তারেক রহমানের ভিডিও কনফারেন্স আচরণবিধি লঙ্ঘন নয়: ইসি

জাতীয় বিশেষ সংবাদ লীড

স্বদেশ বাণী ডেস্ক:

বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকারে লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের অংশগ্রহণ নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন নয় বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার শুরু হওয়া বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকারে লন্ডন থেকে ভিডিও কনফারেন্সে অংশ নেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। একজন দণ্ডিত ও পলাতক আসামি নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নেয়া নিয়ে অভিযোগ তুলে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

সচিবালয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, দণ্ডিত হওয়া সত্ত্বেও বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ভিডিও কনফারেন্সে কথা বলার বিষয়ে আমি জাতির কাছে বলতে এখন পারি, একজন দণ্ডিত পলাতক আসামি এ ধরনের বক্তব্য দিতে পারে কি না?

মন্ত্রী নির্বাচন কমিশনের কাছে দৃষ্টি আকর্ষণ করে আরও বলেন, দুটি মামলায় দণ্ডিত পলাতক এ রকম কেউ এভাবে ভিডিও কনফারেন্স করে নির্বাচন প্রক্রিয়ায় অংশ নিতে পারে কি না- আমি সেটি নির্বাচন কমিশনের কাছে জানতে চাইছি।

তবে ওবায়দুল কাদেরের এসব অভিযোগের বিষয়ে বিএনপি মহাসচিব বলেন, তারেক রহমানের ভিডিও কনফারেন্সে অংশগ্রহণ বিএনপির অভ্যন্তরীণ বিষয়।

এরপর রোববারই আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কর্নেল (অব.) ফারুক খানের নেতৃত্বে ১১ সদস্যের একটি প্রতিনিধিদল ইসিতে গিয়ে লিখিত অভিযোগ করে।

সোমবার ব্রিফিংয়ে এ বিষয়ে ইসি সচিব বলেন, ক্ষমতাসীন দলের অভিযোগের পরিপ্রেক্ষিতে সভায় বসে পর্যালোচনা করে নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছেন যে, যেহেতু তারেক রহমান দেশের বাইরে এবং অনলাইনে সাক্ষাৎকার নিচ্ছেন, তাই এটা নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন নয়। নির্বাচন কমিশনের এ বিষয়ে কিছু করার নেই।

নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে সহিংসতার বিষয়ে এক প্রশ্নের জবাবে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, নয়াপল্টনে ফৌজদারি অপরাধ হয়েছে। এ বিষয়ে তদন্ত চলবে। এছাড়া আর যেন কোনো নিরপরাধ ব্যক্তি হয়রানির শিকার না হয়, সে জন্য আইজিপিকে নির্দেশ দেয়া হয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *