জিততে নতুন রেকর্ড গড়তে হবে ইংলিশদের

খেলাধুলা

স্বদেশ বাণী ডেস্ক: ২০১৯ সালে হেডিংলি টেস্টে ইংল্যান্ডের সামনে জয়ের জন্য ৩৫৯ রানের লক্ষ্যমাত্রা ঝুলিয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া। শেষ ইনিংসে ৯ উইকেটের বিনিময়ে ৩৬২ রান তুলে জয় নিশ্চিত করে ইংলিশরা। রান তাড়া করে জয়ের নিরিখে এখন পর্যন্ত এটিই রেকর্ড ইংল্যান্ডের। এবার ওভাল টেস্টে রুটদের সামনে ৩৬৮ রানের লক্ষ্যমাত্রা দিয়েছে ভারত। সুতরাং জিততে হলে এবার নতুন রেকর্ড গড়তে হবে থ্রি-লায়নদের।
দ্য ওভালে রোববার চতুর্থ দিন শেষে বিনা উইকেটে ৭৭ রান তুলেছে ইংল্যান্ড। যার অর্থ জয়ের জন্য শেষ দিনে রুটদের প্রয়োজন ২৯১ রান। হাতে রয়েছে ১০টি উইকেট। ওভালে এমন কঠিন লক্ষ্য টপকে যেতে পারবে কি ইংল্যান্ড? ক্রিস ওকসের অবশ্য পাল্টা প্রশ্ন, কেন নয়?
ওভালের পিচ এখনও ব্যাটিং করার জন্য উপযুক্ত রয়েছে বলেই মনে করেন এই ইংলিশ বোলিং অলরাউন্ডার। তিনি বলেন, শেষ দিনে ২৯১ রান তুলে ম্যাচ জেতা অসম্ভব নয়। একইসঙ্গে ওভালে সাফল্যের সঙ্গে এই রান তাড়া করতে পারলে সেটা অসাধারণ জয় হবে বলেই জানান ব্রিটিশ তারকা।
ইংলিশ পেসারের ভাষায়, ‘আমাদের মনে হয়েছে যে কোনও টার্গেট তাড়া করার জন্য (ওভালের) পিচ যথেষ্ট ভালো রয়েছে। আমাদের ওপেনাররা দারুণ ব্যাট করছে। শেষ দিনে আমরা ভালো জায়গা থেকেই শুরু করব। পঞ্চম দিনের পিচে ২৯১ রান তোলা শুনতে কঠিন হলেও আমরা নিজেদের বুঝিয়েছি যে, শেষ দিনে ব্যাট করার মতো যথেষ্ট ভালো রয়েছে পিচ। তাই যদি আমরা নিজেদের মেলে ধরতে পারি, তাহলে জয় তুলে নেয়া অসম্ভব নয়। আর সেটা যদি হয়, তবে তা হবে অসাধারণ প্রচেষ্টা।’
ইনজুরি থেকে ফিরে দুই ইনিংসে সাত উইকেটে নেয়া এই পেসার আরও বলন, ‘আমাদের ছোট ছোট ধাপে এগুতে হবে। অনেক দূরের কথা ভাবলে চলবে না। শুনেছি, শেষ দিনে ওভালের গ্যালারি নাকি ভরা থাকবে। সুতরাং, পরিবেশও থাকবে অসাধারণ।’
ওভালে আজ পঞ্চম দিনে দুই ইংলিশ ওপেনার হাসিব হামিদ ৪৩ রান নিয়ে ও ররি বার্নস ৩১ রান নিয়ে ব্যাট করতে নামবেন। তাইতো ইংল্যান্ডের এই জুটির কারণেই হারের শঙ্কায় রয়েছে কোহলির দল। কেননা, আজকের পুরো দিনটাই পাবে ইংল্যান্ড। এদিনের শুরুতে ভারতীয় বোলাররা যদি ইংল্যান্ডের উইকেট ফেলতে না পারে, তাহলে নিশ্চিত সমস্যায় পড়তে হবে কোহলি ব্রিগেডকে।
আর স্বাভাবিকভাবেই চতুর্থ টেস্টে যে দল জিতবে, সিরিজে পরাজয়ের আর কোনও আশঙ্কা থাকবে না তাদের। আর ম্যাচ ড্র হলে পঞ্চম ম্যাচই হয়ে উঠবে ফাইনাল টেস্ট।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *