দশকসেরা ওয়ানডে একাদশে সাকিবের চমক

খেলাধুলা

স্বদেশবাণী ডেস্ক: গত এক দশকের সেরা ওয়ানডে একাদশ ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। চমক দেখিয়ে সেখানে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এই একাদশের অধিনায়ক ভারতের সাবেক খেলোয়াড় মহেন্দ্র সিং ধোনি।

একাদশে ধোনি ছাড়াও রয়েছেন ভারতের আরও দুইজন খেলায়াড়। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার দুই জন করে এবং নিউজিল্যান্ড-ইংল্যান্ড-শ্রীলংকার একজন করে খেলোয়াড় আছেন একাদশে। বাংলাদেশের সাকিব জায়গা পেলেও সুযোগ হয়নি পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজের কোনও খেলোয়াড়ের।

২০১১ সালের ১ জানুয়ারি থেকে চলতি বছরের ৭ অক্টোবর পর্যন্ত পারফরমেন্স বিচারে এই দশক সেরা একাদশ গঠন করেছে আইসিসি।

গত এক দশকে ১০৪টি ওয়ানডে খেলে ৪টি সেঞ্চুরিতে ৩ হাজার ৪৮৯ রান করেছেন সাকিব। বল হাতে ৩১ দশমিক ৬১ গড়ে ১৩১টি উইকেটও নিয়েছেন তিনি। এরমধ্যে ইংল্যান্ডে অনুষ্ঠিত গত বিশ্বকাপে ব্যাট-হাতে আলো ছড়িয়েছেন সাকিব। ৮ ইনিংসে ব্যাট করে ৬০৬ রান ও বল হাতে ১১টি উইকেট নেন তিনি। বিশ্বকাপ ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে এক আসরে ৪ শতাধিক রান এবং ১০ বা তার বেশি উইকেট নেয়ার কীর্তি গড়েন সাকিব।

এই একাদশে ওপেনার হিসেবে নেয়া হয়েছে ভারতের রোহিত শর্মা ও অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারকে। এই সময়ে রেকর্ড তিনটি ডাবল সেঞ্চুরি করেছেন রোহিত। তিন নম্বরে ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি ও চার নম্বরে দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স।

ব্যাটিং অর্ডারে পাঁচেই রাখা হয়েছে সাকিবকে। এরপর আছেন ধোনি ও ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। একাদশে আছেন তিনজন পেসার। তারা হলেন- অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক, নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ও শ্রীলংকার লাসিথ মালিঙ্গা। স্পেশালিস্ট স্পিনার আছেন দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির।

দশকসেরা ওয়ানডে একাদশ: রোহিত শর্মা (ভারত), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), সাকিব আল হাসান (বাংলাদেশ), মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক, ভারত), বেন স্টোকস (ইংল্যান্ড), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা) এবং লাসিথ মালিঙ্গা (শ্রীলংকা)।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *