ট্রাম্পের মুখে চড় মেরেছে ইরান

আন্তর্জাতিক বিশেষ সংবাদ লীড

আন্তর্জাতিক ডেস্ক: বাগদাদের আন্তর্জাতিক বিমান বন্দরে গত শুক্রবার মার্কিন বিমান হামলায় নিহত হন ইরানের এলিট বাহিনী আল কুদসের প্রধান জেনারেল কাসেম সোলেইমানি। এই হত্যার বদলা নিতে বুধবার ভোরে ইরাকের দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। ও্ই হামলায় ৮০ জন মার্কিন সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে তেহরান।

এ হামলাকে আমেরিকা তথা প্রেসিডেন্ট ট্রাম্পের মুখে চপোটাঘাত বলে বর্ণনা করেছেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

ইরাকের মার্কিন ঘাঁটিতে হামলার পর ইরানের সর্বোচ্চ নেতা আলী খামেনি বলেন, ‘আজ ভোরে যে প্রতিশোধ নেওয়া হয়েছে তা কেবল একটি চপেটাঘাত মাত্র।’

বুধবার তেহরানে এক সামবেশে ভাষণ দেয়ার সময় ইরানের ধর্মীয় নেতা আলী খামেনি বলেন, ‘আমরা তাদের (আমেরিকা) মুখে চড় মেরেছি। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো গোটা অঞ্চলে মার্কিন সেনা উপস্থিতির অবসান ঘটাতে হবে। তারা এই অঞ্চলে যুদ্ধ, বিশৃঙ্খলা ও ধ্বংসযজ্ঞ নিয়ে এসেছে। বিভিন্ন দেশের অবকাঠামো ধ্বংস করে দিচ্ছে। যখন সংঘাতের প্রসঙ্গ আসে তখন এ ধরনের সামরিক হামলা যথেষ্ট নয়। গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, আমেরিকার উপস্থিতির দিন শেষ করে দেয়া।’

ইরানকে শান্তিকামী দেশ হিসেবে আখ্যা দিয়ে তিনি বলেন, কেউ যদি আমাদের ক্ষতি করতে চায় তাহলে সেটির বিরুদ্ধে জবাব দেয়ার ক্ষমতা রয়েছে ইরানের।

১৯৭৮ সালের কোম বিক্ষোভের স্মরণে তেহরানে আয়োজিত এক অনুষ্ঠানে খামেনি এ কথা বলেন। এ সময় সমাবেশে আগত জনতা ‘আমেরিকার ধ্বংস চাই’বলে শ্লোগান’ দেয়। কোম বিক্ষোভের ধারাবাহিকতায় ১৯৭৯ সালে ইরানে ইসলামি বিপ্লব সংগঠিত হয়।

সমাবেশে খামেনি ট্রাম্প প্রশাসনের সমালোচনা করে আরো বলেন, আমেরিকা চায় ইরাকের সরকার ইরানের সাবেক পদলেহি সরকার অথবা বর্তমান সৌদি সরকারের মতো হবে এবং তেলসমৃদ্ধ এই অঞ্চল তাদের নিয়ন্ত্রণে থাকবে যাতে তারা যা ইচ্ছে তাই করতে পারে। তারা দুধেল গাভী চায়। কিন্তু ইরাকের ঈমানদার তরুণ সমাজ এবং ধর্মীয় নেতৃত্ব এসবের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে। জেনারেল সোলেইমানি এই বিশাল ফ্রন্টকে পরামর্শ দিয়েছেন এবং তিনি ছিলেন তাদের সম্মানিত সমর্থক।

এদিকে ইরাকে মার্কিন ঘাঁটিতে সামরিক হামলা চালানোর পর সোলাইমানির দাফন সম্পন্ন হয়েছে। ওই হামলার কয়েক ঘণ্টা পরই নিজ শহর কেরমানে তাকে সমাহিত করা হয়।

সোলেইমানি হত্যার বদলা নিতে বুধবার ভোরে ইরাকের দুটি মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। ইরানের সামরিক সূত্রের বরাত দিয়ে ইরানি গণমাধ্যম পার্স টুডে জানায়, বুধবার ইরাকের পশ্চিমাঞ্চলে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি ‘আইন আল-আসাদে’ চালানো ক্ষেপণাস্ত্র হামলায় ৮০ জন মার্কিন সেনা নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো ২০০ সেনা।

তবে এই হামলায় ইরাকে অবস্থানরত ব্রিটিশ ও কানাডীয় সেনাদের কোনো ক্ষতি হয়নি বলে জানা গেছে।

হামলা সম্পর্কে ইরাকের সেনাবাহিনী জানায়, মার্কিন ঘাঁটি দুটি লক্ষ্য করে সবমিলিয়ে ২২টি ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। আল আসাদ ঘাঁটিতে ১৭ টি ক্ষেপণাস্ত্র আঘাত হানে। এর মধ্যে দুটি বিস্ফোরিত হয়নি। তবে ইরবিলে যে পাঁচটি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে তার সবগুলো লক্ষ্যবস্তুতে আঘাত করেছে। এ হামলায় কোনো ইরাকি সেনা নিহত হয়নি বলেও তারা জানিয়েছে। সূত্র: বাংলাদেশ জার্নাল।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *