পাকিস্তান সিরিজের দলে চমকের নাম হাসান

খেলাধুলা লীড

স্পোর্টস ডেস্ক: আগামী ২৩ জানুয়ারি পাকিস্তানের উদ্দেশে দেশ ছাড়বেন মাহমুদউল্লাহরা। আজ (শনিবার) দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে দল ঘোষণা করেছে বিসিবি। এই সিরিজ দিয়ে ফিরেছেন তামিম ইকবাল, রুবেল হোসেন, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান। অন্যদিকে সবশেষ ভারত সিরিজের দল থেকে বাদ পড়েছেন তাইজুল ইসলাম, আরাফাত সানি, আবু হায়দার রনি ও মোসাদ্দেক হোসেন।

বিশ্বকাপের পর শ্রীলঙ্কা সফরে গেলেও ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজ ও আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচ খেলেননি তামিম। ছিলেন না ভারত সিরিজেও। পারিবারিক কারণে ছুটিতে ছিলেন অভিজ্ঞ এই ওপেনার। অনেকদিন পর জাতীয় দলে ফিরলেন তিনি।

পুরোনোদের মাঝে পাকিস্তান সফরে চমক হাসান। ঢাকা প্লাটুনের হয়ে শুরু থেকেই দুর্দান্ত বোলিং করেছেন তিনি। ২০ বছর বয়সী এই পেসার ১৩ ম্যাচে নিয়েছেন ১০ উইকেট। বিপিএলের নজরকাড়া পারফরম্যান্সেই সুযোগ মিলেছে জাতীয় দলে। স্কুল ক্রিকেট, অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৭ ও অনূর্ধ্ব-১৮ ক্রিকেটে লক্ষ্মীপুরের হয়ে খেলেছেন হাসান। খেলেছেন ২০১৮ সালের যুব বিশ্বকাপও। সব মিলিয়ে বয়সভিত্তিকের ধাপ পেরিয়ে ‘বড়দের’ ক্রিকেটেও সুযোগ পেয়ে গেলেন তিনি।

২০১৮ সালে ত্রিদেশীয় সিরিজে অভিষেক হয় মেহেদীর। কিন্তু ব্যাট-বলে ভালো না করায় বাদ পড়েন তরুণ এই অলরাউন্ডার। বিপিএলে ঢাকা প্লাটুরের হয়ে আলো ছড়িয়ে দুই বছর পর ফিরলেন জাতীয় দলে। বিপিএলে ১৩ ম্যাচে ২ হাফসেঞ্চুরিতে মেহেদেীর ব্যাট থেকে এসেছে ২৫৩ রান। বল হাতে নিয়েছেন ১২ উইকেট, যা ঢাকা প্লাটুনের হয়ে সর্বোচ্চ উইকেট।

নিষেধাজ্ঞার কারণে দলে নেই সাকিব আল হাসান। পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থায় পুরোপুরি সন্তুষ্ট না হওয়াতে নিজেকে গুটিয়ে নিয়েছেন উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম। তার বদলে উইকেটকিপার হিসেবে জায়গা পেয়েছেন ১৪টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলা মোহাম্মদ মিঠুন। চলতি বিপিএলটা অবশ্য খুব ভালো যায়নি তার। সিলেট থান্ডারের জার্সিতে ১২ ম্যাচে ২ হাফসেঞ্চুরিতে করেছেন ৩৪৯ রান।
এদিকে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি দলের বাইরে থাকা শান্ত ফিরেছেন পাকিস্তান সিরিজে। খুলনা টাইগার্সের দুই ম্যাচে অপরাজিত দুটো ইনিংসই দরজা খুলে দিয়েছে টপ অর্ডার এই ব্যাটসম্যানে। ১১ ম্যাচে এক সেঞ্চুরি ও এক হাফসেঞ্চুরিতে নাজমুলের রান ৩০৮। ঢাকা প্লাটুনের বিপক্ষে অপরাজিত ১১৫ রানের বিস্ফোরক ইনিংস খেলার পরের ম্যাচে রাজশাহী রয়্যালসের বিপক্ষে খেলেন ৭৮ রানের ঝলমলে ইনিংস।

বাংলাদেশ দল:

মাহমুদউল্লাহ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, মোহাম্মদ নাঈম, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন, মেহেদী হাসান, আমিনুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম, আল-আমিন হোসেন, রুবেল হোসেন ও হাসান মাহমুদ। সূত্র: বাংলা ট্রিবিউন।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *