অনিয়ম-দুর্নীতির আখড়া তানোর শিক্ষা অফিস

রাজশাহী শিক্ষা

তানোর প্রতিনিধি: রাজশাহীর তানোর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস অনিয়ম-দুর্নীতির আখড়ায় পরিণত হয়ে আকুন্ঠ দুর্নীতিতে নিমজ্জিত বলে অভিযোগ উঠেছে। এখানে অনলাইনে এমপিও’র আবেদন করতে কলেজ, স্কুল ও মাদরাসার শিক্ষক-কর্মচারিদের হয়রানি বেড়েছে এবং পদে পদে তাদের আর্থিক সুবিধা দিতে হচ্ছে বলেও গুঞ্জন রয়েছে। এ ঘটনায় শিক্ষক-কর্মচারিদের মধ্যে চরম অসন্তোষ বিরাজ করছে। কিন্তু চাকরি হরানোর ভয়ে কেউ প্রকাশ্যে এসব অনিয়মের প্রতিবাদ করতে সাহস পাচ্ছেন না।

জানা গেছে, দেশের শিক্ষকদের সুবিধার কথা বিবেচনা করে অনলাইনে এমপিও কার্যক্রম শুরু করা হয়েছে। কিন্ত্ত উপজেলা শিক্ষা অফিসের একশ্রেণীর কর্মকর্তা-কর্মচারির অনিয়ম-দূর্নীতি ও নানা ঝক্কি-ঝামেলায় এটি ভোগান্তির হাতিয়ারে পরিণত হয়েছে। ভুক্তভোগী শিক্ষকদের অভিযোগ, অনলাইনে আবেদন প্রক্রিয়ায় সমস্যা তিন পর্যায়ে-কর্মকর্তা-কর্মচারিদের খুশি করতে হয়, তা না হলে ফাইল আটকে রাখা,সময়ক্ষেপণসহ নানা ধরণের ভোগান্তিতে পড়তে হয়। ফলে শিক্ষকরা বাধ্য হয়েই চাহিদামত এসব কর্মকর্তা-কর্মচারিদের পদে পদে ঘুষ দিচ্ছে। অনলাইনে এমপিও (মান্থলি পে-অর্ডার বা বেতনের মাসিক অংশ) আবেদন করতে কতিপয় কর্মকর্তাকে আবেদন প্রতি পাঁচ হাজার টাকাসহ কর্মচারীকে এক হাজার টাকা দিতে হয়। এ ছাড়াও শিক্ষকদের টাইম ও উচ্চতর বেতন স্কেল প্রদানে বড় অঙ্কের ঘুষ দিতে হচ্ছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

তানোরের চাঁদপুর দ্বিতীয় উচ্চ বিদ্যালয় ও দরগাডাঙ্গা স্কুল এ্যান্ড কলেজের নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষকরা জানান, অনলাইনে আবেদনের পাশপাশি তিন সেট কাগজপত্রও জমা দিতে হয় উপজেলা শিক্ষা অফিসে। সেখানে এতো জটিলতা যে ঘুষ না দিলে নানা ক্রুটি ধরা হয় স্বাভাবিক নিয়মে কাজ হয় না তাই তারা বাধ্য হয়েই কর্মকর্তা-কর্মচারিদের খুশি করা হয়। এছাড়াও আবেদনের তিন সেটের একটি জেলায় আরেকটি আঞ্চলিক দফতরে যায়। তাদের এই দুই দফতরেই ধরনা দিতে হচ্ছে, অথচ আগে মাউশিতে ধরনা দিলেই হতো।

তারা বলেন, তারা নিজেও কতিপয় কর্মকর্তাকে পাঁচ হাজার ও অফিস সহকারিকে এক হাজার টাকা করে দিয়ে আবেদনপত্র জমা দিয়েছেন।তানোরের শ্রীখন্ডা উচ্চ বিদ্যালয়ের নাম প্রকাশে অনিচ্চূক এক শিক্ষক বলেন, শিক্ষক হয়েও শিক্ষা অফিসে কাজ করতে পদে পদে ঘুষ দিতে হয়, এর থেকে বড় লজ্জা আর কি হতে পারে।

এব্যাপারে তানোর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সিদ্দিকুর রহমান বলেন, তার কোনো বক্তব্য নিতে হলে লিখিতভাবে আবেদন করতে হবে নইলে তিনি কোনো বক্তব্য দিতে বাধ্য নয়।

তানোর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের এক কর্মচারী বলেন, অনলাইনে আবেদন করতে অনেক ঝামেলা। তিনি বলেন, কাজ করে দিলে শিক্ষকরা খুশি হয়ে কিছু দিলে সেটাকে ঘুষ বলা ঠিক না।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *