এমপি-মেয়রসহ সব প্রার্থীর তথ্য ভোটারদের কাছে বিতরণে রুল

বিশেষ সংবাদ লীড

স্বদেশ বাণী ডেস্ক: জাতীয় সংসদ, সিটি কর্পোরেশনের মেয়র, উপজেলা, পৌরসভাসহ সব নির্বাচনে প্রার্থীদের হলফনামার সব তথ্য লিফলেট আকারে ছাপিয়ে সংশ্লিষ্ট এলাকার ভোটারদের কাছে বিতরণের নির্দেশ কেন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে, ওইসব লিফলেট বিতরণ ও প্রচারের বিষয়ে সুনির্দিষ্ট নীতিমালা তৈরি করতে কেন নির্দেশ দেয়া হবে না- রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

আগামী চার সপ্তাহের মধ্যে নির্বাচন কমিশন (ইসি) ও কমিশনের সচিবকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব। সঙ্গে ছিলেন আইনজীবী হাসান তারেক ও সৌমিত্র সরদার। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব নিজে আদেশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

তিনি জানান, প্রার্থীদের হলফনামার তথ্যাদি লিফলেট আকারে ছাপিয়ে সংশ্লিষ্ট এলাকার ভোটারদের মাঝে বিতরণ ও গণমাধ্যমে প্রচারের ব্যবস্থা করার নির্দেশনা চেয়ে রিট করেছিলাম। আজ ওই রিটের শুনানির পর রুল জারি করা হয়েছে। হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ আজ এই রুল জারি করেন।

এর আগে ১৮ ডিসেম্বর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে রিটটি করেন ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব। পরে ২০ ডিসম্বর এই রিটের শুনানি শুরু করে আজকে পর্যন্ত মুলতবি করেছিলেন। আজ শুনানি নিয়ে এই আদেশ দেন আদালত।

রিট আবেদনে বলা হয়, একটি গুণগত ও সঠিক নির্বাচনের মাধ্যমে সঠিক এবং যোগ্য জনপ্রতিনিধি নির্বাচনের জন্য সব প্রার্থীর ব্যক্তিগত তথ্যাবলি ভোটারদের জানানো না হলে যোগ্য প্রার্থী নির্বাচন যথাযথ হয় না। আরপিও (গণপ্রতিনিধিত্ব আদেশ) এবং নির্বাচনী ম্যানুয়াল চ্যাপ্টার সেভেনে বিষয়গুলো স্পষ্টভাবে বলা রয়েছে। কিন্তু তা সত্ত্বেও এ সংশ্লিষ্ট লিফলেট বিতরণ করা হয় না। তাই ওসব লিফলেট প্রচারের রিটে নির্দেশনা চাওয়া হয়েছিল।

Spread the love
  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    2
    Shares

Leave a Reply

Your email address will not be published.