প্লে-অফে খেলতে পারছেন না সাকিব

খেলাধুলা

স্বদেশবাণী ডেস্ক : কোলকাতা নাইট রাইডার্সের হয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্লে-অফে খেলতে পারছেন না বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশ দলের সঙ্গে যোগ দিবেন তিনি। আইপিএলের ফাইনালে ওঠার লড়াইয়ে আগামী ১১ অক্টোবর এলিমিনেটর ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে খেলবে কোলকাতা।

সাকিব ছাড়াও আইপিএল খেলেছেন মুস্তাফিজুর রহমান। রাজস্থান রয়্যালসের জার্সিতে খেলেছেন তিনি। তবে প্লে-অফে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি তার দল রাজস্থান।

এদিকে, পিঠের ইনজুরিতে ভুগছেন বাংলাদেশ টি-টোয়েন্টি দলের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। ইনজুরির কারণে ওমান ‘এ’ দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে খেলতে পারেননি তিনি।

বর্তমানে ওমানে অবস্থান করছে বাংলাদেশ দল। আজ ওমান থেকে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে যাবে টাইগাররা। দুবাইয়ে পৌঁছে একদিনের রুম কোয়ারেন্টাইনে থাকবে বাংলাদেশ টিম। এরপর বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে শ্রীলংকা ও আয়ারল্যান্ডের বিপক্ষে যথাক্রমে ১২ ও ১৪ অক্টোবর দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে তারা।

প্রস্তুতি ম্যাচ শেষে বিশ্বকাপের বাছাই পর্ব খেলতে ১৫ অক্টোবর পুনরায় ওমানে যাবে মাহমুদুল্লাহ রিয়াদের দল। বাছাই পর্বে ‘বি’ গ্রুপে রয়েছে টাইগাররা। ১৭ অক্টোবর স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ। এরপর ১৯ ও ২১ অক্টোবর ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে লড়বে তারা।

বাছাইপর্ব পার হতে পারলে সুপার টুয়েলভে খেলবে বাংলাদেশ। সেখানে ২৫ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে, ২৭ অক্টোবর গ্রুপ ‘এ’র রানার্স-আপের বিপক্ষে, এরপর ৩, ৫ ও ৭ নভেম্বর টুর্নামেন্টে বড় তিন দল- নিউজিল্যান্ড, ভারত ও পাকিস্তানের বিপক্ষে খেলবে টাইগাররা।

বাংলাদেশ এখন পর্যন্ত ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণের বিশ্বকাপে ২৫টি ম্যাচ খেলেছে এবং মাত্র পাঁচটিতে জিতেছে। এর মধ্যে বাছাই পর্ব থেকেই চারটি জয় এসেছে। বাছাই পর্বে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র একটি ম্যাচ জিতেছে তারা।

বাংলাদেশ দল : মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন কুমার দাস, আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম শেখ, নুরুল হাসান সোহান, শামীম হোসেন, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফুদ্দিন, শরিফুল ইসলাম, শেখ মাহেদি হাসান, নাসুম আহমেদ ও তাসকিন আহমেদ।

স্ট্যান্ড-বাই: রুবেল হোসেন ও আমিনুল ইসলাম বিপ্লব।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *