‘মাশরাফির অনুপস্থিতি দলের শক্তি হ্রাস করবে’

খেলাধুলা

স্বদেশবাণী ডেস্ক: চলতি মাসেই ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে আবারও আন্তর্জাতিক ক্রিকেটকে ফিরছে বাংলাদেশ। তবে এই সিরিজে দেশীয় ক্রিকেটের সফল ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার অনুপস্থিতি দলের শক্তি হ্রাস করবে মনে করছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশনস চেয়ারম্যান আকরাম খান।

২০২৩ ওয়ানডে বিশ্বকাপে দল গঠনে মনোনিবেশ করার লক্ষ্যে মাশরাফিকে দলে নেয়নি টিম ম্যানেজমেন্ট। কিন্তু সম্প্রতি বঙ্গবন্ধু টি-টোয়েন্টিকে কাপে মাশরাফির পারফরমেন্সে টিম ম্যানেজমেন্টের সিদ্বান্ত নিয়ে প্রশ্ন উঠেছে।

নির্বাচকরা মনে করছেন- বয়সের কারণেই ২০২৩ বিশ্বকাপে ফিট থাকবেন না ৩৭ বছর বয়সী মাশরাফি। তাই কিছু তরুণ খেলোয়াড়দের তারা বেছে নিয়েছেন, যারা আগামী বিশ্বকাপের জন্য নিজেদের প্রস্তুত করতে পারবে।

তবে আকরাম খান মনে করছেন- বর্তমান দল মাশরাফির অমূল্য অভিজ্ঞতা মিস করবে। যদিও সেরা ১২ জন খেলোয়াড়কে ছাড়াই বাংলাদেশে আসছে ওয়েস্ট ইন্ডিজ দল।

শনিবার আকরাম বলেন, ‘মাশরাফি যে দুর্দান্ত একজন খেলোয়াড়, তা নিয়ে কোনও সন্দেহ নেই। এখন পর্যন্ত সে দেশের সেরা অধিনায়ক।’ তিনি আরও বলেন, ‘মাশরাফির অনুপস্থিতি দলের শক্তি অনেকাংশে কমিয়ে দিবে। দলের হয়ে মাশরাফি যে অভিজ্ঞতা অর্জন করেছে, তা সকলেই অনুভব করেছেন।’

অবসর নিয়ে অনেক আলোচনার মাঝে গত বছর মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ সর্বশেষ সিরিজে অধিনায়কত্ব থেকে সড়ে দাঁড়ান মাশরাফি। তবে ক্রিকেট থেকে অবসর না নেয়ার সিদ্বান্ত নিয়েছেন মাশরাফি। যতদিন ফিট থাকবেন, ততদিন ক্রিকেট চালিয়ে যাবার ইঙ্গিত দিয়েছেন ম্যাশ।

এদিকে, দু’টি টেস্ট ও তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে রোববার (১০ জানুয়ারি) বাংলাদেশে আসছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। বিসিবির দেয়া সর্বশেষ সূচি অনুসারে- ১৮ জানুয়ারি বিকেএসপিতে নিজেদের মধ্যে একদিনের প্রস্ততিমূলক ম্যাচ এক মাসের বাংলাদেশ সফর শুরু করবে উইন্ডিজ।

২০ জানুয়ারি থেকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় ম্যাচ হবে ২২ জানুয়ারি। প্রথম দুটি ওয়ানডেই হবে মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে। ২৫ জানুয়ারি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে।

ওয়ানডে সিরিজ শেষে ২৮ জানুয়ারি থেকে চার দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ। সেটি হবে চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে ৩ ফেব্রুয়ারি। এরপর মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে ১১ ফেব্রুয়ারি থেকে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *