অপ্রকাশিত শেষ ভিডিওবার্তায় যা বলেছিলেন আল্লামা জুনায়েদ বাবুনগরী

বিশেষ সংবাদ

স্বদেশ বাণী ডেস্ক:  দ্বীন ইসলামের উৎস দুটি। এক. আল কুরআন। দুই. আল হাদিস। দ্বিতীয় উৎস ইলমে হাদিসের ওপর এ পর্যন্ত হাজার হাজার কিতাব রচিত হয়েছে। সেগুলোর মধ্যে সর্বশ্রেষ্ঠ কিতাব হচ্ছে ‘সহিহুল বুখারি’। আর তার পরে আছে ইমাম মুসলিম লিখিত ‘সহিহুল মুসলিম’।

যে দুটোকে আমরা এক নামে ‘সহিহাইন’ হিসেবে চিনি। কিতাব দুটির শ্রেষ্ঠত্বের কারণ হচ্ছে— এ দুটিতে কোনো যয়িফ বা দুর্বল হাদিস নেই। তাই ওলামায়ে হাদিসের কাছে কিতাব দুটির মর্যাদা অপরিসীম।

আমি অধম ইলমে হাদিসের দরস লাভ করেছি পাকিস্তানে আল্লামা ইউসুফ বানুরীর (রহ.) কাছে। তার পর সেখান থেকে এসে বাবুনগর মাদ্রাসায় বুখারি ও মুসলিমের খেদমত করেছি এবং ২০০৩ সালে মুরব্বিদের হুকুমে ইলমে হাদিসের খেদমত করার উদ্দেশ্যে হাটহাজারী মাদ্রাসায় আগমন করি। এখানে প্রায় ১০ বছর মুসলিম শরিফের দরসদান করেছি। তার পর তিরমিজি ও বুখারির খেদমতও করেছি।

আমি হাটহাজারীতে মুসলিমের দরসদানকালে আমার প্রিয় ছাত্র মুফতি হুসাইন আহমাদ জাবের সেটার তাকরির (বক্তব্য) সংকলন করেছেন। দীর্ঘ ১০ বছর সেটির ওপর অত্যন্ত মেহনত করে তাকরিরগুলোকে একটি স্বতন্ত্র ব্যাখ্যাগ্রন্থে রূপদান করেছেন।

আলহামদুলিল্লাহ, সুম্মা আলহামদুলিল্লাহ; খুশির খবর হলো— কিছু দিন আগে ‘তাকরিরে মুসলিম শরহে সহিহ মুসলিম’ নামে কিতাবটির প্রথম খণ্ড প্রকাশও হয়েছে। এবং বাকি  দুই খণ্ডও শিগগিরই আসবে ইনশাআল্লাহ।

কিতাবটি আরবি-উর্দু ভাষায়ও ছাপানো হবে। এই কাজটি অবশ্যই প্রশংসার দাবি রাখে। কিতাবটির ওপর আমাদের মুফতিয়ে আযম আব্দুস সালাম চাটগামী একটি ভূমিকা লিখে দিয়েছেন। আমিও একটা সংক্ষিপ্ত ভূমিকা লিখেছি।

আমি আশা করি, এই কিতাব দ্বারা হাদিসের ছাত্ররাই শুধু নয়, হাদিসের শিক্ষকরাও উপকৃত হতে পারবেন। আমি আরও আশা রাখি— কিতাবটি হাদিসের ছাত্র-শিক্ষক সবার হাতে পৌঁছবে, তারা কিতাবটির যথাযথ মূল্যায়ন করবেন এবং কিতাবটি থেকে অশেষ উপকৃত হবেন। ইনশাআল্লাহ।

তাকরিরে মুসলিম শরহে সহিহ মুসলিম কিতাবটির শুরুতে উলুমুল হাদিসের একটি মুকাদ্দিমাও সংযুক্ত করা হয়েছে, যা কিনা এই কিতাবের একটি অন্যতম, প্রধান বৈশিষ্ট্য। মুকাদ্দিমাটি হাদিসের ছাত্রদের পক্ষে অনেক উপকারী হবে ইনশাআল্লাহ।

উর্দু-বাংলায় মুসলিম শরিফের ব্যাখ্যাগ্রন্থের শূন্যতা পূরণে কিতাবটি বিশেষ ভূমিকা রাখবে এবং একটি কারনামা হবে ইনশাআল্লাহ। আপনারা দেখলেই বুঝতে পারবেন, কিতাবটি কত উঁচুমানের।

২০০৫/৭-র দিকে লন্ডনের একজন মুহাদ্দিস বেলাল বাওয়া হাটহাজারী মাদ্রাসায় এসেছিলেন। আমি তখন মুসলিমের দরস দিতাম। তিনি যখন দারুল হাদিসে কিছু আলোচনা করতে যাচ্ছিলেন, আমি তার সঙ্গে ছিলাম।

তিনি আমাকে বললেন, ‘ভাই জুনাইদ! আপ এক কাম কীজিয়ে। আপ মুসলিম শরিফ কি এক শরাহ লিখদিজিয়ে।’ আজকে আমার প্রিয় ছাত্র হুসাইন আহমাদ জাবের সেই আশা পূরণ করেছেন আলহামদুলিল্লাহ। আল্লাহ তাকে জাযায়ে খাইর দান করুন।

কিতাব: তাকরিরে মুসলিম শরহে সহিহ মুসলিম
সংকলন: মুফতি হোসাইন আহমদ জাবের
সম্পাদনা:মাওলানা হাবীবুর রহমান
প্রকাশনা: মাকতাবাতুশ শরিয়াহ, যাত্রাবাড়ী, ঢাকা।
পৃষ্ঠা: ৪২৪
মূল্য: ৩০০ টাকা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *