রাসিকের ইতিহাসে রেকর্ড পরিমান প্রায় হাজার কোটি টাকার বাজেট ঘোষণা

বিশেষ সংবাদ রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: নতুন কোনো কর আরোপ ছাড়াই রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) ২০২০-২০২১ অর্থবছরের জন্য ৯৯৬ কোটি ৭৯ লাখ ৩হাজার ৩২৯ টাকা ৯২ পয়সার বাজেট ঘোষণা করেছেন মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। বাজেটে আয় ও ব্যয় সমান ধরা হয়েছে। আর এই বাজেট হচ্ছে রাসিকের ইতিহাসে সব চাইতে বড় বাজেট। আজ শনিবার (২০ জুন) দুপুরে নগর ভবনের অ্যানেক্স সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ বিশাল বাজেট ঘোষণা করেন মেয়র লিটন।

প্রস্তাবিত ২০২০-২১ অর্থবছরের বাজেটের আকার গেল বছরের (২০১৯-২০) অর্থবছরের বাজেটের চাইতে ৪৪৯ কোটি ৬০লাখ ৯১ হাজার ৫৫ টাকা কোটি টাকার বেশি। নগরীরর উন্নয়ন চলমান রাখতে ও নির্বাচনী প্রতিশ্রæতি বাস্তবায়নের লক্ষ্যেই এতোবড় বাজেট ঘোষণা করা হয়েছে।

বাজেটে কর ও রেটস থেকে আয় দেখান হয়েছে ৬৮ কোটি ৪৪ লাখ ৫৫ হাজার ২১৫ টাকা। আর বেতন ও ভাতা বাবদ ব্যয় দেখান হয়েছে ৭৫ কোটি ৩৪ লাখ ৮৭ হাজার ৬১৮ টাকা। বাজেটে অপ্রচলিত খাতে আয় বৃদ্ধি ও প্রচলিত আয়ের খাতসমূহ তথ্য প্রযুক্তির অধিক ব্যবহারের মাধ্যমে শক্তিশালী করার পদক্ষেপ নেয়া হয়েছে।

এসময় জানান হয়, স্বাপ্নচুড়া ও দারুচিনি মার্কেটের সিটি কর্পোরেশনের অংশ বিক্রি করে একটি বড় অংকের রাজস্ব আয় আসবে। এছাড়া আবাসিক এলাকা নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। যার মধ্যমেও রাসিক বড় অংকের রাজস্ব আয় করবে।গেল বছর ৩০ জুন রাসিকের ২০১৯-২০ অর্থবছরে ৫৪৭ কোটি ১৮ লাখ ১২ হাজার টাকার বাজেট ঘোষণা করেছিলো। পরবর্তীতে সংশোধিত বাজেটে এর আকার দাঁড়ায় ৪৭৩ কোটি ৪৮ লক্ষ ৫৪ হাজার টাকা।

এবারের বাজেটে ৯টি অগ্রাধিকার কর্মকৌশল নির্ধারণ করা হয়েছে। এগুলো হলো, পরিকল্পিত নগর অবকাঠামো নির্মাণের মাধ্যমে প্রান্তিক পর্যায়ে নাগরিক সুবিধার উন্নয়ন। উন্নত বর্জ্য ব্যবস্থাপনা, জলাবদ্ধতা নিরসন, এবং সবুজায়ান ও পরিবেশ বান্ধব অবকাঠামো নির্মাণ ও উন্নয়নের মাধ্যমে নাগরীক পরিবেশ উন্নয়ন। প্রচলিত আয়ের খাত সৃষ্টির মাধ্যমে রাজস্ব আয় বৃদ্ধি। বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কের কার্যক্রম চালু করে বেকার সমস্যা দূরিকরণ।

এয়াড়াও নগর জনস্বাস্থ্য ব্যবস্থাপনা উন্নয়নের মাধ্যমে করোনাভাইরাস, ডেঙ্গু, চিকুনগুনিয়ার প্রতিরোধ ও নিয়ন্ত্রণ, রাজস্ব ব্যবস্থাপনার আধুনিকায়নের মাধ্যমে আর্থিক সক্ষমতা বৃদ্ধি। কর্ম সম্পাদনে গতিশীল আনা ও সেবার মান বৃদ্ধি। দাপ্তরিক কর্মকাÐে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা। এবং আর্থিক ও সম্পদ ব্যবস্থাপনার উন্নয়ন।
বাজেটে ‘রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পের আওতায় ৫০০ কোটি টাকার উন্নয়ন কাজের বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এই প্রকল্পের আওতায় মহানগরীর ৩০টি ওয়ার্ডে প্রথম পর্যায়ে প্রত্যেক ওয়ার্ডে ৫ কোটি টাকার রাস্তা ও ড্রেন নির্মাণ করা হবে। নগরীর অতিগরুত্বপূর্ণ স্থানে ৫টি ফুটওভার ব্রিজ নির্মাণ করার পরিকল্পনা নেয়া হয়েছে। এছাড়া চলমান সড়ক নির্মাণ কাজসহ সকল উন্নয়ন প্রকল্পসমূহের কাজের অগ্রহতি তুলে ধরা হয়।

এসময় জানানো হয়, করোনা পরিস্থিতির মধ্যে মানবির সহায়তার অংশ হিসেবে সরকারের বরাদ্দকৃত ১৩৯৪ দশমিক ৮৫০ মেট্রিকটন চাল, ৪৮ লাখ ১২ হাজার টাকা এবং ১৪৫ কার্টুন গুড়াদুধ নগরবাসীর মাঝে বিতরণ করা হয়েছে।

বাজেট পেশ উপলক্ষে সংবাদ সম্মেলনের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবারের শহীদ সদস্যবৃন্দ, জাতীয় চার নেতা শহীদ সৈয়দ নজরুল ইসলাম, শহীদ তাজউদ্দীন আহমদ, শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলী ও শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান, মহান মুক্তিযুদ্ধের সকল শহীদদের এবং করোনায় সারাবিশে^ যত মানুষ মৃত্যুবরণকারীদের এবং সদ্য প্রয়াত আওয়ামী লীগের সভাপতিমÐলীর সদস্য ও সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিম, এমপি, ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ ও সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরানকে শ্রদ্ধাভরে স্মরণ করেন ও আত্মার মাগফিরাত কামনা করেন মেয়র।

করোনা ভাইরাস মোকাবেলায় গৃহীত পদক্ষেপের বিষয়ে মেয়র বলেন, করোনা পরিস্থিতি মোকাবেলায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার বিভিন্ন সময়োপযোগী ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। রাজশাহী মহানগরীর করোনা নিয়ন্ত্রণে আমরা শুরু থেকেই বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করি। বৈশি^ক মহামারী করোনা সংকটের এ মূহুর্তে দেশের সার্বিক অর্থনৈতিক অগ্রগতিকে এগিয়ে নিতে জাতীয় বাজেটের আলোকে রাজশাহী মহানগরীর উন্নয়ন ও নাগরিকসেবা বৃদ্ধিতে বাস্তবসম্মত পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সেই লক্ষ্যে ২০২০-২০২১ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট প্রণয়ন করা হয়েছে।

 

এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন রাসিকের প্যানেল মেয়র-২ ও ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, সাবেক দায়িত্বপ্রাপ্ত মেয়র ও ২১নং ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযিম, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন, সচিব আবু হায়াত মোঃ রহমতুল্লাহ, বাজেট কাম হিসাব রক্ষণ কর্মকর্তা শফিকুল ইসলাম খান।

এরআগে ২০১৯-২০ অর্থ বছরের সংশোধিত বাজেট এবং ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বিষয়ে বিশেষ সাধারণ সভা অনুষ্ঠিত। সভায় সংশোধিত ও প্রস্তাবিত বাজেট অনুমোদিত হয়। সভায় রাসিকের কাউন্সিলরবৃন্দ, বিভাগীয় ও শাখা প্রধানগণসহ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *