রাজশাহীতে নতুনকরে মার্কেট বন্ধের সিদ্ধান্তের পর মাঠে কঠোর অবস্থানে সেনাবাহিনী

বিশেষ সংবাদ রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: করোনা ভাইরাসের কারনে সামাজিক দুরত্ব নিশ্চিত করতে কয়েকবার মার্কেট বন্ধ ঘোষণা করেছিলো প্রশাসন। রাজশাহী শহরকে নিরাপদ রাখতে ব্যবসায়ীদের সঙ্গে দফায় দফায় সভা করে সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা রাজশাহী মহানগরী সকল মার্কেট বন্ধ রাখার সিদ্ধান্তের কথা জানান। কিন্তু রাজশাহী নগরীর মার্কেটগুলো নানা কৌশলে খোলা হচ্ছিল। প্রশাসনের সেই সিদ্ধান্ত না মেনে মার্কেট ,দোকানপাট খুলে ব্যবসা চালিয়ে আসছিলো ব্যবসায়িরা। তাদের এমন আচরনে হতাশ প্রশাসন আবারও রাজশাহীতে সকল মার্কেট বন্ধের সিদ্ধান্ত নেন। আর সেই সিদ্ধান্ত নেওয়ার পর কঠোর অবস্থানে মাঠে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে কাজ শুরু করেছে সেনাবাহিনী। জেলা প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী গতকাল মঙ্গলবার সকাল থেকে নগরীজুড়ে অবস্থান নিয়েছে তারা। সাধারণ মানুষের চলাচল সীমিত করা হয়েছে। বন্ধ করে দেয়া হয়েছে সকল মার্কেট ও দোকানপাট।

সকালে নগরীজুড়ে এই দৃশ্য চোখে পড়ে। বিশেষ করে নগরীর সাহেব বাজার, আরডিএ মার্কেট, নিউ মার্কেটসহ সকল মার্কেটের প্রবেশপথগুলো অবস্থান নিয়েছেন সেনা সদস্যরা। মার্কেটমুখী লোকজনকে ফিরিয়ে দেয়া হচ্ছে। অটো ও রিক্সা চলাচলও সীমিত করা হয়েছে। বাসাবাড়ি থেকে বের হলেই সেনাবাহিনীর সদস্যদের জবাবদিহির মুখে পড়তে হচ্ছে। যদিও পাড়া মহল্লার কিছু কিছু দোকানপাট খুলা রাখতে দেখা গেছে। নগরীর ১৬ নং ওয়ার্ডের জিন্নাহ নগর , মুথুরডাঙ্গা, খৃষ্টানপাড়া মোড় এলাকায় অনেক দোকান খুলে রাখতে দেখা গেছে।

নগরীর আরডিএ মার্কেটের মূলফটকে তালা দিয়ে ভেতরে দোকান খুলে রাখায় রাজ্জাক বস্ত্রালয়কে ৫হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। নির্বাহী ম্যাজিস্ট্রেট রনি খাতুনের নেতৃত্বে নগরীর সাহেব বাজার এলাকায় মোবাইল কোর্টের অভিযান পরিচালিত হয়।

রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হক স্বদেশ বাণী.কম কে বলেন, গত কয়েকদিন রাজশাহীতে ব্যবসায়ীদের কথা চিন্তা করে কিছুটা সিথিল করা হয়েছিলো।কিন্তু ক্রেতা-বিক্রেতা কোনোপক্ষই স্বাস্থ্যবিধি মানেন নি। এতে করোনা ব্যাপকহারে ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে। তাই সোমবার বিকেলে জেলার কোর মিটিংয়ে নগরীসহ সকল উপজেলায় মার্কেট, বিপণী বিতান বা দোকানপাট বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। সে সিদ্ধান্ত আজ (গতকাল) সকাল থেকেই কড়াকড়িভাবে কার্যকর করা হয়েছে। এ বিষয়ে আর কোনো ধরনের ছাড় দেয়া হবে না বলেও জানান তিনি।

এদিকে, নগরীতে প্রবেশ এবং বের হওয়াতে নিষেধাজ্ঞা আরোপ করেছে রাজশাহী মহানগর পুলিশ। এছাড়াও জরুরি প্রয়োজন ছাড়া রাত আটটা সকাল ছয়টা পর্যন্ত বাড়ির বাইরে বের হওয়া যাবে না। সোমবার রাজশাহী মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার স্বাক্ষরিত গণমাধ্যমকর্মীদের কাছে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। গত ১৭ মে থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই আদেশ বলবৎ থাকবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সংক্রামক ব্যাধি নভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) বিস্তার রোধে মন্ত্রীপরিষদ বিভাগ এর প্রজ্ঞাপন অনুযায়ী সাধারণ ছুটি চলাকালে এক জেলা হতে অন্য জেলা এবং এক উপজেলা হতে অন্য উপজেলায় জনসাধারনের চলাচল নিষেধ এবং রাত ৮টা হতে সকাল ৬টা পর্যন্ত অতি জরুরি প্রয়োজন ব্যতীত কোনভাবেই বাড়ির বাহিরে না আসার জন্য নির্দেশনা জারী করা হয়েছে।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *