তানোরে শিক্ষা প্রতিষ্ঠানের কোন কিছুই জানেন না শিক্ষা অফিসার তারপরও এমপিও

রাজশাহী শিক্ষা

তানোর প্রতিনিধি: রাজশাহীর তানোর উপজেলার কামারগাঁ ইউপির ধানোরা চক প্রভুরাম স্কুল সম্পর্কে কিছুই জানেন না শিক্ষা অফিসার সিদ্দিকুর রহমান। অথচ এই মাধ্যমিক স্কুলটি সদ্য এমপিও হয়েছে। একজন শিক্ষা অফিসার প্রতিষ্ঠান সম্পর্কে অজানা, তাহলে এমপিও কিভাবে হয় এমন প্রশ্ন সচেতন মহলের। এসব নিয়ে শুরু হয়েছে নানান আলোচনা সমালোচনা।

তাহলে কি শিক্ষা প্রতিষ্ঠান দেখভালের জন্য উপজেলা পর্যায়ে শিক্ষা অফিসার সহ কর্মচারী দিয়ে লাভ কি। অযথা এদের পিছনে সরকারি টাকা নষ্ট ছাড়া কিছুই না । একটা প্রতিষ্ঠান এমপিও হল আর শিক্ষা কর্তা বাবু জানেন না। না জানারও কথা কারন সে তো রাজশাহী থেকে অফিস করেন প্রতিদিন। অফিস সময় থকেন, আর বাকি সময় শহরে। নাকি ভুয়া তথ্যের ভিত্তিতে হয়েছে এমপিও এমন প্রশ্ন শিক্ষা বিদদের।

জানা গেছে, বিগত ১৯৯৯ সালে উপজেলার কামারগাঁ ইউপির ধানোরা চকপ্রভুরাম উচ্চ বিদ্যালয়টি প্রতিষ্ঠা লাভ করে এবং বিগত ২০০৩ সালে পাঠদানের অনুমতি পান।

সম্প্রতি সরেজমিনে দেখা যায়, স্কুলের অবকাঠামোর চরম বেহাল অবস্থা। দরজা জানালা ভাঙা। প্রতি মুহুর্তে স্হানীয় বখাটে মাদক সেবীদের স্কুল ঘরেই চলে দিনে রাতে আড্ডা। স্কুলের খাতা কলমে শিক্ষার্থী দেখানো হলেও বাস্তবে এর চিত্র উল্টো। নিয়োমিত স্কুল চলে না, অনেক শিক্ষক চাকুরী ছেড়ে চলে গেছেন। কারন দীর্ঘ সময় এমপিও না হওয়ায় শিক্ষার্থী না থাকা এবং প্রধান শিক্ষক মজিদের ক্ষমতার দাপটে যেতে বাধ্য হয়েছেন অনেকে

স্হানীয়রা জানান, একটা প্রতিষ্ঠান এমপিও করতে হলে সবগুলো নিয়ম পুরুন করতে হবে। কিন্তু চকপ্রভুরাম উচ্চ বিদ্যালয়ে কোন নিয়ম কানুন নেই। স্কুল চলে না সেখানে এমপিও হয় কিভাবে। সরেজমিনে তদন্ত না করে অর্থের বিনিময়ে হয় এমন কাজ। যা শিক্ষা ব্যবস্হাকে হুমকির মধ্যে ফেলেছেন। তবে অন্য শিক্ষক চলে যায় আর ওই পদে প্রধান শিক্ষক মজিদ নিয়োগ দিতে কাড়িকাড়ি টাকা হাতিয়ে নেন।

এসব বিষয়ে প্রধান শিক্ষক আব্দুল মজিদ জানান, সকল শর্ত পুরুন হয়েছে বলেই এমপিওতে স্কুলের নাম এসেছে। আপনার স্কুলে বখাটেরা নিয়োমিত মাদক সেবন ও জুয়া খেলে জানতে চাইলে তিনি জানান কয়েকটি ঘরের দরজা জানালা ভাঙা এজন্য এসব হচ্ছে। দীর্ঘ প্রায় ২২/২৩ বছর ধরে প্রতিষ্ঠান টিকে আছে এটাই বড় ব্যাপার বলে এড়িয়ে যান।

মাধ্যমিক শিক্ষা অফিসার সিদ্দিকুর রহমান কে স্কুলের বিষয়ে অবহিত করলে তিনি জানান এমপিও কিভাবে হয় এখানে আমাদের কিছুই করনীয় নাই। তবে ধানোরা চকপ্রভুরাম উচ্চ বিদ্যালয়টি সম্পর্কে খুব একটা জানা নেই আমার ।

 

 

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *