস টার্মিনাল, ভদ্রা বাস টার্মিনাল গিয়ে দেখা যায় কিছু যাত্রীদের মুখে ভাড়া বেশি নেয়া হচ্ছে বলে অভিযোগ।

চাপাইনবাবগঞ্জ থেকে রেলওয়ে স্টেশনে আসা মইনুল নামের একজন দিনমজুর জানান,  গোদাগাড়ী থেকে রাজশাহী স্টেশনে ২৫ টাকায় আসি। ৫ টাকা বেশি নিয়েছে। কিছু বলিনি কারন তেলের দাম বেড়েছে। তবে, বাসের তো কোনো নির্দেশনা আমি শুনিনি। এজন্য খারাপ লাগলো।

ভদ্রা থেকে পাবনা যাওয়ার জন্য শিরিনা নামের একজন স্বাস্থ্যকর্মী বলেন, সয়াবিন তেলের দাম  এখনো পূর্বের দামেই কিনতে হচ্ছে। মাছের দাম, মরিচের দাম বাড়লো। বাড়লে সঙ্গে সঙ্গে দাম বাড়ে। দাম কমলে কেনো দাম কমেনা? যাতায়াত ভাড়া আজ ১৫ থেকে ২০ টাকা বেশি নেয়া শুরু করলো। সরকারি নির্দেশনার কোনো মূল্য দেয়া হয়না, কেনো? কোনো সাধারণ মানুষ এই ভোগান্তির শিকার হচ্ছে?

দূর পাল্লার ভিআইপি বাস গুলোর ভাড়া না বাড়লেও লোকাল বাসগুলোতে অতিরিক্ত টাকা নিচ্ছে বলে জানা গেছে। সেই সাথে সাধারণ যাত্রীরা বলেন, ভাড়া বাড়ার কোনো নির্দেশনা তারা পাননি। নিজেরাই ভাড়া বাড়াচ্ছেন।

তবে, জ্বালানি তেলের দামের সঙ্গে বাস ভাড়া সমন্বয় করার দাবি জানিয়েছেন পরিবহন মালিকরা। এ নিয়ে আজ শনিবার (৬ আগস্ট) বিকেল ৫টায় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে বৈঠকে বসবেন তারা।

গত শুক্রবার দিবাগত রাত ১২ টার পর ঘোষণা অনুযায়ী, প্রতি লিটার ডিজেল ও কেরোসিনে দাম বেড়েছে ৩৪ টাকা, অকটেনে ৪৬ টাকা এবং পেট্রলে বেড়েছে ৪৪ টাকা। দাম বাড়ার পর প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও পেট্রল ১৩০ টাকায় বিক্রি করা শুরু হয়েছে।

এর আগে, শুক্রবার দিনগত রাতে জ্বালানি তেলের দাম বৃদ্ধির ঘোষণা দেয় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

পূর্বে  খুচরা বাজারে প্রতি লিটার ডিজেল ৮০ টাকা, কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা ও পেট্রল ৮৬ টাকায় বিক্রি হচ্ছিলো।

স্ব.বা/ম

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *