গিনেস বুকে একত্রিশ মনের কুমড়া

বিশেষ সংবাদ

স্বদেশবাণী ডেস্ক :  ভাবা যায়, একটি কুমড়ার ওজন প্রায় ৩১ মণ! হ্যাঁ, তাই। এমনই একটি কুমড়া ফলিয়েছেন ইতালির স্তেফানো কাতরুপি নামের এক কৃষক। এবার সেই কুমড়াটি জায়গা করে নিয়েছে গিনেস বুকে।

শুক্রবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে বলা হয়, স্তেফানোর কুমড়াটির ওজন ২ হাজার ৭০২ পাউন্ড বা ১ হাজার ২২৬ কেজি, যা প্রায় ৩১ মণ!

ইতালির মধ্যাঞ্চল রাদ্দার পৌর এলাকায় স্তেফানোর বাস। নিজের বাড়িতেই ফলিয়েছেন বিশাল আকারের অনেকগুলো কুমড়া। মঙ্গলবার ইতালির শহর পিসার কাছে পেকিওলিতে কুমড়া উৎসবে সেই কুমড়াগুলো প্রদর্শনের জন্য নিয়ে আসেন তিনি। কুমড়াগুলোর মধ্যে এই কুমড়াটি ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নেয়।

স্তেফানো ২০০৮ সাল থেকে বড় কুমড়া উৎপাদন করে আসছেন।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ জানিয়েছে, স্তেফানোর কুমড়াটি দেখতে ওই উৎসবে হাজির হন গ্রেট পামকিন কমনওয়েলথের প্রতিনিধিরা। বিশাল আকৃতির কুমড়াটি দেখে তারা নিশ্চিত হন, এটি প্রতিযোগিতার জন্য বেশ মানানসই। মাপজোপের পর উৎসবে ওঠা সব কুমড়াকে পেছনে ফেলে স্তেফানোর কুমড়াটি সবচেয়ে বেশি ওজনের কুমড়া হিসেবে স্বীকৃতি পায়।

উৎসবে দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ ওজনের কুমড়া দুটিও স্তেফানোর। ওই দুটি কুমড়ার ওজন যথাক্রমে ৯৭৮ দশমিক ৯৯ কেজি ও ৭৯৪ দশমিক ৫১ কেজি। পরে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ সবচেয়ে বেশি ওজনের কুমড়া হিসেবে স্তেফানোর কুমড়াটিকে স্বীকৃতি দেয়।

এর আগে সবচেয়ে বেশি ওজনের কুমড়াটি ছিল ২ হাজার ৬২৪ পাউন্ডের। বেলজিয়ামের কৃষক ম্যাথিয়াস উইলিয়েমজিনস ঐ কুমড়াটি উৎপাদন করে ২০১৬ সালে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস গড়েছিলেন।
সূত্র : গিনেস বুক

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *