পৃথিবীর ক্ষুদ্রতম চঞ্চল পাখি হার্মিং বার্ডের সন্ধান

বিশেষ সংবাদ

স্বদেশ বাণী ডেস্ক: লালমনিরহাটের আদিতমারী থানার মূল ফটকের পাশের বাগানে হাসনাহেনা ফুলের মনমুগ্ধকর মিষ্টি সুগন্ধে ক্যাম্পাস মৌ-মৌ করছে। এক বিকেলে ওসিসহ কয়েকজন পুলিশ কর্মকর্তার চোখ পড়ে ফুলের থোকার ওপর। সেখানে এক জোড়া ছোট চঞ্চল পাখি উড়ে-উড়ে ফুলে ঠোঁট ডুকিয়ে মধু খাচ্ছে। পরে তারা বুঝতে পারেন এই পাখিগুলো শীতের দেশের পাখি হার্মিং বার্ড। এই পাখি পৃথিবীর ক্ষুদ্রতম ও বিরল পাখি।

জানা গেছে, বৃহস্পতিবার সন্ধ্যার একটু আগে জেলার আদিতমারী থানার মুল ফটকের বাগানের হাসনাহেনা গাছে পৃথিবীর ক্ষুদ্রতম ও বিরল পাখি হার্মিং বার্ড দেখা মিললো।

আদিতমারী থানার ওসি মো. সাইফুল ইসলাম জানান, পৃথিবীর ক্ষুদ্রতম ও বিরল পাখি হার্মিং বার্ড প্রাকৃতিক পরিবেশে মুক্তাবস্থায় থানা চত্বরে দেখে বিস্মিত হয়েছি। একই সাথে আনন্দিত হয়েছে। পাখিটিকে নিরাপদ আশ্রয় স্থল দিতে কোলাহত মুক্ত পরিবেশ সৃষ্টি করা হয়েছে, দেখি সেখানে পুনরায় ফিরে আসে কিনা।

এ সময় আদিতমারী থানার এসআই মাজমুদুল পাখির স্থির ও ভিডিও তুলেন। তবে পাখিটি এতো বেশি চঞ্চল তাই স্পষ্ট স্থির ছবি মোবাইলে তুলা প্রায় অসম্ভব।

এস আই মাজমুদল জানান, এক জোড়া বড়-বড় মৌমাছির মত দেখতে পাখি এখানে উড়ে-উড়ে মধু খাওয়ার দৃশ্য দেখেছি। ছবি ও ভিডিও তুলে রেখেছি। পরে গুগুলে সার্চ দিয়ে দেখে এই পাখি দুইটি রিবল প্রজাতির শীতের দেশের পাখি হামিং বার্ড।

জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা মো. সাইদুল রহমান জানান, হামিং বার্ড বাংলাদেশের জঙ্গলে আছে। পুরাতন ঝোপঝাড় ও ফুলের বাগানে মধু খেতে তারা আসে। আমাদের দেশে পাখিটি তেমন সচারচর দেখা যায়না। এটা একটি বিরল প্রজাতির পাখি। করোনায় পরিবেশের দূষণ মুক্ত ও কোলাহল মুক্ত পরিবেশ পাওয়ায় তাদের জনসম্মুখে দেখা যেতে পারে। হার্মিং বার্ড পৃথিবীর সব থেকে ক্ষুদ্রতম পাখি। যেটি বাংলাদেশে বিরল প্রজাতি। হিমালয়ের পাদদেশ লালমনিরহাট ও পাশের জেলা পঞ্চগড়। শীতে এরা এখানে খাবারের সন্ধ্যানে হাজার মাইল পাড়ি দিয়ে আসে। বাংলাদেশে প্রায় সাত শত প্রজাতির পাখি আছে। পরিচিতি আছে এমন পাখি সম্পর্কে খুব ধারণা আছে।

এদিকে গুগলের আর্কাইভ সুত্রে জানা গেছে, পৃথিবীর সব থেকে ক্ষুদ্রতম পাখির নাম হার্মিং বার্ড। ক্ষুদ্রতম এ পাখি হার্মিং বার্ড উত্তর ও দক্ষিণ আমেরিকায় দেখা মেলে। ৩০০ অধিক প্রজাতি রয়েছে তাদের। সব থেকে ছোট আকৃতির হার্মিং বার্ড পাওয়া যায় কিউবায়। এর দৈর্ঘ প্রায় আড়াই ইঞ্চি, ওজন দুই গ্রামের নিচে। এরা বিরতীহীন ভাবে হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম। হার্মিং বার্ড প্রতি সেকেন্ডে ১২-৯০ বার ডানা ঝাপ্টাতে পারে। এই পাখি খুব দ্রুততম সময়ে সামন, পিছন, উপরে ও নিচে উড়তে পারে। মনে হয় খাবার খেতেই এদের জম্ম হয়েছে। হার্মিং বার্ড বেশ শক্তিশালী পাখি। এদের ঠোঁট বেশ লম্বাকৃতির হয়। ফুলের মধুই এদের প্রধান খাদ্য। ফুল থেকে নিজের দুরুত্ব বজায় রেখে শুন্যে উড়ে উড়ে ফুলের মধূ লম্বা ঠোঁট ডুকিয়ে খয়ে নেয়। একটি হার্মিং বার্ড দৈনিক ১ হাজার ৫০০ ফুলের মধু খেয়ে থাকে। এ পাখি বাংলাদেশে বিরল। দিনের অধিকাংশ সময় এরা ফুলের মধু খেয়ে কেটে দেয়। এদের পাখা ঝাপটানোর বৈশিষ্ট্য এদের শরীরে শক্তি যোগাতে খাদ্যের চাহিদা বাড়িয়ে দিয়েছে। এই পাখি সৌখিন ভাবে বাসা বাড়িতে পোষা একে বারেই অসম্ভব। তাদের খাদ্য গ্রহণের প্রক্রিয়া তাদের ব্যতিক্রম করে রেখেছে।

সূত্র : বাসস

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *