জ্বর ও মাথাব্যথা দূর হয় যে আমলে

বিশেষ সংবাদ

স্বদেশবাণী ডেস্ক: বান্দার অসুস্থতা আল্লাহর পক্ষ থেকে পরীক্ষা হিসেবে আসে। এর মাধ্যমে আল্লাহ বান্দাকে ক্ষমা করেন। জ্বর ও মাথাব্যথা নিরাময়ে রয়েছে কোরআন-সুন্নাহ ঘোষিত দোয়া ও আমল, যা দ্রুত জ্বর ও মাথাব্যথা থেকে আরোগ্য দান করে।

মৌসুমি অসুখের মধ্যে জ্বর একটি অন্যতম ব্যাধি। এর সঙ্গে অনেকেরই মাথা ব্যথার প্রবণতা দেখা যায়। মাথাব্যথা ও জ্বরের আক্রমণ থেকে দ্রুতই নিরাময়ের চেষ্টা করে আক্রান্ত ব্যক্তি। কেননা জ্বর ও মাথাব্যথার কারণে কোনো মানুষই স্বাভাবিক কোনো কাজকর্ম করতে পারে না।

মাথাব্যথা ও জ্বর যত বেশি তীব্র হবে, তত একজন ব্যক্তিকে এমন স্তরে নিয়ে যেতে পারে, যেখানে মস্তিষ্ক সক্রিয়ভাবে কাজ করতে পারে না।  অফিসে যাওয়া মানুষ এবং গৃহিণীদের ক্ষেত্রে মাথাব্যথা খুব ঘন ঘন হয়।

মাথাব্যথা এবং জ্বরের জন্য কোরআনে যেই দোয়া উল্লেখ রয়েছে, তা পাঠ করলে আপনি তাৎক্ষণিক প্রশান্তি অনুভব করবেন এবং মাথাব্যথা ও জ্বর নিরাময়ে এটি দ্রুত কাজ করে।

দ্রুত মাথাব্যথা থেকে মুক্তি পেতে এ দোয়া পড়া-لَا يُصَدَّعُونَ عَنْهَا وَلَا يُنزِفُونَ

উচ্চারণ: লা ইউসাদ্দাউনা আনহা ওয়া লা ইউনজিফুন। অর্থ: যা পান করলে তাদের শিরপীড়া হবে না এবং বিকারগ্রস্তও হবে না। (সুরা ওয়াক্বিয়া : আয়াত ১৯)

জ্বর মাথাব্যথার মতোই আরেকটি ব্যাধি, যা বেড়ে গেলে একজন ব্যক্তির পক্ষে খুব বিপজ্জনক হতে পারে।

নিজের বা অন্য কারও জ্বর হলে এ দোয়া পড়বেন।

بِسْمِ اللَّهِ الْكَبِيرِ أَعُوذُ بِاللَّهِ الْعَظِيمِ مِنْ شَرِّ عِرْقٍ نَعَّارٍ وَمِنْ شَرِّ حَرِّ النَّارِ

‘বিসমিল্লাহিল কাবির, আউজুবিল্লাহিল আজিমি মিন শাররি কুল্লি ইরকিন না’আর ওয়া মিন শাররি হাররিন নার।’

অর্থ: মহান আল্লাহর নামে আমি আল্লাহর আশ্রয় প্রার্থনা করছি; প্রবল প্রবাহমান রগ থেকে এবং জাহান্নামের আগুনের অনিষ্ট থেকে।’ (নাসায়ি; মকবুল দোয়া : ১৬৩)

এগুলো তাৎক্ষণিকভাবে মাথা ব্যাথা ও জ্বর নিরাময়ের জন্য উপযুক্ত দোয়া। অবশ্যই রোগ থেকে মুক্ত থাকতে যথাযথ স্বাস্থ্য সচেতনা ও চিকিৎসা গ্রহণ করা যেমন জরুরি। তেমনি কুরআন-হাদিসে তা থেকে মুক্ত হওয়ার দোয়াও রয়েছে।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *